Swami Vivekananda Scholarship 2024-25: স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদন শুরু প্রস্তুতি, অবশ্যই দেখে নিন!

Swami Vivekananda Scholarship 2024-25 Application Start Date Preparation

পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে খুব তাড়াতাড়ি শুরু হতে চলেছে স্বামী বিবেকানন্দ বিকাশ ভবন (SVMCM Scholarship Bikash Bhaban) স্কলারশিপ। একাদশ শ্রেণী থেকে কলেজ বিশ্ববিদ্যালয় এবং রিসার্চ লেভেল পর্যন্ত সমস্ত মেধাবী ছাত্রছাত্রীরা স্কলারশিপ এর আবেদনের জন্য যোগ্য। আবেদন শুরুর আগে কিছু গুরুত্বপূর্ণ তথ্য অবশ্যই তোমাদের জানতে হবে, সেটার জন্যই আজকের পোস্টটা শেষ পর্যন্ত অবশ্যই দেখবে।

   

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (বিকাশ ভবন): Swami Vivekananda Scholarship আবেদনের প্রস্তুতি

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য এক বড় সুযোগ! স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (বিকাশ ভবন) এর জন্য আবেদন শুরুর পূর্বে নিজেকে প্রস্তুত করার সময় এসেছে। বর্তমানে অনলাইন পোর্টালটি কাজ চলছে, খুব তাড়াতাড়ি সেটি ছাত্র-ছাত্রীদের আবেদনের জন্য খুলে দেওয়া হবে। যেটা খবর পুজোর পরেই আবেদন শুরু হতে পারে।

এই স্কলারশিপের জন্য আবেদন করার আগে তোমাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। তোমাদের ব্যক্তিগত তথ্য যেমন নাম, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, মোবাইল নম্বর, আধার কার্ড নম্বর ইত্যাদি সব জায়গায় একই থাকা অত্যন্ত জরুরি। এই তথ্যগুলোতে কোনো ধরনের ভুল থাকলে তোমাদের আবেদন বাতিল হয়ে যেতে পারে।

নাম, ব্যাংক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর গুরুত্বপূর্ণ (SVMCM Scholarship)

আবেদনের আগে এই সব তথ্য একবার ভালো করে যাচাই করে নেওয়া উচিত –

নাম: সব জায়গায় তোমার নাম একইভাবে লেখা থাকা উচিত (ex: ABC ROY ✅) থাকলে সব জায়গায় যেন সেটি থাকে। কোনো শর্ট ফর্ম, বানান ভুল বা অন্য কোনো নাম (ex: ABC Kr ROY ❌) থাকলে আগে থেকেই ঠিক করে নাও।

ব্যাংক অ্যাকাউন্ট: স্কলারশিপের টাকা তোমার ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে। তাই নিশ্চিত করো যে অ্যাকাউন্টটি তোমার নামেই খোলা আছে এবং সক্রিয় আছে। ১৮ বছর হয়ে গেলে সেটি যেন মেজর KYC আপডেট করা থাকে।

মোবাইল নম্বর: আবেদন সংক্রান্ত সব ধরনের যোগাযোগ তোমার মোবাইল নম্বরে হবে। তাই নিশ্চিত করো যে নম্বরটি সঠিক এবং সক্রিয় রাখবে যেটাতে রেগুলার রিচার্জ, ইনকামিং, আউটগোয়িং সবকিছু একটিভ থাকে।

দেখে নাও: SVMCM Amount: স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কোন কোর্সে কত টাকা দেয়? কত বার পাবে?

আধার কার্ড: আধার কার্ড তোমার আইডেন্টিটি একটি গুরুত্বপূর্ণ তথ্য। তাই আধার কার্ডে কোন প্রকার ঠিকানা বা অন্যান্য কিছু ভুল থাকলে আগে থেকেই ঠিক করে নিও এবং সেটি ব্যাংক একাউন্টের সঙ্গে সরাসরি লিঙ্ক রাখতে হবে।

ইনকাম সার্টিফিকেট: অবশ্যই আগে থেকে পরিবারের বার্ষিক আয়ের প্রমাণ স্বরূপ ইনকাম সার্টিফিকেট বানিয়ে রাখো, আবেদনের সময় এটি মূল ডকুমেন্ট।

সকল লেটেস্ট আপডেট এবং নোটিশ পাওয়ার জন্য অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে: svmcm.wbhed.gov.in

অবশ্যই দেখবে: SVMCM Documents Required: স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কি কি ডকুমেন্টস লাগবে?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষা অর্জনের স্বপ্ন পূরণ করতে পারবে। তাই উপযুক্ত যোগ্যতা থাকলে অবশ্যই এটির জন্য প্রস্তুতি আগে থেকেই নিয়ে রেখো, আবেদন শুরু হলে তাড়াহুড়ো করে কোনরকম ভুল করলে টাকা কিন্তু পাবে না। আগামী আমরা স্কলারশিপের সমস্ত খুঁটিনাটি তথ্য সবার আগে তোমাদের কাছে পৌঁছে দেব।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram