Yogyashree: যোগ্যশ্রী প্রকল্পে দেশজুড়ে সাফল্য! নতুন ঘোষণা মুখ্যমন্ত্রীর! সবাই সুবিধা পাবে, দেখে নিন

Westbengal Yogyashree Scheme Success at National Level, New Announcement by CM Mamata Banerjee

Westbengal Yogyashree Scheme Success at National Level: মাননীয় মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় কমবেশি অনেক প্রকল্প রয়েছে ছাত্র-ছাত্রীদের জন্য! এরপর তার মধ্যে থেকেই বাজিমাত করলো “যোগ্যশ্রী”। এর মাধ্যমে রাজ্যস্তরের জয়েন্ট পরীক্ষা থেকে সর্বভারতীয় জয়েন্ট অ্যাডভান্স এবং মেডিকেল এন্ট্রান্স সবদিকেই সাফল্যের ছড়াছড়ি। এবার সে জন্যই সকলের জন্য এই প্রকল্পের ঘোষণা করা হলো। বিস্তারিত জানুন আজকের প্রতিবেদনে!

   

New Announcement by CM Mamata Banerjee: ইতিমধ্যেই তফসিলি জাতি (SC) এবং তফসিলি উপজাতি (ST) সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের বিনামূল্যে ইঞ্জিনিয়ারিং ও মেডিকেল কোর্সের জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এবার এতে সংখ্যালঘু, অন্যান্য অনগ্রসর শ্রেণি (OBC) এবং জেনারেল ক্যাটেগরির ছাত্রছাত্রীরাও সুযোগ পাবেন।

WB Yogyashree Scheme: ‘যোগ্যশ্রী’ প্রকল্পে সাফল্য দেশজুড়ে

২০২৪ সালের পরীক্ষায় ‘যোগ্যশ্রী’ প্রকল্পের প্রার্থীরা অসাধারণ ফলাফল অর্জন করেছেন:

  1. JEE (অ্যাডভান্সড) পরীক্ষা: ২৩ জন র‍্যাঙ্ক পেয়েছেন, যার মধ্যে ১৩ জন IIT-তে সুযোগ পেয়েছে।
  2. JEE (মেইন) পরীক্ষা: ৭৫ জন র‍্যাঙ্ক পেয়েছে।
  3. NEET পরীক্ষা: ১১০ জন র‍্যাঙ্ক পেয়েছে।
  4. WBJEE পরীক্ষা: ৪৩২ জন র‍্যাঙ্ক পেয়েছে।

এই সাফল্য আগের বছরের তুলনায় অনেক ভালো এবং এর ফলে ‘যোগ্যশ্রী’ প্রকল্পটি আরও বৃহৎ আকারে পরিচালিত হতে চলেছে।

আরো দেখবে: মাধ্যমিকে কত নম্বরে সরকারি পলিটেকনিক জুনিয়ার ইঞ্জিনিয়ার পাবে?

মুখ্যমন্ত্রীর ঘোষণা এবং নতুন উদ্যোগ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, ‘যোগ্যশ্রী’ প্রকল্পটি এবার থেকে আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রীর জন্য খোলা হচ্ছে। এই প্রকল্পের আওতায় এখন থেকে জেনারেল ক্যাটেগরি, সংখ্যালঘু এবং OBC ছাত্রছাত্রীরাও নাম নথিভুক্ত করতে পারবেন এবং বিনামূল্যে ইঞ্জিনিয়ারিং ও মেডিকেল কোর্সের প্রস্তুতি নিতে পারবেন

বর্তমানে রাজ্যজুড়ে ৫০টি কোচিং সেন্টার খোলা হয়েছে, যেখানে মোট ২০০০ জন ছাত্রছাত্রী প্রশিক্ষণ নিচ্ছেন। এবার একাদশ শ্রেণি থেকেই প্রশিক্ষণ শুরু করা হবে, যাতে ছাত্রছাত্রীরা আরও ভালোভাবে প্রস্তুতি নিতে পারে।

মিস করবেন না: যোগ্যশ্রী প্রকল্পের আবেদন প্রক্রিয়া ও বিস্তারিত ↗

‘যোগ্যশ্রী’ প্রকল্পের এই নতুন উদ্যোগের ফলে রাজ্যের ছাত্রছাত্রীরা আরও বেশি সুযোগ পাবে এবং তাদের জীবনে প্রতিষ্ঠিত হতে পারবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই পদক্ষেপ সত্যিই প্রশংসনীয় এবং এর ফলে পশ্চিমবঙ্গের শিক্ষার ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা হবে। পশ্চিমবঙ্গের সমস্ত ছাত্রছাত্রী এবং তাদের অভিভাবকদের জন্য এটি একটি দুর্দান্ত খবর।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram