উচ্চমাধ্যমিক সেমিস্টার আর্টস, সায়েন্স, কমার্স মডেল প্রশ্নপত্র প্রকাশ! কিভাবে পাবেন? দেখে নিন

HS Semester Model Question Paper Published by WBCHSE 2024

উচ্চ মাধ্যমিক নতুন সেমিস্টার প্রশ্ন প্যাটার্ন এ সম্পূর্ণ নতুন সিলেবাস এর ছাত্র-ছাত্রী সহ শিক্ষক মহাশয়দের অনেক অসুবিধা হচ্ছে, যে নতুন কিভাবে পরীক্ষা এবং প্রশ্নপত্র হবে। সেই কথা ভেবেই পশ্চিমবঙ্গ কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন (WBCHSE) উচ্চ মাধ্যমিকের নতুন সেমিস্টার সিস্টেমে জন্য এক দারুণ খবর নিয়ে এল!

   

এবার সেমিস্টারভিত্তিক সিলেবাসের উপর ভিত্তি করে তৈরি করা মডেল প্রশ্নপত্রের বই। এই মডেল প্রশ্নপত্র বইগুলি ছাত্রছাত্রীরা স্কুলের মারফত পাবে। কিভাবে বইগুলো পাওয়া যাবে? কোথায় যোগাযোগ করতে হবে? কত টাকা মুদ্রণ মূল্য লাগবে – সমস্ত কিছু জানাবো আজকের প্রতিবেদনে।

উচ্চমাধ্যমিক সেমিস্টার মডেল প্রশ্নপত্র: কীভাবে বইগুলো পাওয়া যাবে?

সমস্ত বিভাগ আর্টস, সায়েন্স এবং কমার্স এই বইগুলো ৩ টি সেটে পাওয়া যাবে যথাক্রমে – সেট ১, সেট ২ ও সেট ৩। প্রতিটি সেটের দাম মাত্র ২৫০ টাকা। অর্থাৎ একজন ছাত্র-ছাত্রী আড়াইশো টাকা দিলেই তার বিভাগীয় সমস্ত বিষয় পেয়ে যাবে।

বইগুলো ১৬ই আগস্ট, ২০২৪ থেকে কলকাতার বিদ্যাসাগর ভবনের সেলস কাউন্টার এবং চারটি আঞ্চলিক অফিস (কলকাতা, মেদিনীপুর, বর্ধমান ও উত্তরবঙ্গ) থেকে পাওয়া যাবে।

দেখে নিন: HS Semester Project Practical: উচ্চ মাধ্যমিক সেমিস্টার প্রজেক্ট ও প্র্যাকটিক্যাল! নতুন নিয়ম 

HS Semester Model Question Books: কিভাবে বই কিনতে পারবেন?

যদি শুধুমাত্র এককভাবে কোন কেনা হয় তাহলে সরাসরি নগদ দিয়েই কেনা যাবে। কিন্তু, যদি আপনি বা আপনার শিক্ষাপ্রতিষ্ঠান একসাথে ২,০০০ টাকার বেশি মূল্যের বই কিনতে চান, তাহলে NEFT/RTGS এর মাধ্যম অর্থ ব্যাংক একাউন্টে জমা দিতে হবে। এরপর, টাকা জমা দেওয়ার স্লিপ সংগ্রহ করে সেটি সংশ্লিষ্ট অফিসের সেলস কাউন্টারে দেখাতে হবে।

অথবা ছাত্র-ছাত্রীরা চাইলে বই কেনার মূল্য সরাসরি স্কুলে জমা করে, হেডমাস্টার মশাইয়ের কাছ থেকেও বই সংগ্রহ করে নিতে পারেন। কারণ প্রতিটি স্কুল মডেল প্রশ্নপত্র অবশ্যই কিনবে এবং সেই সঙ্গে ছাত্রছাত্রীদেরও কপি তারা কিনে নেবে।

মডেল প্রশ্নপত্র প্রকাশ ও সংগ্রহ বিষয়ক অফিসিয়াল নোটিফিকেশন: L/PR/ 330/2024Download PDF
WBCHSE ওয়েবসাইটwbchse.wb.gov.in

আরো দেখুন: HS Semester Question Paper: উচ্চ মাধ্যমিক সেমিস্টার প্রশ্নপত্র নিয়ে বড় নির্দেশ সংসদের! নোটিশ

যেসব বিষয়ের মডেল প্রশ্নপত্র এই বইগুলোতে থাকবে না, সেগুলো আপনি ওয়েবসাইটের ডাউনলোড সেন্টার থেকে পেতে পারবেন। আমরাও চেষ্টা করবো ছাত্র-ছাত্রীদের কাছে এই মডেল প্রশ্নপত্র গুলো প্রকাশিত হওয়ার পর পৌঁছে দেওয়ার জন্য, এই বিষয়ে ছাত্রছাত্রীদের সর্বতোভাবে সহযোগিতা করবে EduTips বাংলা।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram