SSC Exams: কেন্দ্র সরকারি চাকরির দরজা! কোন পদে কি পরীক্ষা দিতে হয়? জেনে নাও

SSC All Exams for Central Govt Jobs

কেন্দ্র সরকারি চাকরির দরজা!পড়াশোনা শেষ করার পরে সব ছাত্র-ছাত্রী থেকে পড়ুয়াদের স্বপ্ন থাকে, কোন না কোন সরকারি পদে যাওয়ার! সেটা যদি আবার কেন্দ্র সরকারি চাকরি (Central Govt Service) হয় তাহলে তো কথাও নেই, বেতনও যেরকম বেশি, সুযোগ সুবিধা ও অনেকটা বেশি

   

CBI, IB, ED অফিসার থেকে বিভিন্ন মাল্টিটাস্টিং কম্পিউটারের কাজ – কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পোস্টে নানাবিধ চাকরির কথা শুনে থাকবে, যে চাকরিগুলি SSC বা Staff Selection Commission দ্বারা নেওয়া হয়ে থাকে। কিন্তু অনেকেই SSC – দ্বারা পরিচালিত এই পরীক্ষাগুলি ও সেগুলির দ্বারা কি কি পদ পাওয়া যায় ইত্যাদি বিষয় গুলি সম্পর্কে ঠিক মত জানে না।

SSC Exams for Central Govt Jobs: কেন্দ্র সরকারি চাকরির দরজা!

আজকের এই প্রতিবেদনে আমি তোমাদের SSC কি, SSC – এর Under – এ কি কি পরীক্ষা হয়, যোগ্যতাই বা কি কি লাগবে ইত্যাদি সমস্ত বিষয়ে খুঁটিনাটি আলোচনা করব আজকের এই প্রতিবেদনে। বিস্তারিতভাবে সমস্ত তথ্য জানতে প্রতিবেদন প্রতিবেদনটি শেষ পর্যন্ত তোমাদের পড়তে হবে।

SSC – এর পুরো কথা কি? SSC – এর পুরো কথা হলো Staff Selection Commission; যা SSC CGL, SSC CHSL সহ নানাবিধ বিভিন্ন পরীক্ষা নেওয়ার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে সংশ্লিষ্ট চাকরি প্রার্থীদের নিয়োগ করে থাকে।

SSC মাধ্যমে কোন পদে কি কি পরীক্ষা নেওয়া হয়?

SSC বা Staff Selection Commission – এর মাধ্যমে SSC CGL, SSC CHSL, SSC JE, SSC JHT, SSC GD Constable, SSC MTS, SSC CPO SI প্রভৃতি পরীক্ষাগুলি নেওয়া হয়ে থাকে। নিম্নে বিস্তারিত ভাবে আমি প্রতিটা exam সম্পর্কে বলেছি –

SSC CGL: SSC CGL – এর পুরো কথা হলো SSC Combined Graduate Level Examination; এই পরীক্ষার মাধ্যমে ভারত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে, দপ্তরে, সংস্থাতে Group-B ও Group-C পদে সংশ্লিষ্ট প্রার্থীদের নিয়োগ করা হয়।

SSC CHSL: SSC CHSL – এর পুরো কথা হলো SSC Combined Higher Secondary (10+2) Level Examination; এই পরীক্ষার মাধ্যমে ভারত সরকারের বিভিন্ন মন্ত্রালয়ে, দপ্তরে Lower Divisional Clerk, Junior Secretariat Assistant, Data Entry Operator প্রভৃতি Group-C এর বিভিন্ন পদে সংশ্লিষ্ট প্রার্থীদের নিয়োগ করা হয়।

SSC JE: SSC JE – এর পুরো কথা হলো SSC Junior Engineer Exam; এই পরীক্ষার মাধ্যমে ভারত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে, দপ্তরে Civil, Electrical, Mechanical প্রভৃতি বিভিন্ন বিভাগে জুনিয়র ইঞ্জিনিয়ার পদে সংশ্লিষ্ট প্রার্থীদের নিয়োগ করা হয়।

SSC JHT: SSC JHT- এর পুরো কথা হলো Junior Hindi Translator; এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীদের ভারত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তরে Junior Hindi Translator, Junior Translator প্রভৃতি Group B Non-Gazetted বিভিন্ন পদে নিয়োগ করা হয়।

SSC GD: SSC GD – এর পুরো কথা হলো SSC Constable (General Duty); এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীদের BSF, CISF, CRPF প্রভৃতি কেন্দ্রীয় বাহিনীতে Constable (General Duty) পদে নিয়োগ করা হয়।

SSC MTS: SSC MTS – এর পুরো কথা হলো SSC Multi Tasking (Non-Technical) Staff; এই পরীক্ষার মাধ্যমে সংশ্লিষ্ট প্রার্থীদের কেন্দ্রীয় সরকারের Non-Gazetted Group – B বিভিন্ন পদে নিয়োগ করা হয়।

SSC CPO SI: SSC পরিচালিত এই পরীক্ষার মাধ্যমে সংশ্লিষ্ট প্রার্থীদের Delhi Police and Central Armed Police Forces (সেন্ট্রাল পুলিশ ফোর্স) – এ Sub-inspector পদে নিয়োগ করা হয়।

জেনে নাও: WBCS Exam: কিভাবে WBCS হবে? সিভিল সার্ভিস পরীক্ষা, যোগ্যতা খুঁটিনাটি তথ্য

কিভাবে এই পরীক্ষাগুলির আবেদন ও ফরম ফিলাপ হয়?

উপরের যে পরীক্ষাগুলো প্রতি বছরই ফর্ম বেরোয় এবং পরীক্ষার আবেদন চলে। তোমাকে প্রথমে ঠিক ভাবে যে তুমি কোন পরীক্ষাটার জন্য প্রস্তুতি নেবে এবং প্রস্তুতি চালিয়ে যেতে হবে। আরো বিস্তারিতভাবে জানতে তোমরা SSC-এর Official Websitehttps://ssc.gov.in এবং https://ssc.nic.in/ ভিজিট করতে পারো

আরো সরকারি চাকরি, বিভিন্ন পদ ও কেরিয়ার: Click Here

আশা করি আজকের পোস্টটি থেকে তোমরা কেন্দ্র সরকারি চাকরির যে পরীক্ষা অজানা বিষয় জানতে পেরেছো। প্রত্যেকটি পরীক্ষার বিস্তারিত পোস্ট খুব তাড়াতাড়ি আসবে যেখানে তোমরা যোগ্যতা থেকে আবেদন ফরম পূরণ সমস্ত কিছু পেয়ে যাবে। যদি আজকের পোস্টটি অবশ্যই বন্ধুবান্ধব পরিচিতদের মধ্যে শেয়ার করে দিও। এডুটিপস বাংলার ছাত্র-ছাত্রীদের পাশে আছে, সর্বতভাবে তাদের পড়াশোনা থেকে ক্যারিয়ারের সাহায্য করার জন্য।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram