WBCAP Centralised Admission (Live Link) কটা কলেজ, কতদিন আবেদন চলবে? ভর্তির আগে দেখে নাও

WBCAP College Centralised Admission Portal Latest Update 2024

অবশেষে আজ পশ্চিমবঙ্গ সরকারের তরফ উচ্চশিক্ষা সংসদের থেকে সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল বা অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল, খুলে গেল এই পোর্টাল। সরাসরি অনলাইনের মাধ্যমে একটি পোর্টালের সাহায্যেই উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ছাত্র ছাত্রীরা স্নাতক স্তরে ভর্তির জন্য আবেদন করতে পারবেন

   

বিশেষ এই পোর্টালটির মাধ্যমে সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের স্নাতক স্তরে ভরতি হতে পারবেন আবেদনকারীরা। সঙ্গে দেওয়া থাকবে সরাসরি লিংক, এই পোর্টালটি থেকে ঠিক কি কি সুবিধা পাওয়া যাবে? বিস্তারিত তথ্য জেনে নিন।

WBCAP College Centralised Admission Portal Update 2024

সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল বা অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল আসলে একটি বিশেষ অনলাইন প্ল্যাটফর্ম, যার মাধ্যমে সরাসরি কলেজে ভর্তির আবেদন করতে পারবেন। আজ অর্থাৎ ১৯ জুন ২০২৪ দুপুর ১ টার সময় এই অভিন্ন কেন্দ্রীয় পোর্টালটির উদ্বোধন করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

উদ্বোধনের পর আজ থেকেই শুরু হবে কলেজে ভর্তির প্রক্রিয়া। জানা গেছে মোট ১৪ দিন ধরে চলবে আবেদন পদ্ধতি। আবেদন করার পর পোর্টালের সাহায্যেই পড়ুয়ারা জানতে পারবেন কোন কলেজে ভর্তির জন্য তারা সুযোগ পেয়েছেন, তাদের নাম উক্ত কলেজের কত নম্বরে আছে এবং সেই কলেজের নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য মোট কত গুলি আসন আছে।

একসঙ্গে কতগুলো কলেজে আবেদন করতে পারবে?

এবর অনেক ছাত্র ছাত্রীর মনে প্রশ্ন হবে যে তারা একসঙ্গে কতগুলো কলেজে আবেদন করতে পারবে? এক্ষেত্রে সংবাদ মাধ্যমে জানা যাচ্ছে ছাত্র-ছাত্রীরা সর্বাধিক ২৫ টি কলেজের জন্য আবেদন করতে পারবে। উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে জানানো হয়েছে এই সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালের মাধ্যমে মোট ৪৬১টি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের মোট ৭,২১৭টি কোর্সে স্নাতক স্তরে ভরতি হওয়া যাবে।

জেনে নাও: Pass vs Honours: পাস নাকি অনার্স কোনটা ভালো? কোনটি নিয়ে পড়লে চাকরির সুযোগ বেশি

সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালের সুবিধা সমূহ

এবার দেখে নেওয়া যাক সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালের কয়েকটি গুরুত্বপূর্ণ দিক এবং সুবিধা সম্পর্কে।

  • পোর্টালের মাধ্যমে আবেদন করার জন্য কোন টাকা লাগবে না।
  • স্থানীয় বাংলা সহায়তা কেন্দ্র থেকে সম্পূর্ন বিনামূল্যে আবেদন করা যাবে।
  • প্রতিটি কলেজে আলাদা আলাদা হেল্পডেস্ক খোলা হবে। প্রার্থীরা সেই কলেজের হেল্পডেস্ক থেকেও বিনামূল্যে কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
  • এই অভিন্ন পোর্টালের মাধ্যমেই পড়ুয়ারা জানতে পারবেন কোন কলেজে তারা চান্স পেয়েছেন, সেখানে আসন সংখ্যা কত।

WB Centralised College Admission Last Date: কতদিন পর্যন্ত কলেজে ভর্তি চলবে?

Welcome to the Centralised Admission Portal Courses / Programmes / InstitutionsDirect Link ↗
Application window will remain open from 24 June, 2024
to 07 July, 2024

গুরুত্বপূর্ণ: Make ABC ID Online: কোর্সে ভর্তি হতে ABC কার্ড লাগবেই! কিভাবে অনলাইনে বানাবে? দেখে নাও

সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ২৪ শে জুন সোমবার থেকে এবং কলেজে ভর্তি প্রক্রিয়া চলবে আগামী ৭ই জুলাই রবিবার পর্যন্ত। এক্ষেত্রে ছাত্রছাত্রীরা আবেদনের জন্য মোট ১৪ দিন সবাই পাবে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram