Top BCom College Kolkata: কলকাতার সেরা কমার্স কলেজ (Cut Off 2024) তালিকা দেখে নাও

Top Commerce Colleges in Kolkata 2024 Admission, Cut Off marks

স্কুলজীবন শেষে কলেজে পড়বে এই নিয়ে অনেক ছাত্র-ছাত্রীদের মধ্যে একটা চিন্তাভাবনা প্রায়শই কাজ করে। উচ্চমাধ্যমিকের কমার্স নিয়ে পড়াশোনা করার পর তোমরা যারা Bcom নিয়ে পড়াশোনা করবে ভাবছো এবং একটা ভালো কলেজে ভর্তি হবে বলে ভাবছো শুধুমাত্র তোমাদের জন্যই আমার আজকের এই প্রতিবেদন।

   

আজকের এই প্রতিবেদন থেকে তোমরা কলকাতার বিভিন্ন সেরা কমার্স কলেজগুলি (best government Commerce colleges in kolkata) সম্পর্কে বিভিন্ন বিষয় জানতে পারবে। তাই কোন তথ্য Miss করতে না চাইলে সম্পূর্ণ প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে হবে।

কলকাতার সেরা কিছু কমার্স কলেজ (Top Commerce Colleges in Kolkata 2024 Admission, Cut Off)

কলকাতার সেরা কমার্স কলেজগুলির সম্পর্কে সংক্ষেপে তথ্য কেন কলেজগুলি সেরা এবং তার সঙ্গে কাট অফ মার্কস, কোন বিষয় সব থেকে ভালো পড়ানো হয় ইত্যাদি বিষয়গুলি বলতে গেলে যে কলেজগুলোর কথা না বললেই নয় সেগুলি একে একে উল্লেখ করছি –

সেন্ট জেভিয়ার্স কলেজ: St. Xavier’s College (Autonomous)

কলকাতা সেরা কমার্স কলেজগুলির নাম করতে গেলে সেন্ট জেভিয়ার্স কলেজের কথা বলতেই হয়। এই কলেজে ভর্তি হওয়ার আবেদন করতে চাইলে উচ্চ মাধ্যমিক স্তরে তোমাদের Mathematics এবং Best Of Four Subject – এ 60% নম্বর থাকতেই হবে। প্রসঙ্গত উল্লেক্ষ্য, এই কলেজে BCom Hons. – এর জন্য প্রায় 1000- টি আসন রয়েছে, তবে প্রত্যেক বছরই Cut Off Marks অত্যন্ত High থাকে।

Goenka College: গোয়েঙ্কা কলেজ অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন

কলকাতার এই A Grade প্রাপ্ত কলেজটি একটি সরকারি কলেজ, তাই স্বাভাবিকভাবেই Course Fees তুলনামূলকভাবে অন্যান্য কলেজে তুলনায় কম হয়ে থাকে। এই কলেজে ভর্তির আবেদন করার জন্য উচ্চ মাধ্যমিক স্তরে ন্যূনতম 75% নম্বর রাখার কথা বলা হলেও প্রত্যেক বছরই Cut Off Marks অনেক High যায়, স্বাভাবিকভাবেই ভর্তি হওয়ার প্রতিযোগিতা অত্যন্ত বেশি।

Jaipuria College: শেঠ আনন্দরাম জয়পুরিয়া কলেজ

এই কলেজে Morning, Day এবং Evening- এই তিনটে Shift – এ Class করানো হয়ে থাকে। প্রসঙ্গত উল্লেখ্য, এটি একটি প্রাইভেট কলেজ। BCom Course – এর ক্ষেত্রে এই কলেজে প্রায় 486- টি আসন রয়েছে।

বঙ্গবাসী কলেজ (Bangabasi College)

Morning, Day এবং Evening; বঙ্গবাসী কলেজে এই তিনটি Shift রয়েছে। উচ্চ মাধ্যমিক স্তরে 50% নম্বর থাকলেই বঙ্গবাসী কলেজে তোমরা আবেদন করার সুযোগ পাবে। প্রসঙ্গত উল্লেখ্য, এই কলেজে আসনের সংখ্যা অন্যান্য কলেজ গুলোর জন্য একটু বেশি হওয়ায় প্রচুর শিক্ষার্থীরা পড়াশোনার সুযোগ পায়; তাই তোমরা চাইলেই এই কলেজে পড়াশোনা করতে পারো।

দেখে নাও: WB College Admission 2024: ৩ নাকি ৪ বছর, পাস না অনার্স, অনলাইনে ভর্তি! সমস্ত কিছুর আপডেট

হেরাম্ব চন্দ্র কলেজ (সাউথ সিটি কলেজ)

কলকাতা অন্যতম একটি সেরা কলেজ হওয়ায় এই কলেজে ভর্তির আবেদন করার জন্য উচ্চ মাধ্যমিক স্তরে তোমাদের ন্যূনতম 70% নম্বর থাকতেই হবে। তবে সিট সংখ্যাটা এখানে একটু বেশি, প্রায় 600 – এর কাছাকাছি তাই তোমরা চাইলে আবেদন করতেই পারো।

সিটি কলেজ (City College | Kolkata)

সিটি কলেজ কলকাতা সেরা BCom কলেজ গুলোর মধ্যে অন্যতম। উচ্চ মাধ্যমিক স্তরে 50% এবং তোমরা যে বিষয়ে Hons. পড়তে চাও, সেই সংশ্লিষ্ট বিষয়ে 45% নম্বর থাকলেই তোমারা এই কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারো। প্রসঙ্গত উল্লেখ্য, BCom Hons. এবং General কোর্স এর জন্য এই কলেজে যথাক্রমে 300 এবং 150 – টি আসন রয়েছে।

সুরেন্দ্রনাথ কলেজ (Surendranath College)

উচ্চ মাধ্যমিক স্তরে 60% নম্বর থাকলেই তোমরা সুরেন্দ্রনাথ কলেজে আবেদন করতে পারো। এই কলেজে General course – এর জন্য প্রায় 340 এবং Hons. course – এর জন্য প্রায় 175 টি আসন রয়েছে। তাই তোমরা চাইলে কলেজে আবেদন করতেই পারো।

গুরুত্বপূর্ণ: BA, BSc ও BCom কোর্স করবে? জেনারেল লাইনে পড়া কি সঠিক সিদ্ধান্ত? কলেজে ভর্তির আগে দেখে নাও

মৌলানা আজাদ কলেজ (Maulana Azad College)

মৌলানা আজাদ কলেজ কলকাতা অন্যতম একটি নামকরা সরকারি কলেজ, তাই স্বাভাবিকভাবেই Fees Structure কম। এই কলেজে ভর্তি হওয়ার আবেদন করার জন্য General Category- এর শিক্ষার্থীদের ন্যূনতম 60% এবং Reserved Category- এর শিক্ষার্থীদের ন্যূনতম 40% নম্বর পেতেই হবে। কিন্তু এই কলেজেও আসন সংখ্যা সীমিত হওয়ায় Cut Off Marks অত্যন্ত বেশি আর তাই স্বাভাবিকভাবেই ভর্তি হওয়ার প্রতিযোগীতা অন্যান্য কলেজের তুলনায় তুলনামূলক ভাবে বেশি হয়।

ভবানীপুর এডুকেশন সোসাইটি

ভবানীপুরের এই কলেজে BCom Hons. এর জন্য প্রায় 300 – এর কাছাকাছি আসন রয়েছে। এই কলেজে ভর্তি হওয়ার আবেদন করতে চাইলে উচ্চ মাধ্যমিক স্তরে তোমাদের ন্যূনতম 45% নম্বর পেতে হবে, তবে তুমি এই কলেজে BCom নিয়ে পড়াশোনা করতে পারবে।

স্কটিশ চার্চ কলেজ: Scottish Church College (SCC)

তোমরা নিশ্চয়ই জেনে থাকবে স্কটিশ চার্চ কলেজ কলকাতার অন্যতম একটি জনপ্রিয় কলেজ। তবে উল্লেখ্য, এই কলেজে ভর্তির জন্য আবেদন করতে চাইলে উচ্চ মাধ্যমিক স্তরে তোমাদের নূন্যতম 55% নম্বর থাকতেই হবে। কিন্তু আসন সংখ্যা এখানে খুবই কম হওয়ায় Cut Off Marks খুবই High হয়, তাই ভর্তি হওয়ার প্রতিযোগিতা অন্যান্য কলেজ গুলির তুলনায় অত্যন্ত বেশি থাকে।

সিটি কলেজ অফ কমার্স এন্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন

কলেজ স্কয়ারে অবস্থিত এই কলেজটি একটি সান্ধ্য কলেজ। প্রসঙ্গত উল্লেখ্য, এই কলেজে শুধুমাত্র ছেলেরাই পড়াশুনা করতে পারে। এই কলেজে BCom Hons. – এর জন্য প্রায় 900 এবং General course – এর জন্য প্রায় 180 টি আসন রয়েছে। প্রসঙ্গত উল্লেক্ষ্য, এই কলেজে পড়াশোনা করার জন্য আবেদন করতে চাইলে উচ্চ মাধ্যমিক স্তরে তোমাদের ন্যূনতম 60% নম্বর পেতেই হবে।

আরো দেখুন: HS Pass Scholarship 2024: উচ্চমাধ্যমিক পাশের পর স্কলারশিপ চেক! নম্বর দিয়ে স্কলারশিপ চেক করুন

আজকের প্রতিবেদনে তোমাদের সেরা কমার্স কলেজগুলি সম্পর্কে যাবতীয় তথ্য দেওয়ার চেষ্টা করেছি। কলেজের ভর্তির ক্ষেত্রে সেরা কলেজ নির্বাচনে অবশ্যই সাহায্য করবে। অবশ্যই বন্ধুবান্ধব পরিচিতদের মধ্যে শেয়ার করে দিও। এডুটিপস বাংলার ছাত্র-ছাত্রীদের পাশে আছে, সর্বতভাবে তাদের পড়াশোনা থেকে ক্যারিয়ারের সাহায্য করার জন্য।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram