School Summer Project: এবার প্রথম শ্রেণি থেকেই করতে হবে সামার প্রজেক্ট! শিক্ষার্থীদের জন্য কতটা গুরুত্বপূর্ণ, জেনেনিন

School Summer Project

School Summer project should be done from the class one: 2023 সালে পুঁথিগত বিদ্যার পাশাপাশি বিভিন্ন বাহ্যিক বিষয়ে জ্ঞান অর্জনের উদ্দেশ্যে, তথা পড়ুয়াদের সামগ্রিকভাবে বিকাশের জন্য স্কুল পড়ুয়াদের লম্বা ছুটির সময়ে চালু হয়েছিল সামার প্রজেক্ট। শিক্ষা দপ্তরের নতুন নিয়মে এবার প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্তও সামার প্রজেক্ট চালু করা হচ্ছে। প্রাথমিক পর্বে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত গ্রীষ্মকালীন ছুটিতে পড়ুয়াদের বাড়িতে প্রজেক্টর কাজ দেওয়া হত। উদ্দেশ্য ছিল পড়ুয়াদের গবেষণামুখী করে তোলা। সেই লক্ষ্যে এবার স্কুল স্তরেই ‘সামার প্রোজেক্ট’ চালু করতে চাইছে রাজ্য স্কুল শিক্ষা দফতর।

   

প্রথম শ্রেণী থেকেই করতে হবে সামার প্রজেক্ট

উল্লেখ্য, প্রথম ও দ্বিতীয় শ্রেণির প্রজেক্টে হিসাবে বিভিন্ন প্রকৃতি কেন্দ্রিক বিষয়ে ছবি আঁকতে, রং করতে দেওয়া হবে। বিশেষজ্ঞদের মতে এর ফলে ছোট থেকেই পড়ুয়াদের মধ্যে পরিবেশ সম্পর্কে সচেতনতা তৈরি হবে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির পড়ুয়াদের বাড়ির পোষ্য, গাছপালা নিয়ে লেখা ও ছবি আঁকাতে দেওয়া হবে; পাশাপাশি বন্ধু, পরিবার ও স্কুলের উপরে গল্প লেখার প্রজেক্টও থাকবে। সপ্তম ও অষ্টম শ্রেণির প্রজেক্ট হিসেবে আশেপাশের এলাকার জলবায়ু পরিবর্তন-সহ স্থানীয় ইতিহাসের উপর গুরু হবে। নবম থেকে দশম শ্রেণির প্রজেক্টে পোস্ট অফিস, নার্সারির সম্পর্কে বলা হয়েছে।

অবশ্যই পড়ুন » Balika Samriddhi Yojana: মেয়ের পড়াশুনার খরচ দেবে সরকার! আজই আবেদন করুন এই প্রকল্পে

সামার প্রজেক্টের গুরুত্ব

শিক্ষা মিশনের মতে পড়ুয়াদের স্বাধীন চিন্তাভাবনা, নেতৃত্ব দেওয়ার ক্ষমতা বাড়ানোর জন্য নির্দেশিকা মেনে গরমের ছুটিতে কাজ দেওয়া হবে। আর সেই ‘সামার প্রজেক্ট’ থেকে সঞ্চিত অভিজ্ঞতা পড়ুয়াদের আগামী দিনে স্কুলজীবন থেকে বেরিয়ে উচ্চশিক্ষায় সাহায্য করবে। এক উচ্চপদস্থ আধিকারিকের মতে, “ পুঁথিগত বিদ্যার বাইরেও পড়ুয়ারা যাতে শিক্ষিত হয় তাই এই উদ্যোগ। আমরা এই নিয়ে ইতিমধ্যে বেশ কিছু অনুষ্ঠানও করেছি। কুইজ সেশন, মাদক নিয়ে সচেতনতা শিবির হয়েছে স্কুলগুলিতে। উচ্চ প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সামার প্রজেক্ট যথেষ্ট সাড়া ফেলেছিল। তাই এ বার প্রথম থেকে চতুর্থ শ্রেণির পড়ুয়াদেরও এই ‘এক্সট্রা কারিকুলাম’ অ্যাক্টিভিটি’-র মধ্যে যুক্ত করা হল। ”

নির্দেশিকায় অনুযায়ী, ‘সামার প্রজেক্টে’ পুঁথিগত শিক্ষার পাশাপাশি হাতে-কলমে যাতে পড়ুয়াদের কাজের অভিজ্ঞতা হয় সেদিকে খেয়াল রাখা হবে, পাশাপাশি পড়ুয়ারা যাতে প্রকৃতির সঙ্গে আরও বেশি মিশতে পারে এবং আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারে সেদিকে নজর দেওয়া হবে। এ ব্যাপারে নারকেলডাঙ্গা হাইস্কুলের শিক্ষক স্বপন ম‌ণ্ডল বলেন, “প্রাথমিকে সামার প্রজেক্ট অন্তর্ভুক্ত করা হয়েছে, এটি ভাল বিষয়। গত বছর এই প্রজেক্ট চালু করা হয়েছে। তার কার্যকারিতা কী হয়েছে তার কোনও রিপোর্ট সরকারি ভাবে দেওয়া হয়নি। শুধু এলাকার সঙ্গে পরিচয় না করিয়ে বিদেশের ধাঁচে সামার ক্যাম্প-এর ব্যবস্থা করলে পড়ুয়াদের যেমন প্রকৃতি সম্পর্কে সচেতনতা বাড়বে, তেমনই স্থানীয় সংস্কৃতি ও কৃষ্টি সম্পর্কেও তারা ওয়াকিবল হবে।”

পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট » https://banglarshiksha.gov.in/about

আরোও পড়ুন » মেধাশ্রী স্কলারশিপ: রাজ্যে স্কুল পড়ুয়াদের ৮০০ টাকা করে বৃত্তি, কিভাবে আবেদন করবেন জেনেনিন

এছাড়াও প্রত্যেক পড়ুয়াদের অ্যাকাডেমিক গবেষণা প্রতিষ্ঠান সম্পর্কে অবগত করতে বলা হয়েছে সংশ্লিষ্ট শিক্ষকদের। পাশাপাশি নতুন এই প্রজেক্ট ওয়ার্ক -এর গুরুত্ব সম্পর্কে পড়ুয়া ও তাদের অভিভাবকদের জানাতে সভার আয়োজন করার কথা বলা হয়েছে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram