Distance Course কি? ডিসটেন্স নাকি রেগুলার? পড়াশোনা, সার্টিফিকেট বৈধতা, উচ্চশিক্ষা জেনে নাও

Distance Course Full Details Eligibility Higher Education and Certificate

আমাদের দেশে বেশিরভাগ পরিবারের অর্থনৈতিক অবস্থা মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত। ফলস্বরূপ, উচ্চমাধ্যমিকের পরপরই সেই সমস্ত পরিবারের ছেলে মেয়েরা পরিবারের হাল ধরতে নানারকম কাজের সঙ্গে যুক্ত হয়ে যায়। তখন ইচ্ছে থাকলেও তাদের পক্ষে Regularly কলেজে গিয়ে পড়াশোনা করা সম্ভব হয় না। তখন সেই সমস্ত ছেলে মেয়েদের কাছে Distance Learning Course- ই একমাত্র ভরসা হয়ে দাঁড়ায়।

   

এই পরিস্থিতিতে Diatance Course – সব জায়গায় গ্রহণযোগ্য কিনা, Distance Course – করাটা কি তাদের জন্য আদৌ সঠিক সিদ্ধান্ত হবে বিভিন্ন বিষয় নিয়ে ছেলে – মেয়েরা Confused হয়, তাই তোমাদের কথা ভেবেই আমার আজকের প্রতিবেদন। সমস্ত কিছু জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

Distance Course কি?

Distance Course Full Details: Eligibility, Higher Education and Certificate. সাধারণভাবে বলতে গেলে Distance Course হলো সেই Course যেখানে বিভিন্ন কাজকর্মের সাথে যুক্ত ছেলেমেয়েদের Regularly কলেজে গিয়ে পড়াশোনা করার পরিবর্তে Distance – এ পড়াশোনা করানো হয়।

Distance Course Eligibility: ভর্তি হওয়ার যোগ্যতা

তোমাদের বলে রাখি সাধারণ Regular Course – এ ভর্তি হওয়ার ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের নম্বর যেমন Matter করে Distance Course – এর ক্ষেত্রে তেমন কিন্তু কোন ব্যাপার নেই। অর্থাৎ তোমরা উচ্চ মাধ্যমিক স্তরে যে নাম্বারই পেয়ে থাকো না কেন তোমরা অনায়াসে এই প্রকার করছে ভর্তি হতে পারো। পাশাপাশি বলে রাখি এই Course – এ যেহেতু Regular ক্লাস হয় না তাই আসন সংখ্যা প্রচুর থাকে।

Distance এ কিভাবে পড়াশোনা হয়?

যে সমস্ত ছেলে মেয়েরা এই প্রকার কোর্স করে থাকে তাদের বেশিরভাগই নিজ নিজ কাজকর্মে ব্যস্ত থাকায় তাদের সপ্তাহে মাত্র দুদিন কলেজে যাওয়ার কথা বলা হয়েছে। আবার অনেকক্ষেত্রে কলেজে না আসার ক্ষেত্রে ছেলেমেয়েদের পুরোপুরি স্বাধীনতা দেওয়া হয়, অর্থাৎ তারা চাইলে কলেজে নাও যেতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, এক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন রকম Study Materials দেওয়া হয় পড়াশুনা Continue করার জন্য।

বিস্তারিত: NSOU Admission 2024: নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতকের ভর্তি শুরু!

উচ্চশিক্ষার ক্ষেত্রে সুযোগ কতটা?

UGC (University Grants Commission)- এর তথ্য অনুযায়ী একজন Regular Student যেমন উচ্চশিক্ষায় যাওয়ার সুযোগ পায়; ঠিক তেমনি Distance Course – এর ছেলেমেয়েরা চাইলে উচ্চশিক্ষায় যেতে পারে।

Distance Course Certificate -এর গ্রহণযোগ্যতা কতটা?

UGC (University Grants Commission) – এর তোমাদের বলে রাখি একটা Regular Course – এর Value যতটা ঠিক ততটাই একটা Distance Course – এর Value; অর্থাৎ দুই প্রকার Course – কেই সমান Value দেওয়া হয়েছে। এই Course প্রাপ্ত Certificate – গুলি Regular Course – এর Certificate মতোই সমস্ত জায়গায় গ্রহণযোগ্য হবে

উদাহরণ হিসাবে, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ডিসটেন্স এডুকেশন ওয়েবসাইট: dde.buruniv.ac.in

অবশ্যই পড়বে: BA, BSc ও BCom জেনারেল লাইনে পড়া কি সঠিক সিদ্ধান্ত? কলেজে ভর্তির আগে দেখে নাও

আজকের প্রতিবেদনে তোমাদের Distance Course – সম্পর্কিত যাবতীয় তথ্য দেওয়ার চেষ্টা করেছি, আশা করছি তোমরা অজানা অনেক বিষয় জানতে পেরেছো। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুবান্ধব পরিচিতদের মধ্যে শেয়ার করে দিও। এডুটিপস বাংলার ছাত্র-ছাত্রীদের পাশে আছে, সর্বতভাবে তাদের পড়াশোনা থেকে ক্যারিয়ারের সাহায্য করার জন্য অঙ্গীকারবদ্ধ।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram