WBPSC Clerkship Exam Date 2024: ক্লার্কশীপ পরীক্ষার ডেট ঘোষণা করল কমিশন! অফিসিয়াল নোটিশ

WBPSC Clerkship Exam Date 2024 Westbengal Clerk Exam Notification Out

অবশেষে পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে বিশাল একটা আপডেট। পশ্চিমবঙ্গ ক্লার্কশিপ পরীক্ষা, যার জন্য লক্ষাধিক পরীক্ষার্থী অপেক্ষা করছিলেন – শেষ পর্যন্ত সেই নিয়ে WBPSC পাবলিক সার্ভিস কমিশনের পক্ষ থেকে অফিশিয়াল ভাবে বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

   

WBPSC Clerkship Exam 2024 Date Announced: পশ্চিমবঙ্গ ক্লার্কশিপ পরীক্ষার তারিখ

২০২৩ সালে ৮ই ডিসেম্বর থেকে ২৯ শে ডিসেম্বর পর্যন্ত এই পরীক্ষার আবেদন পূরণ ও জমা নেওয়ার কাজ করা হয়েছিল মোট ৬৪০০+ শূন্যপদে। কিন্তু পরীক্ষা কবে হবে সেই নিয়ে কোন বিস্তারিত সিডিউল দেওয়া হয়নি পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে।

অবশেষে দীর্ঘ ধোঁয়াশা কাটিয়ে পশ্চিমবঙ্গ ক্লার্কশিপ পরীক্ষা সহ অন্যান্য সমস্ত সরকারি পরীক্ষার বিস্তারিত ক্যালেন্ডার ও আবেদনের তথ্য প্রকাশ করেছে কমিশন। সেখানে উল্লেখ রয়েছে নভেম্বর মাসের ১৬ এবং ১৭ তারিখে হবে ক্লার্কশিপ পরীক্ষা।

Exam Shift: পরীক্ষার শিফট ও বিজ্ঞপ্তি

অর্থাৎ দুটি শিফটে দুই দিন ধরে পরীক্ষা নেওয়া হবে। টোটাল আবেদনকারীর সংখ্যা ৭ লক্ষ ১৪ হাজার (714413)। এত বিশাল অংকের পরীক্ষার্থীদের জন্য দুটি শিফটে পরীক্ষার সূচি করা হয়েছে।

Clerkship (Part-I) Examination 2023-2416th & 17th November, 2024
WBPSC Exam Calender & Notification PDFView Notice↗

অবশ্যই দেখবে: WB Govt Job July: জুলাই মাসে সরকারি চাকরির আবেদন!একনজরে দেখে নাও

ক্লার্কশিট পরীক্ষা দিয়ে কি কি পদে যাওয়া যায়?

নামের মধ্যে যেহেতু রয়েছে “ক্লার্ক” অর্থাৎ কেরানি, অফিসের সমস্ত রকম কাজ এর জন্য এই সরকারি পদে নিয়োগ হয়। বিভিন্ন দপ্তর ডাইরেক্টর এর অফিস জেলা কার্যালয় ব্লক অফিস সমস্ত জায়গায় ‘লোয়ার ডিভিশন ক্লার্ক’ হিসাবে এই পরীক্ষার মাধ্যমে চাকরি পাওয়া যায়।

আরো দরকারি: WB Gram Panchayat Syllabus PDF (Secretary, Sahayak): পঞ্চায়েত পরীক্ষার সিলেবাস, ডাউনলোড!

পরীক্ষার এডমিট কার্ড (WB Clerkship Exam Admit Card) সংক্রান্ত সমস্ত আপডেট সবার আগে আমরা জানিয়ে দেবো। তার সঙ্গে পরবর্তীকালে প্র্যাকটিস সেট এবং প্রস্তুতি কিভাবে সব থেকে ভালোভাবে নেওয়া যায়, সমস্ত কিছু জানতে পারবেন আমাদের মাধ্যমে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram