WBCAP Seat Allotment Result: ১২ই জুলাই প্রকাশিত হচ্ছে সিট অ্যালোকেশন লিস্ট! কোন কলেজ পেলে চেক নাও।

WBCAP Merit List and Seat Allotment Result

WBCAP Merit List and Seat Allotment Result: ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য অভিন্ন পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তি প্রক্রিয়ার আবেদন শেষ হয়েছে গত ৭ই জুলাই। আবেদন করার সময় ছাত্রছাত্রীরা সর্বোচ্চ ২৫ টি কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পেরেছিল। বর্তমানে ছাত্রছাত্রীরা চিন্তাই রয়েছে যে তারা কোন কলেজ ও কোন কোর্সে পড়ার সুযোগ পাচ্ছে। এটি জানার জন্য ছাত্র-ছাত্রীদের অবশ্যই মেরিট লিস্ট আর সিট অ্যালোকেশন লিস্ট চেক করতে হবে। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে  মেরিট লিস্ট আর সিট অ্যালোকেশন লিস্ট কবে বার হচ্ছে এবং ছাত্র-ছাত্রীরা কিভাবে এই লিস্ট চেক করবে। 

   

মেরিট লিস্ট ও সিট অ্যালোকেশন লিস্ট তারিখ 

কোন পড়ুয়া কলেজে ভর্তির আবেদনের পর কোন কোর্স ও কোন কলেজ পাচ্ছে সেটি মেরিট লিস্ট সিট অ্যালোকেশন লিস্টের মধ্যে থাকবে। আগামী ১২ই জুলাই প্রকাশ হচ্ছে মেরিট লিস্ট এবং সিট অ্যালোকেশন লিস্ট।‌

কিভাবে সিট অ্যালোকেশন লিস্ট চেক করবে 

অ্যালোকেশন লিস্ট দেখার জন্য ছাত্রছাত্রীদের অবশ্যই সেন্ট্রালাইজড এডমিশন পোর্টালে (WBCAP) ভিজিট করতে হবে। সিট অ্যালটমেন্ট দেখার জন্য নিজের ড্যাশবোর্ডে লগইন করতে হবে। ‌ এরপর ড্যাশবোর্ডের মধ্য পড়ুয়া নিজের রেফারেন্সের পাশেই সিট অ্যালোকেশন লিস্ট দেখতে পাবে। যে কলেজের, যে কোর্সের পাশে অ্যালোকেটেড লেখা রয়েছে পড়ুয়াদের বুঝে নিতে হবে সেই কলেজে এবং সেই কোর্সে তারা চান্স পেয়েছে। 

অবশ্যই পড়ুন » WB College: ৩ নাকি ৪ বছর, পাস না অনার্স, অনলাইনে ভর্তি! সমস্ত কিছুর আপডেট দেখে নাও

অ্যালোকেশন লিস্ট প্রকাশের পর ভর্তি প্রক্রিয়া

কোন পড়ুয়া যদি কোন কলেজের কোন একটি কোর্সে অ্যালোকেট হয় তাহলে তাকে এরপর ওই কোর্সের কোর্স ফি পেমেন্ট করে এডমিশন নিতে হবে। যদি ওই পড়ুয়া নির্দিষ্ট সময়ের মধ্যে এডমিশন ফি জমা না করে তাহলে ওই এডমিশন পেজের বাইরে চলে যাবে তাই অবশ্যই সিট এ্যালকেট হওয়ার পর এডমিশন ফি জমা করে ভর্তি হতে হবে। 

সিট এলোকেশন লিস্ট প্রকাশের পর আগামী ১২ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত পড়ুয়ারা এডমিশন ফি পেমেন্ট করে কলেজে ভর্তি হতে পারবে। ছাত্র-ছাত্রীরা UPI, নেট ব্যাংকিং মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এডমিশন ফি পেমেন্ট করতে পারবে এর জন্য কোন এক্সট্রা চার্জ কাটা হবে না। এডমিশন ফি পেমেন্ট করার আগে রিসার্ভড নাকি আনরিসার্ভড সিটে ভর্তি হতে চাইছো সেটি সিলেক্ট করতে হবে এবং এর সঙ্গে তুমি যদি প্রথম প্রেফারেন্স করা কলেজে চান্স না পেয়ে থাকো তাহলে প্রথম প্রেফারেন্সে আপগ্রেডেশন চাও কিনা সেটিও সিলেক্ট করতে হবে। 

ভর্তি সংক্রান্ত হেল্পলাইন নাম্বার 

কোন কলেজে এডমিশন নেওয়ার সময় এবং এডমিশন ফি পেমেন্ট এর সময় যদি কোন অসুবিধা বা সমস্যা হয় তাহলে টোল ফ্রি নাম্বারে ফোন করে তুমি তোমার সমস্যার সমাধান জেনে নিতে পারবে‌। এডমিশন সংক্রান্ত টোল ফ্রি নাম্বার ১৮০০১০২৮০১৪ এবং ইমেইল [email protected], [email protected], [email protected]

সেন্ট্রালাইজড পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbcap.in/

অবশ্যই দেখবে: WB College Admission, Merit List (All Dates) কলেজ ভর্তি সম্পূর্ণ সময়সূচী, কোন তারিখ কি? দেখে নাও

কলেজে ভর্তি সংক্রান্ত সমস্ত আপডেট এবং কলেজে স্কলারশিপ সংক্রান্ত সমস্ত আপডেট সবার আগে পাওয়ার জন্য অবশ্যই EduTips Bangla এর সঙ্গে যুক্ত থাকুন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram