HS Exam Calculator Use: উচ্চমাধ্যমিক পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ! শিক্ষা সংসদের নির্দেশ

HS Semester Exam Calculator Use New Rules by WBCHSE Board 2024

বিদ্যাসাগর ভবন, কলকাতা, ২৯ আগস্ট: উচ্চ মাধ্যমিকের সেমিস্টার পরীক্ষায় কোনো ধরনের ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE Board) আজ একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করেছে, যা রাজ্যের সমস্ত উচ্চ মাধ্যমিক শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য এই বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে। বিস্তারিত তুলে ধরব আজকের প্রতিবেদনে, পাশাপাশি অফিশিয়াল বিজ্ঞপ্তি পিডিএফটি পোস্টের শেষে পেয়ে যাবেন।

   

উচ্চ মাধ্যমিক সেমিস্টার পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার নিয়ে নিয়ম জারি

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের 2024 সালের পরীক্ষা সংক্রান্ত নিয়মাবলীর ১৮(১) ধারা অনুযায়ী, একাদশ ও দ্বাদশ শ্রেণীর সমস্ত সেমিস্টার পরীক্ষা তাত্ত্বিক ও ব্যবহারিক (Theory & Practical) উভয় ক্ষেত্রেই পরীক্ষায় কোনো ধরনের ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা একাদশ ও দ্বাদশ শ্রেণীর সমস্ত সেমিস্টার পরীক্ষার অর্থাৎ প্রথম দ্বিতীয় তৃতীয় চতুর্থ চারটি সেমিস্টারের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

সকল পরীক্ষার্থীকে এই নির্দেশিকা মেনে চলতে হবে। পরীক্ষা হলে কোনো ধরনের ক্যালকুলেটর নিয়ে যাওয়া যাবে না। যদি কোনো পরীক্ষার্থীর কাছে ক্যালকুলেটর পাওয়া যায়, তাহলে তাকে অনিয়মের দায়ে দণ্ডিত করা হবে।

ছাত্রছাত্রীদের পরীক্ষার উপর কী প্রভাব পড়বে?

এই নতুন নির্দেশিকা উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্যাটার্নকে কিছুটা পরিবর্তন করবে। পরীক্ষার্থীদের গণিত ও বিজ্ঞান বিষয়ে হাতের লেখা গণনা করতে হবে। সাধারণত সাইন্স বিভাগের অনেক রকম ক্যালকুলেশনের সাইন্টিফিক ক্যালকুলেটর (Scientific Calculator) দরকার পড়ে। কমার্সের ক্ষেত্রেও বড় বড় হিসাব নিকাশের সমস্যা সমাধানে কমার্শিয়াল ক্যালকুলেটর ব্যবহার করতে হয়।

অবশ্যই দেখুন: Taruner Swapna: তরুণের স্বপ্ন মোবাইলের ১০০০০ টাকা প্রক্রিয়া শুরু! কোন তারিখে পাবে?

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের এই নতুন নির্দেশিকা শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা বাড়াতে সাহায্য করবে। তবে, অনেক শিক্ষার্থী ও শিক্ষকের মতে, এই নির্দেশিকা পরীক্ষার্থীদের উপর অতিরিক্ত চাপ তৈরি করবে।

ক্যালকুলেটর ব্যবহারের নতুন নিয়ম সংক্রান্ত উচ্চ মাধ্যমিক সংসদের নোটিশ No.: L/PR/359/2024
Dated: 29/08/2024
Download PDF
WBCHSE অফিসিয়াল ওয়েবসাইটwbchse.wb.gov.in

আরো দেখুন: HS Semester Project Practical: উচ্চ মাধ্যমিক সেমিস্টার প্রজেক্ট ও প্র্যাকটিক্যাল! নতুন নিয়ম

বিশেষ দ্রষ্টব্য: এই নির্দেশিকা শুধুমাত্র উচ্চ মাধ্যমিকের সেমিস্টার পরীক্ষার ক্ষেত্রে প্রযোজ্য। ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Exam 2025) ক্ষেত্রে পূর্বের নিয়ম অনুযায়ী ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

পশ্চিমবঙ্গে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পড়াশোনার সকল খুঁটিনাটি আপডেট থেকে পরীক্ষার খবর. নোটস সাজেশন পেতে আমাদের সঙ্গে আজই যুক্ত হন, পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের পাশে EduTips Bangla সর্বদাই রয়েছে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram