Journalist বা সাংবাদিক হতে কি নিয়ে পড়তে হয়? যোগ্যতা, দক্ষতা ও বেতন জেনে নিন

How to Became a Journalist Full Details Eligibility Bengali

বর্তমানে পৃথিবীর যেকোন প্রান্তে বসে টেলিভিশন বা স্মার্টফোনে এক ক্লিকেই বিভিন্ন খবর আমাদের হাতের মুঠোয়ে চলে আসে। বিনোদন, রাজনীতি, অর্থনীতি থেকে শুরু করে আবহাওয়া ইত্যাদি সংবাদগুলি আমাদের হাতের মুঠোয়। আর সংবাদ মাধ্যম পরিচালনার জন্য প্রয়োজন জার্নালিস্ট রিপোর্টার বা বাংলায় যাকে সাংবাদিক বলা হয়

   

তো বর্তমান যুগে অনেকেরই শখ রিপোর্টার বা সাংবাদিক হয়ে নিজের ক্যারিয়ার গড়ে তোলার, তো চলুন আজকের আবেদনে আমরা দেখে নেব কিভাবে আপনি একজন সফল সাংবাদিক হতে পারবেন!

সাংবাদিক বা জার্নালিস্ট কি?

সাংবাদিক বা জার্নালিস্ট কথাটির মাধ্যমেই বোঝা যাচ্ছে এই পদের সংবাদ বিষয়ক কাজ করা। অর্থাৎ কোন ঘটনাকে কেন্দ্র করে যাবতীয় খবর বা আপডেট সংশ্লিষ্ট সংবাদমাধ্যমে প্রেরণ করা যা আমরা নিউজ হিসেবে ভিডিও বা অডিওর মাধ্যমে আমি বা আপনি দেখতে পাই।

জার্নালিস্ট হওয়ার জন্য কি কি যোগ্যতা প্রয়োজন?

আপনাকে ইংরেজি, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি বা জার্নালিজম বা মাস কমিউনিকেশন নিয়ে স্নাতক ডিগ্রী করে রাখতে হবে, তাহলে এই পেশায় বিশেষ সুযোগ পাবেন তবে অন্যান্য বিষয় ডিগ্রী কোর্স করে রাখলেও এই পেশায় প্রবেশের সুযোগ পাবেন।

সাংবাদিক বা রিপোর্টারদের বিভিন্ন পদ

একদিকে যেমন স্টুডিওতে বসে খবর পড়া আবার অন্যদেরকে বিভিন্ন স্পটে গিয়ে খবর সংগ্রহ করা, বিভিন্ন পদ রয়েছে সাংবাদিক জীবিকাতে। নিউজ রিপোর্টার, রাইটার, এডিটর, চিপ এডিটর, এইভাবে বিভিন্ন পদ থাকে।

আরো পড়ুন: Career for Arts Students: আর্টস নিয়ে পড়ে কি কি হওয়া যায়? রইলো সেরা 10 কেরিয়ার ও চাকরি

একজন সফল সাংবাদিক কি কি দক্ষতা রাখতে হবে?

আপনাকে একজন সফল রিপোর্টার বা সাংবাদিক হওয়ার জন্য আপনাকে নূন্যতম যে সকল দক্ষতা গুলি রাখতে হবে –

১. সাংবাদিকের অবশ্যই নিজস্ব কাজের প্রতি দক্ষতা বিশেষ জরুরী। আবেগহীনভাবে যেকোনো তথ্য বা খবরকে নিরপেক্ষভাবে জনসমক্ষে তুলে ধরা এবং তার যথাযথ যুক্তি দিয়ে বিচার করা।

২. কখনো কখনো পরিস্থিতির শিকার হয়ে বিপদের ঝুঁকি নিয়ে সামগ্রিক মানসিক অবস্থা বজায় রেখে পেশা ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা।

৩. অবশ্যই ভাষার ক্ষেত্রে বিশেষ দক্ষতা অর্থাৎ সাংবাদিককে স্থানীয় ভাষা পাশাপাশি ইংলিশ এবং হিন্দি ভাষা জেনে রাখা বিশেষ জরুরী।

৪. কিভাবে কোন ক্ষেত্রে এবং কোন পরিস্থিতিতে কাজ করে নিতে হবে সেই দক্ষতা বজায় রাখা।

আরও পড়বেন: BDO (Block Development Officer) হতে গেলে কি নিয়ে পড়তে হয়? যোগ্যতা কি লাগবে?

সাংবাদিক প্রফেশনে আয়ের পরিমাণ কি রকম?

সাংবাদিক পেশার ক্ষেত্রে একজন দক্ষ সাংবাদিকের বার্ষিক আয় এক লাখ থেকে ৮ লাখ অবধি হতে পারে। অবশ্য এই আয়ের পরিমাণ সাংবাদিকের দক্ষতার পরিমাণ এবং মিডিয়া হাউসের ওপরে নির্ভর করে।

সাংবাদিক পেশাটি হলো যথেষ্ট গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয়। বর্তমান যুগে সময়ের সঙ্গে সঙ্গে শিক্ষিত যুবক এবং যুবতীরা এই পেশার প্রতি ক্রমশ আগ্রহ দেখাচ্ছে। পাশাপাশি আমাদের চারপাশে বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে দেশ এবং বিদেশে এই পেশায় কাজের সুযোগ ক্রমশ বেড়ে চলেছে

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram