কেন্দ্র সরকার শিক্ষা ঋণ প্রকল্প, ছাত্র-ছাত্রীরা পাবে ১০ লক্ষ টাকা! কবে চালু? কিভাবে সুবিধা দেখে নিন

Central Govt E-voucher Scheme for Students upto Rs 10 Lakh Rupees

গত মঙ্গলবার ২৩ শে জুলাই তৃতীয় মোদি সরকারের প্রথম বাজেট তথা ২০২৪-২৫ বাজেট ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান। এই বাজেটে নির্মল সীতারামন ঘোষণা করেন মাত্র ৩ শতাংশ সুদে ১০ লক্ষ টাকা পর্যন্ত ছাত্রছাত্রীদের এডুকেশন লোন দেওয়া হবে। কোন কোন ছাত্র-ছাত্রীরা এই লোন পাবে? কতজন ছাত্রছাত্রী পাবে? এবং কিভাবে এই লোন ছাত্রছাত্রীদের দেওয়া হবে সমস্ত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

   

Education Loan e-Voucher Scheme: কেন্দ্র সরকারের এডুকেশন লোন প্রকল্প

২০২৪-২৫ আর্থিক বাজেটে প্রায় ১.৫ লক্ষ কোটি টাকা এডুকেশন খাতে বরাদ্দ করা হয়েছে। এক্ষেত্রে বাজেট ঘোষণার সময় মাননীয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন সরকার ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থান ও স্কিলের উপর বেশি জোর দেবেন এর ফলে দেশে কর্মসংস্থান বাড়বে এবং দক্ষ শ্রমিক তৈরি হবে। এর জন্য সরকার এডুকেশন খাতে ১.৪৮ লক্ষ কোটি টাকা ছাত্র-ছাত্রীদের শিক্ষা ও প্রশিক্ষণের জন্য বরাদ্দ করেছে

শিক্ষা ঋণ ই-ভাউচার স্কিম 2024
ঘোষণার তারিখ23 জুলাই, 2024
ঋণের পরিমাণ ₹10 লাখ পর্যন্ত
সুদের হার3%
উদ্দেশ্যস্বল্প সুদে আর্থিক সহায়তা প্রদান 
সুবিধাভোগীসমগ্র ভারতীয় ছাত্রছাত্রীরা যোগ্য
সরকারী ওয়েবসাইটএখনো ঘোষণা করা বাকি

মাননীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শিক্ষা বাজেট ঘোষণা করার সময় জানিয়েছেন উচ্চশিক্ষার জন্য প্রত্যেক ১ লক্ষ বছর ছাত্রছাত্রীদের মাত্র ৩ শতাংশ সুদে ১০ লক্ষ টাকা পর্যন্ত এডুকেশন লোন দেওয়া হবে।

অনেকেই মনে করছেন পশ্চিমবঙ্গের স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের অধীনে কেন্দ্র এই প্রকল্প সূচনা করতে চলেছে, ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী বাড়তে বসু কটাক্ষ করে টুইটও করেছেন। যদিও এই নিয়ে কোন মন্তব্য করেনি কেন্দ্রীয় সংগঠন।

অবশ্যই দেখুন: PM Internship Scheme: পিএম ইন্টার্নশিপ প্রকল্পে প্রতি মাসে ৫০০০ টাকা, চাকরির সুযোগ! অনলাইনে আবেদন করুন

৩ শতাংশ সুদে ১০ লক্ষ টাকা: কতদিন পর এই প্রকল্প চালু হবে?

যেহেতু বাজেটে ছাত্র-ছাত্রীদের ১০ লক্ষ টাকা এডুকেশন লোন দেওয়ার ঘোষণা করা হয়েছে ফলে শীঘ্রই সরকার একটি নাম দিয়ে ছাত্র-ছাত্রীদের এডুকেশন লোন নিয়ে একটি প্রকল্প আনতে চলেছে কয়েকদিনের মধ্যেই।

পরবর্তীতে কেন্দ্র সরকারের এই এডুকেশন লোন সম্পর্কে কোন আপডেট সবার আগে পাওয়ার জন্য অবশ্যই EduTips Bangla ওয়েবসাইট ফলো করেন এবং প্রতিনিয়ত চোখ রাখুন আমাদের প্রতিদিনের এডুকেশনাল প্রতিবেদনগুলি।

আরো দেখুন: Student Credit Card: রাজ্য সরকারের স্টুডেন্ট ক্রেডিট কার্ড, সুযোগ-সুবিধা পেতে আজই করুন

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram