HS Semester Question Paper: উচ্চ মাধ্যমিক সেমিস্টার প্রশ্নপত্র নিয়ে বড় নির্দেশ সংসদের! নোটিশ দেখে নিন

WBCHSE Class 11 HS Semester Question Paper

WBCHSE Semester Class 11 Question Paper 2024: পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক স্তরে ২০২৪ ২৫ শিক্ষাবর্ষে চালু হয়েছে সেমিস্টার সিস্টেম, প্রথম বার একাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা প্রথম সেমিস্টারের পরীক্ষা দেবে সেপ্টেম্বর মাসে। এবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে প্রশ্নপত্র নিয়ে কড়া নির্দেশ জারি করা হলো।

   

একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার পরীক্ষার প্রশ্নপত্র ব্যাপারে সতর্কতা

সেমিস্টারের শুরুতেই জানিয়ে দেওয়া হয়েছিল আগের নিয়ম অনুযায়ী একাদশ শ্রেণীর দুটি প্রশ্নই বিদ্যালয় করবে আর দ্বাদশ শ্রেণীর দুটি সেমিস্টারের প্রশ্ন সংসদ করবে। তারপরেও সংসদের কাছে অভিযোগ এসেছে অনেক বিদ্যালয় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রশ্নপত্র কিনছে পরীক্ষা করার জন্য।

তারপরেই সংসদের তরফ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে, অফিসিয়াল নোটিফিকেশনটি আপনারা পোস্টের শেষে পেয়ে যাবেন নিজেরাও সেটাই পড়ে নেবেন।

HS Class 11 Semester Question Paper 2024: কি বলা হয়েছে বিজ্ঞপ্তিতে

পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিল জানিয়েছে যে, কিছু সংস্থা একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার পরীক্ষার (সেপ্টেম্বর, ২০২৪) প্রশ্নপত্র বিভিন্ন স্কুল-কলেজে বিক্রি করার চেষ্টা করছে। কিন্তু কাউন্সিলের নির্দেশ অনুযায়ী, একাদশ শ্রেণির প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের প্রশ্নপত্র স্কুল-কলেজগুলিকেই তৈরি করতে হবে।

কাউন্সিল স্পষ্ট করে জানাচ্ছে যে, কোনও স্কুল-কলেজই এই ধরনের প্রশ্নপত্র বাইরে থেকে কিনবে না। বরং প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে নিজের শিক্ষকদের সাহায্য নিয়ে প্রশ্নপত্র তৈরি করে পরীক্ষা নিতে হবে। কাউন্সিল এই ধরনের কার্যকলাপের সম্পূর্ণ বিরোধিতা করে।

আরো দেখুন: HS Semester I Routine 2024 উচ্চমাধ্যমিক প্রথম সেমিস্টার পরীক্ষার রুটিন, কবে কোন পরীক্ষা

Notification Regarding Procuring/ Purchasing of Semester I Question paper

Council are advised to refrain themselves from procuring/purchasing the above question papers from any such outside organisation/agency, rather they should conduct the mentioned examinations of the students by setting the question papers directly with the help of their respective institutional subject teachers.
WBCHSE Official নোটিফিকেশন ডাউনলোড করে নিন: L/SECY/121/2024Download PDF
অফিসিয়াল ওয়েবসাইট আপডেটের জন্যwbchse.wb.gov.in

দেখে নিন: HS Semester অফিসিয়াল OMR শিট ও পরীক্ষা দেওয়ার নিয়ম প্রকাশ

একাদশ শ্রেণির সেমিস্টারের প্রশ্ন স্কুলের মধ্যেই শিক্ষকরা করবেন। বাইরে থেকে কোন সংস্থার কোন রকম প্রশ্ন বা প্রশ্ন সেট নেওয়া চলবে না। কাজের ছাত্র-ছাত্রীদের পরীক্ষার মান আরো ভালো হবে, এবং ছাত্র-ছাত্রীদেরই উপকার হবে

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram