WB College Subjects: কলেজে কতগুলো সাবজেক্ট থাকে? কটা পেপার পরীক্ষা দিতে হয়? মেজর, মাইনর জেনে নাও

Westbengal College Total Subjects Major Minor Compulsary Paper

উচ্চমাধ্যমিক পরীক্ষার পর স্কুলের গণ্ডি পেরিয়ে যে সকল ছাত্র-ছাত্রী কলেজে ভর্তি হতে চলেছে তারা জীবনের নতুন একটি অধ্যায়ে পা দিতে চলেছে এই সময় ছাত্র-ছাত্রীরা অনেক চিন্তার মধ্যে থাকে কারণ তারা বহুদিন ধরে স্কুলে পড়ে এসেছে কিন্তু কলেজের নিয়ম-কানুন, নতুন সেমিস্টারে পড়াশোনা পরীক্ষা বা সিলেবাস সম্পর্কে সেরকম কিছু জানে না।

   

এছাড়াও অধিকাংশ ছাত্র-ছাত্রী জানেনা যে কলেজে কতগুলো বিষয় পড়তে হয় তাই আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে কলেজে মোট কতগুলি বিষয় নিয়ে পড়াশোনা করতে হবে।

College Total Subjects Westbengal: কলেজে মোট কতগুলো সাবজেক্ট থাকে?

College Subjects according to National Education Policy: এক্ষেত্রে প্রথমেই জানিয়ে রাখি কলেজে যে আগের নিয়ম ছিল পাস বা অনার্স সেই সমস্ত নিয়ম গত বছর পরিবর্তন করা হয়েছে এবং গত বছর থেকে রাজ্যের কলেজগুলোতে ন্যাশনাল এডুকেশন পলিসি মেনে পড়ানো হচ্ছে এবং নতুন সিলেবাস তৈরি করা। এবার দেখে নিন National Education Policy (NEP) অনুযায়ী কলেজে মোট কতগুলো সাবজেক্ট থাকে।

Major Subject Paper (মেজর সাবজেক্ট)

কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে আবেদনের সময় প্রথমে যে বিষয়টি নির্বাচন করতে হবে সেটি হল মেজর সাবজেক্ট (Major Subject)। পরবর্তী সময়ে এই মেজর সাবজেক্টটি নিয়ে গবেষণা বা উচ্চস্তরে পড়াশোনা করতে পারবে।

Minor Subject Paper (মাইনর সাবজেক্ট)

মেজর সাবজেক্টের পাশাপাশি আরেকটি যে সাবজেক্ট কলেজে ভর্তির আবেদনের সময় নির্বাচন করতে হবে সেটি হল মাইনর সাবজেক্ট। গুরুত্বের দিক থেকে বিচার করলে মেজর সাবজেক্টের পরেই রয়েছে মাইনার সাবজেক্টের গুরুত্ব। মাইনর সাবজেক্ট নির্বাচনের পরেও রেজিস্ট্রেশনের আগে পর্যন্ত এই সাবজেক্ট পরিবর্তন করতে পারবে।

অবশ্যই পড়ুন: Make ABC ID Online: কোর্সে ভর্তি হতে ABC কার্ড লাগবেই! কিভাবে অনলাইনে বানাবে? দেখে নাও

MD Subject (মাল্টি ডিসিপ্লিন সাবজেক্ট)

কলেজে ভর্তির আবেদনের সময় যেরকম মেজর সাবজেক্ট এবং মাইনর সাবজেক্ট নির্বাচন করতে হয় এরপর কলেজে ফাইনাল ভর্তির সময় আরেকটি সাবজেক্ট নির্বাচন করতে হবে যেটি হল MD Subject। এক্ষেত্রে অবশ্যই মনে রাখবে যে বিষয়গুলি তুমি মেজর সাবজেক্ট এবং মাইনর সাবজেক্ট হিসেবে নির্বাচন করেছো সেগুলি MD Subject হিসেবে নির্বাচন করতে পারবে না

Compalsary Subject (কম্পালসারি পেপার)

মেজর সাবজেক্ট, মাইনর সাবজেক্ট ও MD Subject তুমি তোমার পছন্দ অনুযায়ী নির্বাচন করতে পারবে কিন্তু কলেজে ভর্তি হওয়ার সময় কলেজ থেকে কম্পালসারি আরও দুটি সাবজেক্ট তোমাকে দেওয়া হবে।

▶ পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তরের কলেজ ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট » https://wbcap.in/

মিস করো না: HS Pass Scholarship 2024: উচ্চমাধ্যমিক পাশের পর স্কলারশিপ, নম্বর দিয়ে স্কলারশিপ চেক

আজকের এই প্রতিবেদন থেকে আশা করি কলেজে কতগুলো বিষয় হয় এ নিয়ে সকলের স্পষ্ট ধারণা হয়েছে। অর্থাৎ সবমিলিয়ে দেখা গেল ন্যাশনাল এডুকেশন পলিসি অনুযায়ী কলেজে মোট ৫টি বিষয়ে রয়েছে যার মধ্যে তুমি ৩টি বিষয় নিজে নির্বাচন করতে পারবে এবং বাকি ২টি বিষয় কলেজ থেকে কম্পালসারি দেওয়া হবে।

কলেজের পড়াশোনা থেকে উচ্চশিক্ষা স্কলারশিপ সমস্ত কিছুর তথ্য আমরা ছাত্রছাত্রীদের এইভাবে সহজ করে উপস্থাপন করে থাকি। আমাদের সঙ্গে যুক্ত থাকো নিজের পড়াশোনাকে আরো ভালোভাবে করার জন্য, কেরিয়ারে আরো সহজ ভাবে এগিয়ে যাওয়ার জন্য।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram