OASIS Scholarship New Update: 2023-24 বছরের SC/ST/OBC স্কলারশিপ টাকা কবে পাবে? দেখে নাও

OASIS Scholarship New Payment Update Central State Share 2023-24

পশ্চিমবঙ্গের ওয়েসিস স্কলারশিপ নিয়ে ছাত্রছাত্রীদের জন্য বিশেষ একটা আপডেট! ২০২৪ ২৫ এর নতুন আবেদন শুরু হয়ে গেলেও এখনো আগের বছরের টাকা মেলেনি। নিয়ম অনুসারে স্কলারশিপের টাকা রাজ্য সরকার (60 শতাংশ) এবং কেন্দ্র সরকার (40 শতাংশ) দিয়ে থাকে। sc/st/obc স্কলারশিপ এর পেমেন্ট এর টাকা ছাত্রছাত্রীরা কবে পেতে পারে, তা জানাবো আজকের প্রতিবেদনে!

   

কিভাবে ওয়েসিস স্কলারশিপ এর টাকা দেওয়া হচ্ছে: Oasis Scholarship Payment 2023-24

সহজভাবে একজন দশম শ্রেণীর ওবিসি পড়ুয়ার চার হাজার টাকা (Rs 4000/-) স্কলারশিপ বৃত্তি প্রাপ্য, সেক্ষেত্রে কেন্দ্র সরকারের থেকে সে পাবে ১৬০০ টাকা অনুদান, এবং বাকি ২৪০০ টাকা পাবে রাজ্য সরকার অর্থাৎ পশ্চিমবঙ্গের দপ্তর থেকে।

একইভাবে তপশিলি জাতি (SC), উপজাতি (ST) ছাত্রছাত্রীদেরও একইভাবে নিয়ম কার্যকর। কিন্তু, ২০২৩-২৪ বছরে ছাত্রছাত্রীদের কেন্দ্র সরকারের টাকার পেমেন্ট ফাইল জেনারেট হয়ে গিয়েছে এবং অধিকাংশ টাকাও পেয়ে গিয়েছে।

আটকে রয়েছে রাজ্য স্তরের টাকা (OASIS Scholarship State Share)

রাজ্য সরকারের অনুদানের টাকায় প্রধানত আটকে রয়েছে, ছাত্রছাত্রীরা তাদের ড্যাশবোর্ডে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করতে পারবে। এবং সেখান থেকেই তারা বুঝতে পারবে যে তারা কত দিন পরে টাকা পেতে চলেছে

স্ট্যাটাস চেক করার নিয়ম এবং বিভিন্ন স্ট্যাটাস এর মানে এই নিয়ে ইতিমধ্যেই তাদেরকে একটা পোস্টে বুঝিয়ে দেওয়া হয়েছে সেটা না পড়ে থাকলে লিংক দেওয়া রইল অবশ্যই দেখে নেবে –

বিস্তারিত: Oasis Scholarship Status: ওয়েসিস স্কলারশিপে কোন স্ট্যাটাসের কি মানে?

তাহলে কতদিন পর টাকা ঢুকতে পারে?

আশা করা যাচ্ছে আগস্ট মাসের শেষের দিকেই একটা লট ফান্ড ছাড়া হবে। তবে সেক্ষেত্রে কোন কোন জেলা প্রাধান্য পাবে সেটা দেখার বিষয়। তা না হলে সেপ্টেম্বর মাস পর্যন্ত এই স্কলারশিপের টাকা দেওয়া হতে পারে।

নতুন স্ট্যাটাস চেক অফিশিয়াল ওয়েবসাইট লিংক

ওয়েসিস স্কলারশিপ অ্যাপ্লিকেশন ট্রাক (Application Track Link)Click Here

তবে চিন্তার কোন বিষয় নেই, যেহেতু এটি একটি সরকারি স্কলারশিপ টাকা সকলেই পাবে এবং অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের তরফ থেকে পরিচালনা করা হয়। অনুদান সরকারি দপ্তরে পৌঁছলে সেটা ছাত্র-ছাত্রীদের মধ্যে দেওয়া হবে। পরবর্তী সমস্ত আপডেট আমরা ছাত্র-ছাত্রীদের সবার আগে পৌঁছে দেব, আমাদের সাথে যুক্ত থাকো।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram