Polytechnic form fill up 2024: পলিটেকনিক ভর্তি ফরম ফিলাপ, ডকুমেন্ট! সরকারি কলেজ কত টাকা লাগবে?

Polytechnic form fill up 2024 Westbengal

মাধ্যমিকের পর যে সকল ছাত্র-ছাত্রীরা ইঞ্জিনিয়ারিং কোর্স নিয়ে পড়াশোনা করে কেরিয়ার গড়তে চায় সেই সকল ছাত্র-ছাত্রীরা পলিটেকনিক কোর্সে ভর্তির অপেক্ষা শেষ। পশ্চিমবঙ্গের কারিগরি ভবনের তরফ থেকে অর্থাৎ ওয়েস্ট বেঙ্গল টেকনিক্যাল এডুকেশন, West Bengal State Council of Technical & Vocational Education and Skill Development (Technical Education Division) বোর্ডের থেকে পলিটেকনিক ভর্তি নিয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি বের হয়েছে।

   

যে সমস্ত ছাত্রছাত্রীরা পলিটেকনিক কোর্স নিয়ে পড়াশোনা করতে চাই কিভাবে Admission নেবে? কত টাকা খরচ হবে? অনলাইন লিঙ্ক যেখান থেকে আবেদন করতে পারবে – সমস্ত তথ্য আজকের এই প্রতিবেদন থেকে পেয়ে যাবেন।

Polytechnic form fill up 2024 Westbengal

পলিটেকনিক কোর্স হল ৩ বছর মেয়াদের একটি পেশাদারী কোর্স অর্থাৎ এটি হলো একটি ডিপ্লোমা কোর্স। পলিটেকনিক কোর্সের পর ছাত্রছাত্রীরা বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে জুনিয়র ইঞ্জিনিয়ার এবং টেকনিশিয়ান সুযোগ পাবে।‌ ইতিমধ্যেই বিস্তারিত পোস্ট করা রয়েছে, আপনারা অবশ্যই সময় করে পড়ে নেবেন।

শিক্ষাগত যোগ্যতা:- যে কোনো স্বীকৃত বোর্ড,কাউন্সিল,ইনস্টিটিউট থেকে ভৌত বিজ্ঞান এবং গণিত সহ মাধ্যমিক বা দশম শ্রেণী সমমানের বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা পলিটেকনিক কোর্সে ভর্তি হতে পারবে। ২০২৪ সালে যে সকল ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাও পলিটেকনিক কোর্সের জন্য আবেদন করতে পারবে।

বয়সের সময়সীমা:- পলিটেকনিক কোর্সে ভর্তির জন্য বয়সের কোন ঊর্ধ্ব সীমা নেই। তবে প্রার্থীর জন্ম তারিখ 01.07.2009 এর পরে হওয়া উচিত নয়।

না জানা থাকলে দেখে নেবেন: Polytechnic Course in West Bengal: পলিটেকনিক কোর্স কি? মাধ্যমিক পাশে জুনিয়র ইঞ্জিনিয়ার, দেখে নাও

ভর্তির জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন

এবার দেখে নেওয়া যাক পলিটেকনিক কোর্সে ভর্তির জন্য ছাত্রছাত্রীদের কি কি ডকুমেন্টসের প্রয়োজন হবে।

  1. মাধ্যমিকের মার্কশিট (10th Marksheet)
  2. মাধ্যমিকের এডমিট (Admit)
  3. কাস্ট সার্টিফিকেট (Caste Certificate)
  4. আবেদনকারীর আধার কার্ড (Aadhar Card)
  5. আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ফটোগ্রাফ (Passport Photo)
  6. আবেদনকারীর সিগনেচার (Signature Scan Copy)।

আবেদন প্রক্রিয়া: Guideline for Online Application

পলিটেকনিক কোর্সে ভর্তি হওয়ার জন্য ছাত্রছাত্রীদের অনলাইনে আবেদন করতে হবে। ছাত্র-ছাত্রীদের আবেদনের তথ্য এবং কাউন্সিলিং এর সময় দেওয়া তথ্য যদি ভিন্ন হয় তাহলে আবেদনকারীর আবেদনপত্র বাতিল করা হবে।

Admission to Polytechnics in the 1st Year /2nd YearDownload PDF
ভর্তি ফিApplication Fee is Rs. 450/– (for valid Kanyashree enrollees: Rs. 225/-).
  • ছাত্র-ছাত্রীদের অফিসিয়াল ওয়েবসাইটে https://scvtwb.in/ ওটিপি এবং মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
  • তারপর সমস্ত অ্যাকাডেমিক তথ্য পূরণ করে প্রদত্ত আবেদন ফ্রি অর্থাৎ সাড়ে চারশ টাকা অনলাইনে পেমেন্ট করতে হবে।

আরো দেখুন: ITI vs Polytechnic কোনটা করবে? কিসে সরকারি চাকরি সুযোগ বেশি? মাধ্যমিক পাশ হলে দেখে নাও

আবেদনের শেষ তারিখ

২০২৪-’২৫ শিক্ষাবর্ষে যে সকল ছাত্রছাত্রী পলিটেকনিক কোর্সে ভর্তি হতে চাই তাদের জানিয়ে রাখি হাতে মাত্র আর কয়েকদিন রয়েছে আবেদন করার জন্য। আগামী ৩০ মে, ২০২৪ তারিখ পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। ফর্ম পূরণের জন্য ছাত্রছাত্রীরা যেকোনো বাংলা সহায়তা কেন্দ্র বা সরকারি কম্পিউটার সার্ভিস দোকানে সকল ডকুমেন্টস নিয়ে আবেদন করতে পারে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram