HS Exam: উচ্চমাধ্যমিক হবে OMR শীটে, পরীক্ষা হবে সেমিস্টার সিস্টেমে! জানাল সংসদ

WBCHSE Exam OMR Sheet Semester Mode New Update Uchcha Madhyamik Higher Secondary

পড়ুয়ারদের জীবনে মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিক হল সবচেয়ে বড় পরীক্ষা। এবার সেই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আমূল পরিবর্তন করতে চলেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এর আগে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাতার পাতা লিখে যেতে অভ্যস্ত ছিল পড়ুয়ারা।

   

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছেন এবার থেকে উঠে যাবে বার্ষিক পরীক্ষার প্রচলন একাদশ এবং দ্বাদশ মিলিয়ে সেমিস্টার সিস্টেমে (Semester) পরীক্ষা নেওয়া হবে এবং পড়ুয়াদের বহু বিকল্প ভিত্তিক প্রশ্নের (MCQ) উত্তর OMR শীটে দিতে হবে।

উচ্চমাধ্যমিক নতুন পরীক্ষা পদ্ধতি (HS Examination New Rule)

কেন্দ্রের শিক্ষানীতিকে অগ্রাহ্য করে রাজ্যের নতুন শিক্ষানীতির প্রচলনের পথে রাজ্য শিক্ষাদপ্তর। উচ্চ শিক্ষা সংসদ জানিয়েছেন একাদশ এবং দ্বাদশ মিলিয়ে মোট ৪ টি সেমিস্টারে পরীক্ষা হবে। শেষ দুটো সেমিস্টারের ভিত্তিতে উচ্চমাধ্যমিকের মূল্যয়ন হবে।

উচ্চমাধ্যমিকের প্রথম সেমিষ্টারে অর্থাৎ তৃতীয় সেমিস্টারে শুধুমাত্র বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন অর্থাৎ MCQ টাইপ প্রশ্ন থাকবে তার উত্তর পড়ুয়াদের OMR শীটে দিতে হবে। উচ্চমাধ্যমিকের দ্বিতীয় সেমিস্টারে অর্থাৎ চতুর্থ সেমিস্টারে থাকবে শুধুমাত্র সংক্ষিপ্ত এবং বিস্তারিত উত্তরধর্মী প্রশ্ন

নতুন পরীক্ষা পদ্ধতি প্রচলনের কারন

উচ্চশিক্ষা সংসদের উচ্চ মাধ্যমিক পরীক্ষা পদ্ধতিতে আমূল পরিবর্তনের সিদ্ধান্ত নিয়ে অনেকের মনে প্রশ্ন রয়েছে যে এই নতুন পরীক্ষা পদ্ধতি প্রচলনের কারণ কি? – এর জবাব দিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তার মতে সমস্ত জাতীয় স্তরের পরীক্ষাগুলি WBJEE থেকে শুরু করে JEE-MAINS, JEE ADVANCED, NEET সব পরীক্ষাগুলো OMR শীটের মাধ্যমে হয়। পশ্চিমবঙ্গের পড়ুয়ারা যাতে সর্বভারতীয় স্তরের পরীক্ষাগুলোই অসুবিধার মুখে না পড়ে তার জন্যই এই সিদ্ধান্ত উচ্চশিক্ষা সংসদের।

West Bengal HS Routine 2024: উচ্চ মাধ্যমিক ২০২৪ পরীক্ষার রুটিন

কবে থেকে শুরু হবে নতুন উচ্চমাধ্যমিক পরীক্ষা পদ্ধতি ?

কিন্তু এই নতুন সিস্টেমে উচ্চমাধ্যমিক পরীক্ষা এই শিক্ষাবর্ষ থেকেই শুরু হচ্ছে না, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছেন এর জন্য এক থেকে দুই বছর সময় দরকার নতুন সিলেবাস এবং নতুন পরীক্ষা কাঠামো তৈরি করার জন্য।

তাঁরা জানিয়েছেন ২০২৬ থেকে এই নতুন সিস্টেমে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে

সংসদের অফিসিয়াল ওয়েবসাইট: https://wbchse.wb.gov.in/

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram