WBJEE Pharmacy Councelling: সরকারি ফার্মাসি ভর্তির কাউন্সিলিং শুরু! কোন কোন কলেজে সুযোগ? দেখে নিন

WBJEE Pharmacy Councelling Important Dates College 2024

অবশেষে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফ থেকে আন্ডার গ্রাজুয়েট ব্যাচেলার অফ ফার্মেসি ভর্তির কাউন্সিলিং এর নোটিফিকেশন জারি করা হলো। প্রথম পর্যায়ে কাউন্সেলিং এর চয়েস ফিলিং এর সময় ফার্মেসি কলেজের অপশন ছিল না। এই নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং জলপাইগুড়ি গভারমেন্ট ইনস্টিটিউট অফ ফার্মাসি সমঝোতা করে বোর্ড এবং মিটিং এর পরে আজ ১৬ জুলাই বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে সেই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়

   

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স ফার্মেসি ভর্তির কাউন্সেলিং

সাধারণের ক্ষেত্রে আগের বছরগুলিতে যেটি দেখা গেছে যে একই সঙ্গে ইঞ্জিনিয়ারিং এবং ফার্মেসি ভর্তির কাউন্সিলিং হয়ে থাকে। কিন্তু এই বছর কোন গোলযোগের কারণে ফার্মাসি কাউন্সিলিং এর একটু দেরি করে শুরু হলো।

যারা ইতিমধ্যে ইঞ্জিনিয়ারিং এর জন্য চয়েস ফিলিং করে দিয়েছে, তারা ১৮ তারিখে তা আনলক করে আবার সাজাতে পারবে। যদিও এর জন্য জয়েন্ট এন্ট্রান্স ২০২৪ কাউন্সিলিং এর নতুন সময়সূচী গুছিয়ে সাজানো হয়েছে –

Those who want to apply for B. Pharmacy Course of Jadavpur University and Institute of Pharmacy, Jalpaiguri can unlock their Choice filling from 18-07-2024 (10.00 a.m.)

কিন্তু যেসব ছাত্র-ছাত্রীরা এখনো কাউন্সিলিং এ চয়েস ফিলিং করেনি তারা সম্পূর্ণ ফ্রেশ ভাবে একই সঙ্গে ইঞ্জিনিয়ারিং এবং ফার্মাসি কলেজের জন্য নাম নথিভুক্ত করতে পারবে

WBJEE Pharmacy Councelling Dates 2024

ফার্মেসি কাউন্সিলিং সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তারিখ নিচে দেওয়া হল –

কাউন্সিলিং রেজিস্ট্রেশন চলবে১০ই জুলাই থেকে ২১শে জুলাই পর্যন্ত
ফাইনাল লক এবং কলেজ ফিলিং ২১ শে জুলাই
প্রথম রাউন্ডের সিট এলোটমেন্ট এর রেজাল্ট ২৩ শে জুলাই
পেমেন্ট এবং প্রথম রাউন্ডের সিটের ভর্তি ২৩ থেকে ২৯ শে জুলাই
বোর্ডের অফিসিয়াল বিজ্ঞপ্তিDownload

বিস্তারিত: WBJEE Councelling 2024 (Notification Out) কাউন্সেলিং সমস্ত নিয়ম ও পদ্ধতি! 

অফিসিয়াল বিজ্ঞপ্তি ও পরবর্তী আপডেট

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এনট্রান্স বোর্ডের অফিসিয়াল বিজ্ঞপ্তি ডাউনলোড করে বিস্তারিত দেখে নেবেন। আর পরবর্তী অফিশিয়াল আপডেট এর জন্য অফিসিয়াল ওয়েবসাইট wbjeeb.in-এর নোটিফিকেশনে চোখ রাখবেন, গুজবে কান দেবেন না।

প্রসঙ্গত বলা প্রয়োজন রাজ্যের দুটি মাত্র সরকারি ফার্মাসি পড়ার প্রতিষ্ঠান রয়েছে, অধিকাংশই বেসরকারি। তাই সরকারি এই দুটি কলেজে পড়ার জন্য পড়ুয়াদের যথেষ্ট প্রতিযোগিতার সম্মুখীন হতে হয়। সাধারণত জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় PMR (Pharmacy Merit Rank) পাঁচ হাজারের মধ্যে থাকলে একটা সুযোগ থাকে। যেখানে শুধুমাত্র ফিজিক্স এবং কেমিস্ট্রি পেপার এর ভিত্তিতে রেংক নির্ধারণ হয়, অংকের কোন ভূমিকা থাকে না।

দেখে নিন: পশ্চিমবঙ্গে সরকারি ও প্রাইভেট ইঞ্জিনিয়ারিং/ ফার্মাসি কোন কলেজে কটা সিট? লিস্ট প্রকাশ করল বোর্ড

কাউন্সিলিং সংক্রান্ত আপডেট থেকে বাংলার পড়াশোনার সমস্ত সুযোগ-সুবিধা, ভর্তি প্রক্রিয়া থেকে পরবর্তী স্কলার্শিপ সমস্ত আপডেট সবার আগে পেতে চোখ রাখুন EduTips-বাংলাতে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram