HS Semester অফিসিয়াল OMR শিট ও পরীক্ষা দেওয়ার নিয়ম প্রকাশ করল উচ্চমাধ্যমিক সংসদ, দেখে নিন

HS semester Official OMR Sheet WBCHSE Exam Guidelines

HS Semester Official OMR Sheet & WBCHSE Exam Guidelines: পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক নতুন সেমিস্টার সিস্টেমের প্রথম এবং তৃতীয় সেমিস্টার মাল্টিপিল চয়েস প্রশ্ন ও এম আর সিটে হবে তৃতীয় সেমিস্টার সম্পূর্ণভাবে উচ্চমাধ্যমিক সংসদ পরিচালনা করবেন উচ্চমাধ্যমিক ফাইনাল পরীক্ষার নিয়মে কিন্তু প্রথম সেমিস্টার প্রত্যেক স্কুল আলাদাভাবে পরীক্ষা নেবে, যদিও নিয়ম ফলো করতে হবে।

   

৫ই আগস্ট উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিশেষ মিটিং করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সেই হিসেবে ও.এম.আর সিট (HS Semester OMR) প্রকাশ করা হয়েছে। পোস্টের শেষে ছাত্রছাত্রীদের জন্য সরাসরি নোটিসহ পিডিএফ কপি দিয়ে দেওয়া থাকবে

সংসদের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে সেমিস্টারের প্রথম থেকেই ছাত্র-ছাত্রীদের এই OMR কপিতে প্র্যাকটিস করতে, যাতে আসল পরীক্ষার সময় কোন সমস্যা না হয়।

OMR শিটে পরীক্ষা সংক্রান্ত কি কি নির্দেশ দেয়া হয়েছে?

পরীক্ষার্থীকে OMR উত্তরপত্র পূরণ করার জন্য কেবলমাত্র নীল/কালো বল পয়েন্ট পেন ব্যবহার করা আবশ্যিক। যত্নসহকারে বৃত্তগুলি পূর্ণরূপে গাঢ় ভরাট করতে হবে। পেনের কালি বৃত্তের বাইরে যাবে না। কোনোরূপ পরিবর্তন/ কাটা, ওভাররাইটিং, মোছার অনুমতি নেই।

WBCHSE Instruction for OMR Sheet Exam Ucchmadhyamik
WBCHSE Instruction for OMR Sheet Exam Ucchmadhyamik

OMR উত্তরপত্রে 1 থেকে ৪ এবং ও সবকটি পূরণ করবে (রেজিস্ট্রেশন নং, রোল নং, প্রশ্ন পুস্তিকা ক্রমসংখ্যা, প্রশ্ন পুস্তিকা সেট, বিষয় কোড, বিষয় এবং পূর্ণ স্বাক্ষর)। অন্যথায় OMR উত্তরপত্রের মূল্যায়ন হবে না এবং এর জন্য পরীক্ষার্থী সম্পূর্ণরূপে দায়ী থাকবে।

  1. একটি প্রশ্নের উত্তরে কেবল একটি মাত্র বৃত্তই পূর্ণরূপে এবং সঠিক ভাবে ভরাট করতে হবে
  2. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য 1 নম্বর প্রদান করা হবে এবং ভুল উত্তরের জন্য কোনো নম্বর কাটা হবে না।
  3. খসড়া বা রাফ, হিসাব, ক্যালকুলেশন কেবলমাত্র প্রশ্নপুস্তিকাতে প্রদত্ত স্থানেই করতে হবে। উত্তরপত্র ভাঁজ বা ক্ষতিগ্রস্ত করা চলবে না।
  4. OMR উত্তরপত্রে কোনো স্থানেই কোনো দাগ লেখা দেওয়া যাবে না।

পরীক্ষার্থীকে পরীক্ষা কক্ষ ত্যাগ করার পূর্বে OMR উত্তরপত্রটি ইনভিজিলেটরকে অবশ্যই জমা দিতে হবে। পরীক্ষার্থী কেবলমাত্রতার সাথে প্রশ্নপুস্তিকা নিয়ে যেতে পারবে। উল্লিখিত নির্দেশাবলি পালন। মান্য না করলে OMR উত্তরপত্র বাতিল হিসেবে গণ্য হবে এবং মূল্যায়ন করা হবে না।

OMR উত্তরপত্রটি সকল বিষয়ের জন্য সাধারণ। পরীক্ষার্থী অবশ্যই OMR উত্তরপত্রে উত্তর শুরু করবে ১ নং প্রশ্ন থেকে যতগুলি প্রশ্ন আছে তত পর্যন্ত এবং অবশিষ্ট ক্রমিক নম্বর গুলি ফাঁকা/অব্যবহৃত রাখতে হবে

পরীক্ষার্থী অবশ্যই OMR উত্তরপত্রে বক্স নং ৪-এ তার নির্বাচিত বিষয়ের পুরো নাম লিখবে। পরীক্ষার্থী তার নির্দিষ্ট বিষয় অনুযায়ী উত্তর করবে।

আরো দেখুন: HS Semester I Routine 2024 উচ্চমাধ্যমিক প্রথম সেমিস্টার পরীক্ষার রুটিন, কবে কোন পরীক্ষা

WBCHSE OMR Sheet এবং নির্দেশিকা ডাউনলোড

WBCHSE অফিসিয়াল বিজ্ঞপ্তি L/PR/৩০২/২০২৪
প্রথম পৃষ্ঠাতে সংসদের নোটিশ, দ্বিতীয় পৃষ্ঠাতে OMR শিট এবং তৃতীয় পৃষ্ঠাতে নির্দেশাবলী ও নিয়ম রয়েছে
Download PDF
অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুনwbchse.wb.gov.in

দেখে নিন: HS Semester Exam Center: উচ্চমাধ্যমিক প্রথম সেমিস্টার পরীক্ষার সেন্টার, খাতা দেখা নিয়ে অফিসিয়াল আপডেট

আশা করি আমরা সম্পূর্ণ বিষয়টি ছাত্র-ছাত্রী এবং শিক্ষক মহাশয়দের উদ্দেশ্যে সহজ করে বোঝাতে পেরেছি এখনো যদি কোন সমস্যা থাকে আপনারা আমাদের সঙ্গে সরাসরি কথা বলে নিজেদের মনের দ্বিধা প্রশ্ন সমাধান করতে পারেন। নতুন সেমিস্টার সিস্টেমে শিক্ষক এবং ছাত্রছাত্রী উভয়ই নতুন তাই সকলকে সকল ভাবে সহযোগিতা আমরা করতে চাই।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram