NSOU Admission 2024: নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতকের ভর্তি শুরু! বিস্তারিত জেনে নাও

Netaji subhas open university NSOU UG Admission 2024

আমাদের দেশের বেশিরভাগ পরিবারের অর্থনৈতিক অবস্থা নিম্ন মধ্যবিত্ত আর তাই সেই সমস্ত পরিবারের ছেলেমেয়েরা উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পর অনেকে ক্ষেত্রেই রোজগারের পথ খুঁজে নেয়। এদের মধ্যে আবার অনেকেরই ইচ্ছে থাকে রোজগারের পাশাপাশি পড়াশোনাও চালিয়ে নিয়ে যাওয়ার, তবে কাজের চাপের জন্য রেগুলার কলেজের ক্লাসে যোগদান করা তাদের পক্ষে সম্ভব হয় না। এসব ছেলেমেয়েদের জন্য পড়াশোনা চালিয়ে নিয়ে যাওয়ার সব থেকে ভালো উপায় হল মুক্ত বিশ্ববিদ্যালয় গুলি থেকে পড়াশোনা করা।

   

তোমাদের মধ্যে যাদের মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করার ইচ্ছে রয়েছে, তাদেরকে সুযোগ দিচ্ছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়টি 2024-2025 শিক্ষাবর্ষে স্নাতক কোর্সে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কোন কোন বিষয়ে স্নাতক করা যাবে, কিভাবেই বা আবেদন করবে ইত্যাদী সমস্ত তথ্য থাকবে আজকের প্রতিবেদনে, কাজেই আজকের এই গুরত্বপূর্ণ পোষ্টটি শেষ পর্যন্ত পড়তে ভুলো না কিন্তু।

NSOU UG Admission 2024-25: নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় – কোর্সের সুবিধা

তোমাদের বলে রাখি, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত স্কুল অফ হিউম্যানিটিজ়, স্কুল অফ সোশ্যাল সায়েন্স – এর মত বিভিন্ন স্কুলে নানা বিভাগে স্নাতক স্তরে ছাত্রছাত্রীদেরকে ভর্তি নেওয়া হয়। তোমরা এখানে বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল, রসায়ন, প্রাণিবিদ্যা, পদার্থবিদ্যা, গণিত সহ বিভিন্ন বিভাগে স্নাতক কোর্সে ভর্তি হতে পারবে।

ভর্তি হওয়ার জন্য কি কি যোগ্যতা লাগবে?

তোমাদের বলে রাখি, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতক কোর্সে ভর্তি হতে গেলে সংশ্লিষ্ট প্রার্থীকে অবশ্যই স্বীকৃত কোন বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ করতে হবে।

কোর্সের সময়সীমা কত?

স্নাতকের ক্ষেত্রে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোর্সগুলির মেয়াদ 03 বছরের। তবে, কোর্সে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকে 06 বছর পর্যন্ত।

কোর্সের খরচ কত?

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতক কোর্সে আবেদন জানাতে মোটামুটি 4050 টাকা থেকে শুরু করে সর্বোচ্চ 5950 টাকা পর্যন্ত খরচ হতে পারে। তবে, এই খরচ অনেকাংশেই সংশ্লিষ্ট বিষয়ের উপর নির্ভর করে। এই ব্যাপারে আরও বিস্তারিতভাবে জানতে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটটি সংশ্লিষ্ট প্রার্থীদের দেখে নিতে হবে।

দেখে নাও: HS Pass Scholarship 2024: উচ্চমাধ্যমিক পাশের পর স্কলারশিপ চেক! নম্বর দিয়ে স্কলারশিপ চেক করুন

Netaji subhas open university Admission 2024: কিভাবে আবেদন করবে?

তোমরা যারা নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতক কোর্সে পড়াশোনার সিদ্ধান্ত নিয়েছ, তোমাদের সুবিধার্থে বলে রাখি অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন করতে হবে। এক্ষেত্রে, বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখানে দেওয়া সমস্ত তথ্য অনুযায়ী তোমাদের অনলাইনে আবেদন করতে হবে।

ভর্তির আবেদনের শেষ তারিখ

নেতাজি সুভাষ মুক্ত বিদ্যালয় ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া অলরেডি শুরু হয়ে গিয়েছে। ভর্তি প্রক্রিয়া চলবে আগামী ৩১ শে তারিখে জুলাই পর্যন্ত

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট » https://www.wbnsou.ac.in/

গুরুত্বপূর্ণ: BA, BSc ও BCom কোর্স করবে? জেনারেল লাইনে পড়া কি সঠিক সিদ্ধান্ত? কলেজে ভর্তির আগে দেখে নাও

সবশেষে, এটাই বলার আজকের এই গুরত্বপুর্ন পোষ্টটির মাধ্যমে যদি তোমরা উপকৃত হয়ে থাকো তাহলে অবশ্যই তোমার মধ্যে সীমাবদ্ধ না রেখে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করে দিও। EduTips Bangla ছাত্র-ছাত্রীদের পাশে আছে, সর্বতভাবে তাদের পড়াশোনা থেকে ক্যারিয়ারের সাহায্য করার জন্য।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram