WB College Admission 2024: ৩ নাকি ৪ বছর, পাস না অনার্স, অনলাইনে ভর্তি! সমস্ত কিছুর আপডেট দেখে নাও

West Bengal College Under Graduate Admission 2024

উচ্চমাধ্যমিক পাশ করে পরীক্ষার্থীরা কলেজে শুরু করতে যাচ্ছ, তাদের জন্য আজকের এই প্রতিবেদন। তোমরা উচ্চ মাধ্যমিক পাস করে গ্রাজুয়েশনের জন্য কলেজে কিভাবে ফরম ফিলাপ করবে? কোথাও শুনছো তিন বছরের কোর্স আবার কোথাও শুনছো চার বছরের কোর্স? UG আর গ্রাজুয়েশন এর মধ্যে কি পার্থক্য? ইত্যাদি হাজার প্রশ্ন এখন তোমাদের মনে আসছে তাই আজকে প্রতিবেদনে তোমাদের কলেজ সংক্রান্ত সকল প্রকার চিন্তাভাবনা গুলি সলভ পেয়ে যাবে।

   

West Bengal College Under Graduate Admission 2024

প্রথমে বলি UG আর গ্রাজুয়েশন এর ব্যাপারে, UG এর অর্থ হল আন্ডার গ্রাজুয়েট অর্থাৎ তোমরা যেহেতু বর্তমান বছরে উচ্চ মাধ্যমিক দিয়েছো তাই তোমাদের গ্রাজুয়েশন কমপ্লিট করতে হলে কলেজে ভর্তি হতে হবে এবং তিন বছর পর গ্রাজুয়েশন কমপ্লিট করার পর তোমরা গ্রাজুয়েটেড হবে। সুতরাং তোমরা এখন আন্ডার গ্রাজুয়েট অর্থাৎ UG এর জন্য আবেদন পত্র পূরণ করবে।

কলেজ তিন বছর নাকি চার বছর গ্রাজুয়েশন কোর্স?

এরপর প্রশ্ন হচ্ছে তিন বছর না চার বছর কত দিনের কোর্স এই আন্ডার গ্রাজুয়েট? সেটা সম্পূর্ণ হবেই তোমার ওপর নির্ভর করছে যদি তুমি মনে করো শুধু পাস কোর্স করতে চাও সে ক্ষেত্রে তোমার জন্য নির্ধারিত সময় হচ্ছে তিন বছর। কিন্তু তুমি যদি অনার্স নিয়ে পড়াশোনা করতে চাও সে ক্ষেত্রে তোমার জন্য চার বছর পড়তে হবে

অর্থাৎ আন্ডার গ্রাজুয়েট এবং পোস্ট গ্রাজুয়েট এই দুটি মিলে তোমাকে মোট পাঁচ বছরে সম্পন্ন কোর্স কমপ্লিট করতে হবে। সে ক্ষেত্রে তুমি যদি অনার্স নিয়ে পড়ো তার জন্য ব্যাচেলার বিভাগে চার বছর এবং পোস্ট গ্রেজুয়েশনে এক বছর করলেই তোমার মাস্টার্স কমপ্লিট হয়ে যাবে অন্যদিকে পাস কোর্সের জন্য তিন বছর ব্যাচেলর ডিগ্রী করার পর তোমাকে দু’বছর মাস্টার্স কোর্সে ভর্তি হতে হবে।

দেখে নিন: Students Internship Scheme: নতুন প্রকল্পে মাসে ১০০০০ টাকা পাবে ছাত্র-ছাত্রীরা! কবে থেকে আবেদন জেনে নিন

পাস কোর্স না অনার্স কোনটা নিয়ে পড়া ভালো হবে?

অনেকের মনেই এটা প্রশ্ন যে পাস কোর্স না অনার্স কোনটা নিয়ে পড়লে ভালো হবে? তুমি যদি গ্রাজুয়েশন করে কোন কম্পিটিটিভ পরীক্ষায় বসতে চাও বা অন্য কোন লাইন যেতে চাও বা চাকরি করতে চাও তাহলে তোমার জন্য পাশ কোর্স উপযুক্ত। আর তুমি যদি উচ্চশিক্ষা করতে চাও বা রিসার্চ করতে চাও বা অনেক দূর পড়াশোনা চালিয়ে যেতে চাও তাহলে তোমাকে অবশ্যই অনার্স করতে হবে

বিস্তারিত: Pass vs Honours: পাস নাকি অনার্স কোনটা ভালো? কোনটি নিয়ে পড়লে চাকরির সুযোগ বেশি

স্কলারশিপ ও ভবিষ্যতে চাকরির সুবিধা?

আবার অনেকের প্রশ্ন কোন বিষয় অনার্স নিলে চাকরি পাওয়া যাবে? স্কলারশিপ এর সুবিধা? তাড়াতাড়ি চাকরি পাওয়া যাবে – এইসব ধারণা সম্পূর্ণ ভ্রান্ত। পাস কোর্সে স্কলারশিপ পাবেন আর পাশ করতে হলেও চাকরি পাবে। অনার্স আর পাস কোর্সের মধ্যে তুলনা করা পুরোপুরি ভ্রান্ত।

মিস করবেন না: উচ্চমাধ্যমিক পরবর্তী অর্থাৎ কলেজের সমস্ত স্কলারশিপ আপডেট (Here)

পরবর্তী কলেজের ভর্তি সমস্ত গাইডেন্স ভিডিও এবং তথ্য সমস্ত কিছু আপডেট তোমরা পেয়ে যাবে আমাদের সঙ্গে যুক্ত থাকো EduTips – বাংলার সবচেয়ে বড় ক্যারিয়ার এবং এডুকেশনাল প্লাটফর্ম।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram