WBCHSE Semester System Exam: উচ্চমাধ্যমিক স্তরে পাস ফেলের নতুন নিয়ম! প্রতি সেমিস্টারে পাস করা কি বাধ্যতামূলক?

WBCHSE Semester System pass Fail rules

WBCHSE Semester System pass Fail rules: ফের উচ্চমাধ‍্যমিকে সেমেস্টারে চালু হতে চলেছে পাস ফেল প্রথা। পাস করলে তো ভালো আর ফেল করলে পুনরায় পরীক্ষা। দীর্ঘকাল অবশ্য এর কোন বালাই ছিল না। কিন্তু চলতি বছরে উচ্চমাধ‍্যমিকের স্তরে সমস্ত নিয়ম কানুন পুনরায় শুরু হতে চলেছে।

   

চলতি বছরে উচ্চমাধ‍্যমিক শিক্ষা পর্ষদ জানায়, এবছরই প্রথম স্কুল স্তরে সেমেস্টার পদ্ধতি শুরু হচ্ছে। তবে পাঠ‍্যক্রম পরিবর্তনের থেকে বই ছাপানো সম্পূর্ণ প্রক্রিয়াটাই শেষের পথে, তাই এর পরবর্তী সেমেস্টারের ক্ষেত্রে কীভাবে পরীক্ষা নেওয়া হবে, পাসফেল থাকবে কিনা সেই নিয়ে মূল‍্যায়নের মাধ‍্যম পরিবর্তন করতে চলেছে পর্ষদ।

সেমেস্টারে পাস ফেলের বিষয়ে পর্ষদের সিদ্ধান্ত

প্রথমত উচ্চমাধ‍্যমিক শিক্ষা পর্ষদের বৈঠকে এটাই ঠিক হয় প্রথম ও তৃতীয় সেমেস্টারের ক্ষেত্রে পাস ফেল থাকবে না। কিন্তু শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নত করতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলি এই সিদ্ধান্তের পূনঃবিবেচনা ও মূল‍্যায়নের পরামর্শ দেয়। এ প্রসঙ্গে উচ্চমাধ‍্যমিক শিক্ষা পর্ষদের সচিব প্রিয়দর্শিনী মল্লিক বলেন, পর্ষদের অনুমোদিত নয়া নির্দেশিকা মেনে যাতে ছাত্রছাত্রীদের পড়াশুনার মান বজায় থাকে।

অবশ্যই পড়ুন » WBCHSE Semester 2024 New Syllabus PDF: উচ্চ মাধ্যমিক নতুন সিলেবাস ও প্রশ্ন প্যাটার্ন পিডিএফ ডাউনলোড!

তাদের পড়াশুনার সার্বিক মূল‍্যায়নের দিকে নজর রেখেই স্কুল লেভেলে সেমেস্টার নিয়মের চালু করা হয়। তবে এই নয়া নিয়মে পাস ফেল প্রথা থাকছে। কোন পরীক্ষার্থী যদি মোট চারটি সেমেস্টারের কোনও একটিতে ফেল করেন তাকে পরবর্তী সেমেস্টারে বসতে দেওয়া হবে না। অর্থাৎ প্রত‍্যেক ছাত্রছাত্রীদের প্রত‍্যেকটি সেমেস্টারে নূন‍্যতম পাস নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।

সেমিস্টার পরীক্ষার প্রশ্নের ধরন ও প্রাপ্ত সময়

শিক্ষানুরাগী ঐক‍্য মঞ্চের বক্তব‍্য, পর্ষদ পুনরায় পাস ফেলের নিয়ম চালু করে শিক্ষাব‍্যবস্থার হাল ফিরিয়ে আনতে পারবে। আমরাও এ বিষয়ে পর্ষদের কাছে অনুরোধ জানিয়েছিলাম। আমরা খুশি যে সরকার আমাদের দাবি মেনে নিয়েছে। প্রসঙ্গত, উচ্চমাধ‍্যমিক শিক্ষা পর্ষদের মোট চারটি সেমেস্টারের মধ‍্যে প্রথম তিনটি সেমেস্টারে ধার্য সময় থাকবে দেড় ঘন্টা। সর্বশেষ অর্থাৎ চতুর্থ সেমেস্টারের জন‍্য বরাদ্দ সময় ২ ঘন্টা। প্রথম ও তৃতীয় সেমেস্টারৈর প্রশ্নপত্রের ধাচ এমসিকিউ ফর্মাটেই হবে।

উচ্চমাধ্যামিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbchse.wb.gov.in/

অবশ্যই পড়ুন » Class 11 New Book: একাদশ শ্রেণীতে কোন বিষয়ে কত পৃষ্ঠার বই হবে? জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

তবে যাদবপুর বিদ‍্যাপীঠ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক মহল পর্ষদের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। তাদের মতে ফের পাস ফেল প্রথা চালু হলে শিক্ষার মান বাড়বে এবং অন্তত উচ্চমাধ‍্যমিক স্তরে পাস ফেল প্রথা ছাত্রছাত্রীদের মূল‍্যায়নের জন‍্য বিশেষ গুরুত্বপূর্ণ।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram