নবান্ন স্কলারশিপ কি কি লাগবে? Nabanna Scholarship Documents Required: ইনকাম, MLA লেটার, তালিকা দেখে নিন

Nabanna Scholarship Documents Required MLA Letter Income Certificate Sel Declration PDF Download

পশ্চিমবঙ্গের মধ্যে অন্যতম জনপ্রিয় স্কলারশিপ হল নবান্ন স্কলারশিপ (Nabanna Chief Minister Scholarship)। যেটা মুখ্যমন্ত্রী সরকারি তহবিল থেকে মাধ্যমিক উচ্চমাধ্যমিক এবং স্নাতক পাস করা ছাত্রছাত্রীদের দেওয়া হয়ে থাকে। সাধারণত ৫০ শতাংশ নম্বর থাকলে স্কলারশিপের জন্য যোগ্য হওয়া এবং এককালীন ১০ হাজার টাকার অনুদান ছাত্র-ছাত্রীদের ব্যাংক একাউন্টে ঢুকে, অনেক ছাত্রছাত্রী স্কলার্শিপ পেয়ে থাকে।

   

নবান্ন স্কলারশিপ যারা প্রথমবার আবেদন করবে, তাদের মনে প্রশ্ন থাকে যে স্কলারশিপের জন্য কি কি কাগজপত্র বা ডকুমেন্টস লাগবে (Documents)? আগে যখন অফলাইনে নবান্নে গিয়ে ফর্ম জমা করতে হতো, তখন ফর্মের সঙ্গে এগুলি জমা দিতে হতো! কিন্তু বর্তমানে নবান্ন যাওয়ার কোন প্রয়োজন নেই, এই ডকুমেন্টগুলো অনলাইনে আবেদন করার সময়ই ওয়েব পোর্টালে আপলোড করতে হয়।

Nabanna Scholarship Documents PDF: নবান্ন স্কলারশিপ কি কি ডকুমেন্টস বা কাগজপত্র লাগবে?

নবান্ন স্কলারশিপের দুই রকমের কাগজপত্র একটা একাডেমিক যেটা ছাত্রছাত্রীদের কাছে থাকে আর কিছুঅফিসিয়াল কাগজপত্র বানাতে হয়।

একাডেমিক ডকুমেন্ট (Academic)

একাডেমিক কাগজপত্র, এগুলি বেশি ঝামেলা নেই এগুলো ছাত্র-ছাত্রীদের কাছে আগে থেকেই থাকে।

  1. মাধ্যমিকের এডমিট এবং আধার কার্ড (Aadhar Card)।
  2. শেষ পরীক্ষার মার্কশীট (Marksheet): উচ্চ মাধ্যমিক ক্লাস ইলেভেনে ভর্তি হলে মাধ্যমিকের মার্কশিট বা কলেজে ভর্তি হলে উচ্চ মাধ্যমিকের মার্কশিট।
  3. ব্যাংক একাউন্ট (Student’s Bank Account): ছাত্র-ছাত্রীদের নিজস্ব ব্যাংক একাউন্টের প্রথম পাতার কপি আপলোড করতে হবে। এটাও ছাত্রছাত্রীদের আগে থেকে ব্যাংক একাউন্ট না খোলা থাকলে অবশ্যই নিজেদের নামে খুলে নিতে হবে। A/c নম্বর, IFSC নম্বর এবং অ্যাকাউন্ট হোল্ডারের নাম লাগবে।

দারুন সুযোগ: স্বামী বিবেকানন্দ স্কলারশিপ: 60% নম্বরের বিকাশ ভবন বৃত্তি (Swami Vivekananda Scholarship)

গুরুত্বপূর্ণ ডকুমেন্ট (MLA & Income Certificate Format)

এগুলি বিভিন্ন সরকারি অফিসে যে ডকুমেন্টগুলো তৈরি করতে হয় প্রতিবছর।

1. ইনকাম সার্টিফিকেট (Income Certificate): ইনকাম সার্টিফিকেট ছাত্রছাত্রীদেরকে বানিয়ে রাখতে হবে। যেকোনো গেজেটেড অফিসার, গ্রামীণ অঞ্চলের ক্ষেত্রে BDO, Joint BDO অথবা পৌর বা শহরের ক্ষেত্রে Executive Officer, Deputy Commissioner কাছ থেকে 2024-25 বার্ষিক ইনকামের সার্টিফিকেট (Annual Income) লাগবে। অনলাইনেও বানাতে পারো।

2. MLA বা বিধায়ক রেকমেন্ডেশন: এটি শুধুমাত্র নবান্ন স্কলারশিপেই লাগে, এটার জন্য উপযুক্ত ফরম্যাট রয়েছে সেই ফর্মটি বিধায়ক অফিসে গিয়ে তৈরি করে আনতে হবে। বিধায়কের কাছে একটা দরখাস্ত লিখলেই হয়ে যাবে।

RECOMENDATION FROM M.L.A PDF Download Nabanna Scholarship Application Westbengal
MLA সুপারিশ (Recommendation Letter PDF)Download
অফিসিয়াল পোর্টালhttps://cmrf.wb.gov.in/
নবান্ন স্কলারশিপের আপডেট লেটেস্টClick Here

সেলফ ডিক্লারেশন বা মুখ্যমন্ত্রীর কাছে প্রার্থনা পত্র (Self Declaration)

মুখ্যমন্ত্রীর কাছে স্কলারশিপ দরকার এটা লিখে একটা আবেদন করতে হয় এবং নিচে নিজের সিগনেচার করতে হয়। এটা সাদা A4 কাগজে লিখলেও হবে, আবার একটা প্রিন্ট আউট ফরম্যাট আছে সেটাকে ফিলাপ করে সই করলেও হবে।

বিস্তারিত: Nabanna Scholarship 2024: নবান্ন স্কলারশিপ ২০২৪, পড়ুয়াদের ১০০০০ টাকা! অনলাইনে আবেদন

২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য এখনো আবেদনের কোনো রকম বিজ্ঞপ্তি জারি হয়নি। ছাত্রছাত্রীরা চাইলে আগে থেকে কাগজপত্রগুলো রেডি করে রাখতে পারে, বিশেষ করে ইনকাম সার্টিফিকেট এবং এম এল এর কাছে রেকমেন্ডেশন

অনলাইনে ফরম জমা নেওয়া হবে আমরা তোমাদের জানিয়ে দেবো চিন্তা করার কারণ নেই। জানতে পেরে যাবে আমরা ভিডিও বানিয়ে তোমাদের কে পারলে দেখিয়ে দেব, কিভাবে নিজেদের মোবাইল থেকেই তোমরা আবেদন করতে পারবে। আমাদের সঙ্গে যুক্ত থাকো, বাংলা ছাত্র ছাত্রীদের সবরকম ভাবে পাশে আছে এডুটিপস

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram