Permanent Education Number: এবার পড়াশোনাতে ‘PEN’ নাম্বার! জানুন কি এই ‘PEN’, কি কাজে লাগবে?

PEN Card for Students Permanent Education Number

Permanent Education Number: পড়াশোনার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কথা ভেবে নতুন এডুকেশন পলিসি বিভিন্ন প্রকল্পের পাশাপাশি এবার আরও নতুন উদ্যোগ নিল ‘মিনিস্ট্রি অফ এডুকেশন‘। সমস্ত দেশের ছাত্র-ছাত্রীদেরকে এক সূত্রে সুযোগ সুবিধা সহ, শিক্ষার কার্যকলাপ জন্য চালু হতে চলেছে ” পার্মানেন্ট এডুকেশন নাম্বার”।

   

এটি অনেকটাই আধার বা প্যান কার্ডের মত, তবে শুধুমাত্র পড়াশোনার কাজের জন্য! এই পোস্টে আমরা জানবো কীভাবে নতুন ‘পেন’ (স্থায়ী শিক্ষা সংখ্যা) সিস্টেমটি ছাত্র-ছাত্রীদের সহজ করে বুঝিয়ে বলব!

কী এই পেন (PEN) Permanent Education সিস্টেম?

ভারত সরকার নতুন এডুকেশন পলিসির মধ্যে এর উল্লেখ করেছিল। নতুন ব্যবস্থা, এটির নাম ‘পেন’ (Sthayi Shiksha Sankhya) যার পুরো নাম Permanent Education Number। এটি হলো একটা ১১ ডিজিটের নাম্বার কোড যা প্রতিটি ছাত্রছাত্রীকে দেওয়া হবে। এই নম্বরটি সমস্ত ভারত জুড়ে ছাত্রদের একটা আইডেন্টিটি করতে সাহায্য করবে।

PEN থেকে কি সুবিধা পাওয়া যাবে?

স্কুল বদলানো সহজ হবে: ‘পেন’ (স্থায়ী শিক্ষা সংখ্যা) নম্বর থাকলে আর অনেক কাগজপত্র (জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন) লাগবে না। নতুন স্কুলে ভর্তির, ট্রান্সফার কিংবা উচ্চশিক্ষা সময় শুধুমাত্র এই নম্বরটি তেই সব কাজ হয়ে যাবে।তোমাদের সমস্ত তথ্য সারা দেশের যেকোনো স্কুলে খুঁজে পাওয়া যাবে।

আরো দেখুন: MOOCs: উচ্চমাধ্যমিক জন্য অনলাইনে কোর্স! শিক্ষা দপ্তরের নোটিশ, বিস্তারিত জেনে নিন

Permanent Education Card: পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর কীভাবে এটি ব্যবহার করবে?

পশ্চিমবঙ্গের ‘বাংলার শিক্ষা’ (Banglar Shiksha) পোর্টালে বৃত্তিমূলক স্নাতক (Vrittimulök Snatak) এবং কারিগরি (Karigari) কোর্সের ছাত্রছাত্রীদের জন্য ইতিমধ্যেই এই একই ধারণার একটি আইডেন্টিটি নম্বর থাকে। এবার সমস্ত স্কুল পড়ুয়াদের জন্য যা এক্সেস দেয়া হবে। অর্থাৎ ছাত্র-ছাত্রীদের “PEN → বাংলা শিক্ষা আইডি“-এর সঙ্গে সরাসরি যুক্ত থাকবে।

এর জন্য ছাত্র-ছাত্রীদের কিছু করতে হবে না সমস্ত কাজ স্কুল কর্তৃপক্ষ এবং স্কুলের প্রধান শিক্ষকদের দায়িত্বে, স্কুল পরিদর্শকের সহযোগিতায় সম্পন্ন হবে। যেখানে তাদের একাডেমিক প্রোগ্রেস, সরকারি প্রকল্পের সুবিধা, পড়াশোনার মান থেকে পরবর্তীকালে উচ্চশিক্ষা সবদিক থেকেই আরো সম্মতভাবে পরিচালনা হবে।

মিস করবেন না: PM Kaushal Vikas Yojana: ৮০০০ টাকা সঙ্গে বিনামুল‍্যে কোর্স করাচ্ছে কেন্দ্র সরকার! জানুন কারা পাবেন?

বাংলার পড়াশোনার খবর থেকে শিক্ষার আপডেট সবকিছু সবার আগে আমরা “EduTips” আপনাদের কাছে পৌঁছে দিয়ে থাকি। আমাদের সঙ্গে যুক্ত আর নিজেকে আপডেটেড রাখুন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram