Post Office GDS: পোস্ট অফিসে গ্রামীণ ডাক সেবক – যোগ্যতা, বেতন, বিভিন্ন পদ ও প্রমোশন! সবকিছু দেখে নাও।

post office gramin dak sevak (GDS)

প্রতিবছর পোস্ট অফিসে তরফ থেকে একাধিক শূন্যপদে গ্রামীন ডাক সেবক (GDS) নিয়োগ করা হয়। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় জিডিএস শাখায় একাধিক শূন্য পদে পোস্টমাস্টার (BPM), সহকারী পোস্টমাস্টার (ABPM) এবং ডাক সেবক (Dak Sevak) বিভাগে কর্মী নিয়োগ করা হয়ে থাকে। সামগ্রিকভাবে সম্পূর্ণ জিডিএস শাখার যোগ্যতার যাবতীয় মানদণ্ড এবং শিক্ষাগত যোগ্যতা এবং সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে।

   

গ্রামীণ ডাক সেবক (GDS)

পোস্ট অফিসের তরফ থেকে প্রতি বছরে গ্রামীণ ডাক সেবক (GDS) একাধিক শূন্যপদে নিয়োগ করা হয়ে থাকে। এই নিয়োগের ক্ষেত্রে কোন রকম পরীক্ষা নেওয়া হয় না শুধুমাত্র মাধ্যমিকের নাম্বার অনুযায়ী মেধা তালিকা প্রকাশ করা হয় এবং সেই অনুযায়ী নিয়োগ সম্পন্ন করা হয়। GDS এর মাধ্যমে BPM, ABPM ও Dak Sevak নিয়োগ করা হয়।

ব্রাঞ্চ পোস্টমাস্টার (BPM)

পোস্ট অফিসের ব্রাঞ্চ পোস্টমাস্টাকে সমস্ত রকম অফিসিয়াল কাজকর্ম করতে হয়। পোস্ট অফিসের কোন স্কিমে সাধারণ গ্রাহকের একাউন্ট খোলা, টাকা লেনদেন, ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাংকের একাউন্ট খোলা ইত্যাদি কাজ করতে হয়। পোস্ট অফিসের ব্রাঞ্চ পোস্টমাস্টারের (BPM in Post Office Working hours) কাজের সময় হলে প্রতিদিন ৪ থেকে ৫ ঘন্টা।

এসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার (ABPM)

এসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টারের কাজ হলো পোস্ট অফিস থেকে বিভিন্ন ডাক ও চিঠিপত্র সংগ্রহ করে সেই পোস্ট অফিসের অন্তর্গত গ্রামগুলিতে ডাক সরবরাহ করা। এছাড়াও পোস্ট অফিসের স্কিমগুলি সাধারণ মানুষের কাছে প্রচার করতে হয় ABPM দের এবং প্রয়োজনে BPM দের কাজে সহায়তা করতে হয়।

ডাক সেবক (Dak Sevak)

পোস্ট অফিসের ডাক সেবকের কাজ হল সাব-অফিস (SO) থেকে ব্রাঞ্চ অফিসে (BO) ডাক আদান-প্রদান করা। ডাক সেবকদের রেলওয়ে মেইল সার্ভিসের (আরএমএস) অফিস সাজানোর কাজ করতে হতে পারে এছাড়াও ডাকসেবকরা মেইল অফিসে মেইল ব্যাগ পাঠানোর রশিদ, ব্যাগ ট্রান্সশিপমেন্ট ইত্যাদি পরিচালনা করেন।

GDS পদে আবেদনের যোগ্যতা

যে সকল ছাত্র-ছাত্রী পোস্ট অফিসের গ্রামীন ডাক সেবক পদে আবেদন করতে চাই তাদের বয়সের সময়সীমা কি রয়েছে? শিক্ষাগত যোগ্যতা কি প্রয়োজন? এবং অন্যান্য আর কি কি যোগ্যতা থাকতে হবে। ‌

ব্যাংকের চাকরি » IBPS Recruitment 2024: সরকারি ব্যাংকে ছয় হাজার কর্মী নিয়োগ! যোগ্যতা, আবেদন পদ্ধতি দেখে নিন

আবেদনকারীর বয়সসীমা

উল্লিখিত পদগুলোতে আবেদনের জন্য আবেদনকারীর বয়স সীমা অবশ্যই সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে হতে হবে। এছাড়াও জাতির বিশেষে বেশ কিছুক্ষেত্রে বয়সের বিশেষ ছাড় রয়েছে।

ক্যাটাগরি বয়সের ছাড়
Schedule Caste / Scheduled Tribe (SC/ST)৫ বছর
Other Backward Classes (OBC)৩ বছর
Persons with Disabilities (PwD)১০ বছর
Persons with Disabilities (PwD) + OBC১৩ বছর
Persons with Disabilities (PwD) + SC/ST১৫ বছর

শিক্ষাগত যোগ্যতা

এই পদে আবেদনের জন্য নূন্যতম যে শিক্ষাগত যোগ্যতা রাখতে হবে তা হল –

  1. আবেদন প্রার্থীকে অবশ্যই দশম শ্রেণী (10th) পাস করতে হবে।
  2. আবেদনকারীর অবশ্যই দশম শ্রেণীতে লোকাল ভাষা থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা

পোস্ট অফিসের গ্রামীন ডাক সেবক পদে আবেদনের জন্য প্রার্থীর নির্দিষ্ট বয়স এবং শিক্ষাগতা যোগ্যতার পাশাপাশি আরও কয়েকটি যোগ্যতার প্রয়োজন।

  • আবেদনকারীর অবশ্যই কম্পিউটারে জ্ঞান থাকা প্রয়োজন। (সর্বনিম্ন ৬ মাসের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট দরকার)
  • আবেদনকারীকে অবশ্যই সাইকেল চালানো জানতে হবে।

আবেদন প্রক্রিয়া

GDS এর আবেদন প্রক্রিয়া শুরু হলে ইচ্ছুক প্রার্থীরা সরাসরি অনলাইনের মাধ্যমে গ্রামীণ ডাক সেবক পদে আবেদন করতে পারবে। ‌‌ ইচ্ছুক প্রার্থীরা শুধুমাত্র পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট (GDS Online) থেকেই আবেদন করতে পারবে। অন্যান্য কোন জায়গা থেকে আবেদন গ্রহণযোগ্য নয়।

অবশ্যই পড়ুন » Madhyamik Pass Government Job: মাধ্যমিক পাশে কি কি সরকারি চাকরি পাওয়া যায়? বিস্তারিত জেনে নিন

নির্বাচন প্রক্রিয়া

যেসকল প্রার্থীরা গ্রামীণ ডাক সেবক পদে আবেদন করবে তাদের কম্পিউটারের মাধ্যমে মেরিট লিস্ট তৈরি করা হয়ে থাকে। এই মেরিট লিস্ট তৈরি করা হয় দশম শ্রেণী অর্থাৎ মাধ্যমিকের নাম্বারের ভিত্তিতে।

মেরিট লিস্টে নাম প্রকাশের পর একটি নির্দিষ্ট সময় দেওয়া হয় সেই সময়ের মধ্যে ডকুমেন্ট ভেরিফিকেশন কমপ্লিট করার নির্দেশ দেওয়া হয় আবেদন প্রার্থীদের। দুটি ধাপে ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হয়। এরপর নির্বাচিত আবেদন প্রার্থীদের ৩ থেকে ৭ দিনের ট্রেনিং দেওয়া হয় এক্ষেত্রে ট্রেনিং চলাকালীন প্রার্থীদের কোনরকম বেতন (GDS Training Period Salary) দেওয়া হয় না। ট্রেনিং শেষেই নির্বাচিত প্রার্থীরা Appointment Letter হাতে পাবে।

মাসিক বেতন

ডাক অফিসে কাজের ধরন মূলত ৪ ঘন্টা বা সর্বোচ্চ ৫ ঘন্টা। অবশ্য এই ঘন্টার ভিত্তিতে নির্ভর করে নিয়োগ কারীদের মাহিনা নির্ধারিত করা হয়।

ক্যাটাগরি TRCA স্ল্যাব
BPM১২,০০০ টাকা থেকে ২৯,৩৮০ টাকা
ABPM১০,০০০ টাকা থেকে ২৪,৪৭০ টাকা
Dak Sevak১০,০০০ টাকা থেকে ২৪,৪৭০ টাকা

GDS এর প্রমোশন (GDS Promotion Process)

গ্রামীণ ডাক সেবক পদে কর্মরত কর্মচারীরা প্রমোশনের মাধ্যমে MTS, Mail Gurd ও Postmsn পদে উত্তীর্ণ হতে পারবে। এর জন্য অবশ্যই তাদের একটি পরীক্ষায় সফলভাবে পাশ করতে হবে।

  • GDS থেকে MTS পদে প্রমোশন পাওয়ার জন্য অবশ্যই ওই কর্মচারীকে GDS পদে সর্বনিম্ন ২ বছর কাজ করতে হবে।
  • GDS থেকে Mail Gurd ও Postmsn পদে প্রমোশন পাওয়ার জন্য অবশ্যই ওই কর্মচারীকে GDS পদে সর্বনিম্ন ৪ বছর কাজ করতে হবে।

পোস্ট অফিস গ্রামীণ ডাক সেবকের অফিসিয়াল ওয়েবসাইট » https://indiapostgdsonline.gov.in/

নিয়োগ বিজ্ঞপ্তি » GDS 2024: পরীক্ষা ছাড়া পোস্ট অফিসে চাকরি! মাধ্যমিক পাশে ৩৫,০০০+ ডাক সেবক নিয়োগ, দেখে নিন

আজকের এই প্রতিবেদনটি যদি ভালোলেগে থাকে তাহলে অবশ্যই নিজেদের বন্ধুদের মধ্যে শেয়ার করে দিও। যাতে তারাও পোস্ট অফিসের গ্রামীণ ডাক সেবক সম্পর্কে বিস্তারিত জানতে পারে। শিক্ষা ও চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট পাওয়ার জন্য EduTips Bangla ফলো করুন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram