OBC Case Order: সামনে এলো ২১১ পাতার হাইকোর্টের অর্ডার! ৩৭ জনগোষ্ঠী ওবিসি বাতিল, একনজরে দেখে নিন

Calcutta High Court OBC Certificates Cancels Case Full Update

অবশেষে ওবিসি মামলা কেসের অর্ডার প্রকাশ করল কলকাতা হাইকোর্ট! ২২ মে, কলকাতা হাইকোর্ট একটি ঐতিহাসিক রায় দিয়েছে যেখানে ৩৭ টি জনগোষ্ঠীকে পিছিয়ে থাকা শ্রেণী (ওবিসি) তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এই রায়টি ‘WPO 60 of 2011’ মামলার পরিপ্রেক্ষিতে দেওয়া হয়েছে, যেখানে আবেদনকারী মাল চন্দ্র দাস রাজ্য সরকার কর্তৃক ৭৭ টি মুসলিম সম্প্রদায়কে ওবিসি ঘোষণার বিরুদ্ধে আইনি লড়াই করেছিলেন। ২১১ পাতার সর্বমোট মামলার রায়, যার মধ্যে ১৩৩ থেকে ১৪৯ পাতা এর মধ্যে বাতিল ওবিসিদের লিস্ট রয়েছে

   

বিভিন্ন অনগ্রসর শ্রেণীর সুবিধাভোগীদের জাতি সংরক্ষণের সুবিধা দিতেই দেওয়া হয় কাস্ট সার্টিফিকেট। কিন্তু ২০১০ সালের পর থেকে ইস্যু হওয়া সার্টিফিকেট বাতিল ঘোষনা করেছে কলকাতা হাইকোর্ট। কেননা কলকাতা হাইকোর্টের মতে 2010 সালের পর থেকে ওবিসি যথাযথ নিয়ম মেনে বানানো হয়নি।

৩৭ জনগোষ্ঠীর ওবিসি সুবিধা বাতিল! হাইকোর্টের ঐতিহাসিক রায়ের ভূমিকা

মোট কথা আদালত মনে করে রাজ্য সরকার সঠিক পদ্ধতি অনুসরণ না করেই ৪২টা গোষ্ঠীকে, বিশেষ করে এত বেশি সংখ্যক মুসলিম সম্প্রদায়কে ও.বি.সি. ঘোষণা করেছে। এটা আইনের চোখে ঠিক না।

  • পশ্চিমবঙ্গ সরকার ৭৭ টি মুসলিম সম্প্রদায়কে পিছিয়ে থাকা শ্রেণী (ও.বি.সি.) হিসেবে ঘোষণা করেছিল।
  • আদালত বলেছে, সরকারের উদ্দেশ্য ছিল ধর্মের ভিত্তিতে সুবিধা দেওয়া, কিন্তু তারা ও.বি.সি. এর আওতায় আনার কথা বলে গোপন করার চেষ্টা করেছিল।

Calcutta High Court OBC Certificates Cancels Case Full Update

ওবিসি কেসের বৃত্তান্ত এবং ফাইনাল অর্ডার

Citation 2024 LiveLaw (Cal) 129
CaseWPO 60 of 2011
Case NoMAL CHANDRA DAS -VERSUS-
THE STATE OF WEST BENGAL AND OTHERS
Final Order
211 Pages 22.05.2024
Click here to Download
(133-149 Page Canceled List)

আদালতের মতে, সব মুসলিমকেই পিছিয়ে থাকা বলা ঠিক না। এতে পুরো মুসলিম সম্প্রদায়কেই অসম্মান করা হয়। নির্বাচনে লাভের জন্য রাজনৈতিক দলগুলি সম্প্রদায়কে ও.বি.সি. তকমা দিয়ে ভোট ব্যাংক হিসেবে ব্যবহার করার চেষ্টা করেছিল।

আরো দেখুন: Westbengal OBC List 2024: পশ্চিমবঙ্গের নতুন ওবিসি তালিকা 2024, PDF লিস্ট দেখে নিন

যারা বাদ গেলেন কোন কোন সুবিধা পাবেন না?

  • শিক্ষা: নতুন তালিকা অনুযায়ী, ওবিসি শিক্ষার্থী যারা পূর্ববর্তী তালিকায় ছিলেন তারা এখন স্কুল ও কলেজে ভর্তির জন্য ওবিসি কোটা সুবিধা পাবেন না।
  • চাকরি: ওবিসি চাকরির ক্ষেত্রেও একই প্রভাব দেখা যাবে। নতুন তালিকা অনুযায়ী, যারা তালিকাভুক্ত নন তারা সরকারি চাকরিতে ওবিসি কোটায় আবেদন করতে পারবেন না।

আদালত আরো কী বলেছে? ও.বি.সি. তালিকা জনসাধারণের দেখার জন্য সরকারি গেজেটে প্রকাশ করা দরকার, কিন্তু এ ক্ষেত্রে তা করা হয়নি। এটা আসলে সংবিধান এবং গণতন্ত্রের পরিপন্থী, কারণ সুযোগ সুবিধা পাওয়ার ক্ষেত্রে সবারই সমান অধিকার থাকা উচিত।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram