School Summative Exam: পরীক্ষার খাতা দেখাতেই হবে অভিভাবকদের! নোটিশ জারি মধ্যশিক্ষা পর্ষদের

Westbengal School Summative Exam Big Update foir Students and Gurdian WBBSE

বিদ্যালয় গুলিতে ছাত্র-ছাত্রীদের সার্বিকভাবে অগ্রগতি এবং পড়াশোনার মানোন্নয়নের জন্য রাজ্য জুড়ে মাধ্যমিক স্তরের স্কুলগুলিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণী অব্দি ছাত্র-ছাত্রীদের পাশাপাশি অভিভাবকদের পরীক্ষা সংক্রান্ত বিরাট নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। অর্থাৎ পরীক্ষার খাতা পড়ুয়ার সঙ্গে অভিভাবকেরাও বাধ্যতামূলক ভাবে দেখাতে হবে, পরীক্ষার খাতা দেখানোর দিনে ছাত্র-ছাত্রীদের সঙ্গে তাদের অভিভাবকদেরও স্কুল প্রাঙ্গণে উপস্থিত থাকতে হবে। বিস্তারিত পড়ুন আজকের প্রতিবেদনে –

   

School Exam পরীক্ষা ছাত্র-শিক্ষক-অভিভাবক: মধ্যশিক্ষা পর্ষদের নতুন নির্দেশ

এবার থেকে বাধ্যতামূলকভাবে পরীক্ষার খাতা পড়ুয়া এবং অভিভাবককে উভয়কে একসঙ্গে দেখাতে হবে এবং পড়ুয়াদের পাশাপাশি অভিভাবকদের পড়াশুনা সংক্রান্ত সকল অভিযোগ স্কুল কর্তৃপক্ষকে মনোযোগ সহকারে শুনতে হবে।

বর্তমানে সরকারি স্কুলের পাঠক্রম অনুসারে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর অব্দি মোট তিনটি সামেটিভ পরীক্ষা বাৎসরিকভাবে নেওয়া হয়ে থাকে। উল্লেখ্য, সামেটিভ পরীক্ষায় পাস ফেল থাকে না। প্রত্যেকবারেই পরীক্ষার পরে বিদ্যালয়ের তরফ থেকে পরীক্ষার খাতা ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেওয়া হয় এবং তা নির্দিষ্ট সময়ে মধ্যে অভিভাবকদের দেখিয়ে পুনরায় স্কুলে জমা করতে হয়।

এই পরীক্ষাগুলিতে ছাত্রছাত্রীরা কত নম্বর পাচ্ছে এবং আগের তুলনায় পড়াশোনার মানোন্নয়ন কতটা হচ্ছে তা যাচাই করার জন্য এবার থেকে অভিভাবকদেরও ছাত্রছাত্রীদের সঙ্গে উপস্থিত থাকতে হবে। কেননা প্রত্যেকটা ছাত্রছাত্রী তারা পড়াশোনায় সামগ্রিকভাবে কতটা উন্নতি করতে পারছে তা তাদের অভিভাবকদের জন্য জানা বিশেষ জরুরি।

আরো পড়ুন: Digital Attendence: রাজ্যের স্কুলে চালু হবে ডিজিটাল উপস্থিতি! কবে থেকে? দেখুন 

কেন এরকম সিদ্ধান্ত নিতে চলেছে শিক্ষা পর্ষদ?

বিগত অভিজ্ঞতা থেকে দেখা গেছে অনেক ক্ষেত্রেই কম নাম্বার প্রাপ্ত ছাত্রছাত্রীরা তাদের পরীক্ষার খাতা সঠিকভাবে বাড়িতে দেখায় না কিংবা অসৎ উপায় অবলম্বন করে অভিভাবকের স্বাক্ষর করে এনে স্কুলে জমা করে। এক্ষেত্রে অভিভাবকেরা সঠিক হবে ছাত্রছাত্রীদের মান উন্নয়ন সম্পর্কে অবগত হতে পারছেন না এর ফলে সামগ্রিকভাবে বাৎসরিক পরীক্ষার ফলাফলে এর প্রভাব পড়ে এবং স্কুলের ভাবমূর্তি নষ্ট হয়।

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে সামেটিভ পরীক্ষার সময় হিসাবে এপ্রিল, আগস্ট এবং ডিসেম্বর এই তিনটা মাস কে বিশেষ ভাবে পরীক্ষা গ্রহণের সময় হিসেবে নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি নবম এবং দশম শ্রেণীর ক্ষেত্রেও তা প্রযোজ্য।

অফিসিয়াল তথ্য নোটিশের লিংক
TO SHOW the ASSESSED ANSWER SCRIPTS of the SUMMATIVE EVALUATIONS to the GUARDIANS of the STUDENTS for CLASS VI-XDownload Notice
বিজ্ঞপ্তি নম্বর: D.S(Aca)/277/S/90 তারিখ: 23.08.2024

আরো পড়ুন: স্কুলের সিলেবাসে নেতাজী ও স্বামীজীর নতুন দুটি বই! কাদের পড়ানো হবে? শিক্ষা দপ্তরের নোটিশ দেখুন

অনেক ছাত্র-ছাত্রীর অভিভাবকেরাই তাদের ভবিষ্যৎ নিয়ে বেশি চিন্তায় থাকেন পাশাপাশি আরো কিভাবে পড়াশোনা করলে পড়াশোনার মানোন্নয়ন সম্ভব তাও অভিভাবকেরা সচক্ষে নিরিখ করতে পারবেন, এসকল দিক চিন্তা ভাবনা করেই মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে এই সিদ্ধান্ত।

পাশাপাশি বসিয়ে খাতা দেখানোর ফলে ছাত্রছাত্রীরা তাদের ভুল বুঝতে পারবে এবং কিভাবে তাদের পড়াশোনা ক্ষেত্রে আরো উন্নতি করতে পারবে সেই বিষয়েও অবগত হতে পারবে। তবে শিক্ষা পর্ষদের এই সিদ্ধান্তকে অনেক শিক্ষা মহলে তরফ থেকে সাধুবাদ জানানো হয়েছে

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram