HS Semester Exam Center: উচ্চমাধ্যমিক প্রথম সেমিস্টার পরীক্ষার সেন্টার, খাতা দেখা নিয়ে আপডেট

HS Class 11 First Semester Exam Center 2024 WBCHSE

WB HS Class 11 First Semester Exam Center 2024: নতুন সেমিস্টার সিস্টেম চালু হওয়াতে ছাত্র-ছাত্রী সহ বিশেষ করে শিক্ষক শিক্ষিকাদের নতুন পরিকাঠামোর সঙ্গে খাপ খাইয়ে নিতে প্রথম প্রথম একটু নতুনই লাগছে! নতুন সাজানো সিলেবাস তার ওপর প্রশ্নের প্যাটার্ন পরীক্ষার ধরন সবকিছু প্রথমবার হতে চলেছে। তার মাঝেই প্রথম সেমিস্টারের পরীক্ষা তারিখ ইতিমধ্যেই ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

   

উচ্চমাধ্যমিক প্রথম সেমিস্টার পরীক্ষার সেন্টার (HS First Semester Exam Center)

সেপ্টেম্বর মাসে যখন পরীক্ষা হবে, পরীক্ষার সেন্টার কোথায় হবে? সংসদে তরফ থেকে এই নিয়ে বিস্তারিত সেমিস্টার পদ্ধতির একাডেমিক ক্যালেন্ডারে বলে দেওয়া রয়েছে। আজকের পোস্টে আমরা ছাত্র-ছাত্রীদের সেটা নিয়ে বিস্তারিত আপডেট দিতে চলেছি।

প্রথম সেমিস্টারের পরীক্ষা নিজেদের স্কুলেই হোম সেন্টারে (সাধারণ যেমন স্কুলের ফাইনাল বা টেস্ট পরীক্ষা হয়) সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে হবে। সেখানে প্রশ্নপত্র (Question Paper), OMR Answer scripts সমস্ত কিছুই স্কুল প্রস্তুত করবে

অবশ্যই দেখবে: HS Semester Class 11 Academic: একাদশ সেমিস্টার সূচী! ক্লাস, প্রজেক্ট, ফাইনাল পরীক্ষা!

খাতা দেখা এবং নম্বর জমার আপডেট

প্রথম সেমিস্টারের পরীক্ষার খাতা স্কুলের টিচাররা দেখবেন এবং তারাই প্রথম সেমিস্টার পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন। যদিও খাতা দেখার পর সমস্ত নম্বর অনলাইনে কাউন্সিলের পোর্টালে জমা করতে হবে। প্রসঙ্গত ওএমআর-তে (OMR Sheet) যেহেতু পরীক্ষা হবে, তাই সেগুলি নিয়ে প্রধানত ভেরিফিকেশনের কাজটাই খাতা দেখা হিসাবে বলা চলে। ঠিক হলে নম্বর পাবে, নাহলে নম্বর পাবে না।

তাই সমস্ত নতুন সিলেবাসের উপর পরীক্ষা হলেও, ছাত্র-ছাত্রীদের প্রথমের ভয়-ভীতিটা অনেকটাই কম হবে কারণ তারা নিজেদের স্কুলে নিজেদের সুবিধার পরিবেশে বসেই পরীক্ষাটা দিতে পারবে। কিন্তু একইভাবে পরের সেমিস্টারেও তারা বিদ্যালয়ের শ্রেণিকক্ষে বসেই দেবে।

সিলেবাস সংগ্রহ: HS Semester Syllabus 2024: উচ্চমাধ্যমিক নতুন সেমিস্টার সিলেবাস (All Subjects)! PDF

শুধুমাত্র উচ্চমাধ্যমিকে ফাইনাল দুটো সেমিস্টার দ্বাদশ শ্রেণীর, সেখানে কিন্তু দুবার উচ্চমাধ্যমিক পরীক্ষা বাইরে স্কুলে দিতে হবে। তার বেশিতেই কিন্তু নম্বর উচ্চমাধ্যমিকের গণ্য হবে। আমরা ছাত্র-ছাত্রীদের সেমিস্টার ভিত্তিক সমস্ত রকমের সুবিধা নোট সাজেশন দিয়ে পড়াশোনায় সাহায্য করার চেষ্টা করছি। আমাদের সঙ্গে যুক্ত হয়ে যাও এবং পড়াশোনা কে আরো সহজ করে তোলো।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram