Medical Course: ডাক্তার হওয়ার স্বপ্ন? MBBS, BDS, BAMS, BHMS কোনটা বেস্ট? রইল সম্পূর্ণ আলোচনা

Medical Course after 12th MBBS, BAMS, BHMS which is better?

Medical Course after 12th MBBS, BAMS, BHMS Details: অনেক ছাত্রছাত্রীই ডাক্তার হওয়ার স্বপ্ন দেখেন। কিন্তু দশম শ্রেণী পাসের পর সাইন্স (PCB: ফিজিক্স কেমিস্ট্রি বায়োলজি) স্ট্রিম নেওয়ার পরে, “ডাক্তার” লেবেল পাওয়ার কথা ভাবলেই সবার আগে MBBS ডিগ্রিটি মাথায় আসে। তবে, অনেক সময়ই তথ্যের অভাবে তারা MBBS ছাড়া আর কোনো অপশন নেই ভেবে নেন, ফলে তাদের পছন্দের পথ খুঁজে বের করা কঠিন হয়ে যায়।

   

এই পোস্টটি ছাত্র-ছাত্রীদের মেডিকেল ডাক্তারি বিভাগে পড়ার জন্য MBBS, BDS, BAMS এবং BHMS এর মধ্যে পার্থক্য বুঝতে সাহায্য করবে। আপনি কোন ধরণের ডাক্তার হতে চান এবং আপনার কোন বিষয়ে আগ্রহ আছে সে বিষয়টি বিবেচনা করে আপনি কোন কোর্সটি বেছে নেবেন সে সম্পর্কে আরও ভাল সিদ্ধান্ত নিতে পারবেন।

Medical Course after 12th: ডাক্তারি বিভিন্ন কোর্স ডিগ্রী

MBBS (Bachelor of Medicine, Bachelor of Surgery): ভারতে এটি সবচেয়ে জনপ্রিয় মেডিকেল ডিগ্রি। এটি দেশে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের ডাক্তার হওয়ার পথ।

BDS (Bachelor of Dental Surgery): ভারতে এটি দাঁতের চিকিৎসা বিজ্ঞানের একটি সর্বাধিক জনপ্রিয় এবং স্বীকৃত ডিগ্রি কোর্স। MBBS এর পরেই এই কোর্সটি সবচেয়ে বেশি পছন্দের।

BAMS (Bachelor of Ayurvedic Medicine and Surgery): এটি মেডিকেল ক্ষেত্রে একটি সম্মিলিত ডিগ্রি। এটি বিশেষভাবে ছাত্রছাত্রীদের আয়ুর্বেদ, ভারতীয় ঐতিহ্যবাহী চিকিৎসা পদ্ধতি শেখানোর জন্য ডিজাইন করা হয়েছে।

BHMS (Bachelor of Homeopathic Medicine and Surgery): হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে। এই ডিগ্রি সম্পূর্ণ করার পরে, আপনি হোমিওপ্যাথিক ডাক্তার হিসাবে প্র্যাকটিস করার যোগ্যতা অর্জন করেন।

আরো দেখো: Paramedical Course Details: প্যারামেডিকেল কোর্স ভর্তি? যোগ্যতা, ভর্তি পরীক্ষা, চাকরি সুবিধা

বিভিন্ন ডাক্তারি ডিগ্রিতে ভর্তি প্রক্রিয়া (Medical Admission Process)

এই মেডিকেল কোর্সগুলিতে ঢোকার আগে, আপনাকে ফিজিক্স, রসায়ন এবং জীববিজ্ঞান সহ ১০+২ পাস করতে হবে। সাধারণ শ্রেণীর ক্ষেত্রে কমপক্ষে ৫০% (সংরক্ষিত শ্রেণীর জন্য ৪০%) নম্বর লাগবে। এরপরে, সবার জন্যই জাতীয় পরীক্ষা NEET (National Eligibility cum Entrance Test) -এ যোগ্যতা অর্জন করা বাধ্যতামূলক। প্রাইভেট কলেজের ক্ষেত্রে শুধুমাত্র NEETকোয়ালিফাই করলেই হবে, সেরকম ভালো না র‍্যাঙ্ক থাকলেও প্রাইভেট কলেজে টাকা দিয়ে পড়াশোনা করতে পারবে।

বিস্তারিত: মেডিকেল এন্ট্রান্স টেস্ট বা NEET পরীক্ষা সমস্ত আপডেট

কোর্সের মেয়াদ

  • MBBS: সাড়ে ৫ বছর (৪.৫ বছর পড়াশোনা + ১ বছর ইন্টার্নশিপ)
  • BDS: ৫ বছর (৪ বছর পড়াশোনা + ১ বছর ইন্টার্নশিপ)
  • BAMS: সাড়ে ৫ বছর (৪.৫ বছর পড়াশোনা + ১ বছর ইন্টার্নশিপ)
  • BHMS: সাড়ে ৫ বছর (৪.5 বছর পড়াশোনা + ১ বছর ইন্টার্নশিপ)

MBBS, BAMS, BHMS which is better?

এখন আপনি MBBS, BDS, BAMS এবং BHMS এর মধ্যে পার্থক্যটা বুঝতে পেরেছেন। কাজেই এই কোর্সগুলিকে একে অপরের সঙ্গে তুলনা করা নিতান্তই বোকামি! বর্তমান যুগের ক্ষেত্রে এমবিবিএস-এর বিকল্প নেই।

বর্তমানে দিনে দাঁড়িয়ে, মডার্ন মেডিসিন এর পাশাপাশি আয়ুর্বেদিক মেডিসিনেরও ভালো রকম জনপ্রিয়তা বাড়ছে। নতুন নতুন ক্ষেত্রে রিসার্চ হচ্ছে, যোগ এবং ন্যাচারোপ্যাথি মতো বিভিন্ন বিভিন্ন ক্ষেত্রে উদ্ভাবনা আসছে।

কোন কোর্সটি আপনার জন্য সঠিক, সেটা নির্ধারণ করতে আপনার আগ্রহের দিকে নজর দিন। তবে বাকি ক্ষেত্রেও যেকোনো মেডিকেল ডিগ্রির যথেষ্ট গুরুত্ব রয়েছে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram