WB School Second Summative: দ্বিতীয় মূল্যায়নের পরীক্ষা বিভ্রান্তে বিভিন্ন স্কুল, শিক্ষা দপ্তরের আপডেট

WB School Second Summative Exam Education Department Update WBBSE 2024

রাজ্যজুড়ে মাধ্যমিক স্তরের (Westbengal Board of Secondary Education) বিভিন্ন ক্লাস গুলিতে মূল্যায়নের এর গরমিল। রিপোর্ট কার্ডের বিজ্ঞপ্তি অনুসারে পঞ্চম থেকে অষ্টম শ্রেণী অবধি ক্লাসগুলিতে দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন (Second Summative Evaluation) ৫০ নম্বরের ভিত্তিতে করা হবে। কিন্তু বর্তমানে শিক্ষা পর্ষদের মতে পঞ্চাশ না 30 নাম্বারে হবে মূল্যায়ন। এই নিয়ে বিভ্রান্তিতে রয়েছে অনেক স্কুল। আজকের প্রতিবেদনে জেনে নেব শিক্ষা দপ্তরের আপডেট!

   

দ্বিতীয় মূল্যায়নে নির্ধারিত নম্বর, পরিবর্তন কি হয়েছে?

পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত নম্বর ৫০ নম্বর থাকলেও বর্তমানে মূল্যায়নের নাম্বার পরিবর্তন নিয়ে কোন নির্দেশিকা নেই। যে কারণে দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন ৩০ নম্বরের ভিত্তিতেই করা হবে। আর দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য পাঠ্যক্রমের কোনরূপ পরিবর্তন করা হবে না।

তবে এই প্রসঙ্গ নিয়ে বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকদের বিশেষ সংশয় রয়েছে কেননা তাদের মতে দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন ৩০ নম্বরের ভিত্তিতেই হবে তা পর্ষদের আগে থেকে জানিয়ে দেয়া উচিত ছিল। অধিকাংশ স্কুলেই ৫০ নম্বরের ভিত্তিতে পর্যায়ক্রমিক মূল্যায়নের প্রশ্ন তৈরি করে ফেলেছে সে ক্ষেত্রে ৩০ নম্বরের মূল্যায়ন করতে বেশ চাপ নিতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, শিক্ষা দপ্তরের নির্দেশিকা অনুসারে চলতি বছর থেকে অষ্টম শ্রেণী অব্দি হলিস্টিক রিপোর্ট রিপোর্ট কার্ডের মাধ্যমেই পেশ করা হবে। তাতে শুধু বিষয়ভিত্তিক নয় পুরো সামগ্রিকভাবে শ্রেণীতে কি রকম সার্বিক উন্নয়ন করছে তার ওপরেও নম্বরের নির্দেশিকা জারি হয়েছে

সেই অনুসারে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নে ৩০ নম্বর, দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়নে ৫০ নম্বর এবং অন্তিম বা ফাইনাল পর্যায়ক্রমিক মূল্যায়নে ৭০ নম্বর জারি করা হয়েছে।

দেখে নিন: বাংলার স্কুলে চালু Holistic Progress Report: একটাই কার্ডে প্রথম থেকে অষ্টম শ্রেণির নম্বর

মূল্যায়নে নির্ধারিত নম্বর সম্পর্কে শিক্ষকদের মতামত

কিন্তু এই রিপোর্ট কার্ড প্রকাশের আগেই বিভিন্ন স্কুলগুলিতে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন হয়ে গিয়েছিল এবং সে পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত নম্বর ছিল ১৫। পরবর্তী কালে রিপোর্ট কার্ডে ৩০ নম্বরের পর্যায়ক্রমিক মূল্যায়ন নির্দেশিত হলে, পরীক্ষার্থীদের প্রাপ্ত নাম্বার দ্বিগুণ করে বাড়িয়ে দেওয়া হয় যদিও অধিকাংশ শিক্ষকদের মতে এটি কখনো সঠিক মূল্যায়ন হতে পারে না।

বাংলা শিক্ষার (Banglar Shiksha) অফিসিয়াল পোর্টালVisit Now
মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটwbbse.wb.gov.in

দেখে নিন: স্কুলে ক্লাস নেবেন কলেজের প্রফেসররা! শিক্ষক ঘাটতি মেটাতে বড় সিদ্ধান্ত শিক্ষা দপ্তরের

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram