CTET Registration: কেন্দ্রীয় স্তরে প্রাথমিক শিক্ষক নিয়োগ! কারা যোগ্য দেখুন? অনলাইনে আবেদন চলছে

Central Teacher Eligibility Test (CTET) January 2024 Online Registration Started

Central Teacher Eligibility Test (CTET) January 2024: কেন্দ্রীয় স্তরে চাকরীপ্রার্থীদের জন‍্য সুখবর! রাজ‍্য স্তরের পর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু হতে চলেছে কেন্দ্রীয় স্তরে। অবশেষে দীর্ঘ অপেক্ষার পর সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (CBSE) তরফ থেকে উচ্চপ্রাথমিক স্তরে নিয়োগের দিনক্ষন প্রকাশিত হল। আগামী ২১ শে জানুয়ারি ২০২৪-এ কেন্দ্রীয় স্তরে টেট পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে পরীক্ষার জন‍্য আবেদনপর্ব শুরু হয়ে গেছে। ইচ্ছুক ব‍্যক্তিরা আবেদন করার বিষয়ে বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন

   

Central Teacher Eligibility Test (CTET) January 2024

সমগ্র দেশজুড়েই পরীক্ষার আয়োজন রয়েছে। দেশজুড়ে মোট ১৩৫ টি শহরে ২০ রকম ভিন্ন ভাষায় পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন। একই দিনে প্রত‍্যেক পরীক্ষার্থীকে দুটি পেপারে পরীক্ষা দিতে হবে। প্রথম পেপারে পরীক্ষার সময়সূচি সকাল ৯ টা থেকে ১২ টা। এবং দ্বিতীয় পরীক্ষার সময়সূচি দুপুর ২ টো থেকে ৪ টে অবধি

কেন্দ্রীয় স্তরে শিক্ষক নিয়োগ পরীক্ষা সংক্রান্ত তথ‍্য

  • পরীক্ষার প্রথম পেপারে প্রথম থেকে পঞ্চম শ্রেণীর জন‍্য ও দ্বিতীয় পেপারে যথাক্রমে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী অবধি সতরের শিক্ষক শিক্ষিকা নিয়োগের পরীক্ষা নেওয়া হয়েছে।
  • ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের পক্ষ থেকে প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক স্তরের সকল শিক্ষক শিক্ষিকারাই এই পরীক্ষার জন‍্য আবেদন করতে পারবেন।

পরীক্ষার বিবরন

মোট পরীক্ষার জন‍্য ধার্য রয়েছে ১৫ নম্বর, ধার্য সময় রয়েছে ২ ঘন্টা ৩০ মিনিট। আবেদনকারী পরীক্ষার্থীদের মোট পাচটি বিষয় – চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজ়ি, ফার্স্ট এবং সেকেণ্ড ল্যাঙ্গোয়েজ, গণিত এবং এনভায়রনমেন্টাল সায়েন্স এর উপর পরীক্ষা দিতে হবে। পাশাপাশি কিছু স্থানীয় ভাষায় যেমন সংস্কৃত, ওড়িয়া, নেপালি, মিজো, খাসিসহ আঞ্চলিক ভাষায় এবং আবশ‍্যিক ভাবে তিনটি জাতীয় ভাষা হিন্দি, বাংলা ও ইংলিশের উপর পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন।

অবশ্যই দেখুন » ছাত্র-ছাত্রীদের জন্য Jio ল্যাপটপ! থাকছে কোডিং শেখার সুবিধা, কিভাবে পাবেন জেনে নিন

Application Process: কিভাবে আবেদন করতে হবে?

ইচ্ছুক ব‍্যক্তিরা সরাসরি অফিসিয়াল সাইটে গিয়ে ইমেইল আইডি ও ফোন নম্বর দিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে। এরপর উপযুক্ত তথ‍্যাদি ও প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করতে হবে। আবেদন সম্পূর্ণ করার পর রিচেক করে প্রত‍্যেককে পেমেন্ট ক্লিয়ার করতে হবে। প‍্রথম পেপারের জন‍্য প্রত‍্যেক পরীক্ষার্থীকে ১০০০ টাকা ও দ্বিতীয় পেপারের জন‍্য পরীক্ষার্থী পিছূ ২০০০ টাকা হিসেবে ধার্য করা হয়েছে।

cbse teacher recruitment
Central Teacher Eligibility Test (CTET) January 2024 Online Registration

অফিসিয়াল আবেদনের লিংক » Apply Now

আবেদনের শেষ তারিখ

আবেদনের পর্ব ইতিমধ‍্যে শুরু হয়ে গেছে। আবেদন প্রক্রিয়া ৩ ই নভেম্বর ২০২৩ থেকে শুরু হয়েছে এবং ২১ শে নভেম্বর ২০২৩ আবেদনের শেষ তারিখ। কাজেই যে সকল ইচ্ছুক ব‍্যক্তি এখনও আবেদন করেননি তারা এখনও আবেদন করতে পারেন।

অবশ্যই পড়ুন » WB Food SI Admit Card 2023: ফুড এসআই পরীক্ষার অ‍্যাডমিট কার্ড কবে পাবেন? জেনে নিন

পাঠক পাঠিকার কাছে একান্তঅনুরোধ প্রতিবেদনটি পড়ে ভালো লাগলে অবশ‍্যই করে একটি শেয়ার করে দেবেন। আপনার একটি শেয়ারের কারনে হয়ত একজন বেকার চাকরীপ্রার্থীও আবেদন করতে পারেন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram