মাধ্যমিক পরীক্ষা ২০২৫ নিয়ে নতুন আপডেট! কি জানালো মধ্যশিক্ষা পর্ষদ দেখে নিন

Westbengal Madhyamik 2025 Exam Latest Update WBBSE

ছাত্র-ছাত্রীদের স্কুল জীবনের প্রথম সব থেকে বড় পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা। কমবেশি উত্তেজনার মধ্যেই স্কুলের বাইরে প্রথম পরীক্ষা দিতে যাওয়া। প্রতিবছরের মতো এই বছরেও প্রায় ১০ মাসেরও বেশি সময় আগে ছাত্র-ছাত্রীদের সমস্ত রুটিন এবং পরীক্ষার সময়সূচী জানিয়ে দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। ২৮ শে জুন তা প্রকাশ করা হয়। তার সঙ্গে সাংবাদিক বৈঠকে নতুন আপডেট কি জানানো হয়েছে সমস্ত কিছু শেষ পর্যন্ত পড়ুন।

   

2025 মাধ্যমিকের নতুন রুটিন অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ

প্রথম দফায় স্কুলগুলিকে এবং পরবর্তী ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন আপলোড করা হলো অফিসিয়াল ভাবে। আমরা আগেই ছাত্র-ছাত্রীদের সেই রুটিন শেয়ার করেছিলাম এরপর অফিশিয়াল রুটিনের লিংক আপনারা পোস্টের শেষে কিন্তু পেয়ে যাবেন, অবশ্যই PDF কপি সংগ্রহ করে প্রিন্ট আউট করে নেবেন।

২০২৪ সালের রিভিউ ফলাফল: পরবর্তী বছর কি হবে?

২০২৪ অর্থাৎ এই বছরের মাধ্যমিক পরীক্ষার সব ঠিকঠাকভাবে হলেও অনেক নতুন কিছু নিয়ম কানুন এসেছিল বিশেষ করে প্রশ্নপত্র QR কোড এবং তার সঙ্গে পরীক্ষার নম্বর অনলাইনে জমা তবে এত কিছুর পরেও খামতি রয়েই গেছে স্পষ্ট ধরা পড়েছে সম্প্রতি পিপিআর এবং পিপিএস-এর রেজাল্ট এর ওপর।

অধিকাংশ ছাত্র-ছাত্রী নম্বর বেড়েছে এবং নতুন ভাবে মেধাতালিকাদের স্থান পেয়েছে একাধিক ছাত্র-ছাত্রী। তো এই জন্যই প্রশ্নের মুখে পড়তে হচ্ছে মধ্যশিক্ষা পর্ষদের মূল্যায়ন পদ্ধতি! পরীক্ষকরা কি সঠিকভাবে মূল্যায়ন করছেন না? নাকি অনলাইনে নম্বর জমাতেই রয়েছে ভুল ত্রুটি।

মিস করবে না: Madhyamik HS Tips: খাতা সাজিয়ে নাম্বার বাড়ানোর কৌশল, মাত্র ১% ছেলে মেয়েরাই জানে!

মাধ্যমিক পরীক্ষা ২০২৫ ও পর্ষদ সভাপতির বক্তব্য

শুক্রবার বিকেলের সাংবাদিক বৈঠকের মাধ্যমে WBBSE – মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান সর্বমোট ১২ হাজার ৪৬৮টি উত্তরপত্রে নম্বর যোগ করার ক্ষেত্রে গোলমাল ধরা পড়েছে। ফলে সেই পড়ুয়াদের নম্বর বেড়েছে।

কাজেই পরবর্তী ক্ষেত্রে পর্ষদকে আরো এই ব্যাপারে সতর্ক হতে হবে। বিশেষ করে খাতা মূল্যায়নের পর অনলাইনে নম্বর জমা দেওয়ার যে ব্যাপারটা। যাতে ছাত্রছাত্রীরা কোনভাবেই সমস্যার মধ্যে না পড়ে কারণ দুই বা পাঁচ নম্বরও অনেক ছাত্রছাত্রীর ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে।

  • সম্প্রতি প্রকাশিত মাধ্যমিক পরীক্ষার লেটেস্ট রুটিন (28.06.2024): Download PDF

মাধ্যমিক সাজেশন 2025Madhyamik All Subjects Suggestion 2025

তাই পরবর্তী ক্ষেত্রে খাতা দেখা এবং অনলাইনে খাতার নম্বর তোলা ব্যাপারে আরো বেশি সতর্কতা অবলম্বন করবে মধ্যশিক্ষা পর্ষদ, সে বিষয়ে আশা করা যায়। যাতে অবশেষে ছাত্রছাত্রীদের লাভ হবে তাদের সঠিক মূল্যায়নের পাশাপাশি পরবর্তী ক্ষেত্রে সাহায্য হবে। পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীদের মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতিতে সহযোগিতা করার চেষ্টা করে চলেছি। আপনারা পাশে থাকবেন যুক্ত থাকুন আমাদের সঙ্গে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram