HS Practical Project Exam: উচ্চমাধ‍্যমিক প্র‍্যাকটিক‍্যাল ও প্রজেক্ট নিয়ে বড় আপডেট! নতুন কী জানাল কাউন্সিল

Notification Regarding H.S Practical & Project Examinations 2024

Notification Regarding H.S Practical & Project Examinations: ২০২৪ সালে উচ্চমাধ‍্যমিক ছাত্রছাত্রীদের জন‍্য বড়সড় আপডেট!আর অফলাইনে নয়, ফাইনাল পরীক্ষায় ছাত্রছাত্রীদের প্রাপ্ত প্র্যাকটিক্যাল পরীক্ষা ও প্রজেক্টের নম্বর সংশ্লিষ্ট স্কুলগুলিকে অনলাইনেই সাবমিট করতে হবে। এদিন বুধবার এরকমই আপডেট জানাল উচ্চমাধ‍্যমিক শিক্ষা পর্ষদ।

   

উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রাকটিক্যাল ও প্রজেক্ট নম্বর নিয়ে নতুন আপডেট

সম্প্রতি উচ্চমাধ‍্যমিক সাংসদের প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, এবছর সম্পূর্ণ ভিন্ন ভাবে স্কুল গুলি থেকে ছাত্রছাত্রীদের প্র‍্যাকটিক‍্যাল ও প্রজেক্টের নম্বর বোর্ডে পাঠাতে হবে, প্রত‍্যেক স্কুলকে দেওয়া আইডি পাসওয়ার্ড দিয়ে সাংসদের ওয়েবসাইটে লগইন করে নম্বর সাবমিট করতে হবে। এদিন অধীনস্থ স্কুলগুলিকে এমনই নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট উচ্চমাধ‍্যমিক শিক্ষা পর্ষদ। যেহেতু আগে প্রত‍্যেক বার অফলাইনেই প্র‍্যাকটিক‍্যাল ও ইন্টারনাল পরীক্ষার নম্বর সাবমিট করতে হত, তাই এইবার প্রথম অনলাইনে ছাত্রছাত্রীদের প্রাপ্ত নম্বর পাঠানোর জন‍্য ওয়েবসাইটে বেশ কিছু গুরুত্বপূর্ণ গাইডলাইন প্রকাশিত হয়েছে ।

প্রসঙ্গত, স্কুল স্তরের ছাত্রছাত্রীদের জন‍্য মাধ‍্যমিকের পর কর্ম জীবনের দ্বিতীয় প্রবেশপথ হল উচ্চমাধ‍্যমিক পরীক্ষা। সাধারণত মাধ‍্যমিকের পর ছাত্রছাত্রীরা তাদের পছন্দ মত স্ট্রিমের বিষয় নিয়ে উচ্চমাধ‍্যমিকের গন্ডি পের করে। তাই জীবনের এই গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রস্তুতিপর্বও জোড় কদমে শুরু হয়ে গিয়েছে বিদ‍্যালয়, শিক্ষক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে। স্কুল থেকে ধার্য ইন্টারনাল মার্কস (Internal Marks) ও লিখিত পরীক্ষার পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ দিক। আর এদিন বুধবার এই নম্বর সাবমিশনের ব‍্যাপারেই আপডেট জানালো সাংসদ।

আরো আপডেট: WBCHSE: উচ্চমাধ‍্যমিক সিলেবাসে পড়ানো হবে ডেটা সায়েন্স ও AI! নোটিশ জারি সংসদের

সাংসদের নির্দেশ অনুসারে রাজ‍্যজুড়ে বিভিন্ন স্কুলগুলিতে আগামী ১ ই ডিসেম্বর থেকে ১৫ ই ডিসেম্বরের মধ‍্যে প্র‍্যাকটিক‍্যাল ও মৌখিক পরীক্ষা নিতে হবে। আর তার জন‍্য প্রত‍্যেকটি আঞ্চলিক পূর্বনির্ধারিত বিতরনকেন্দ্র গুলির তরফ থেকে আগে ভাগেই প্র‍্যাকটিকাল পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্র স্কুলগুলিতে বিতরন করা হবে।

তবে ছাত্রছাত্রীদের প্রাপ্ত নম্বর অনলাইনেই সংশ্লিষ্ট স্কুলকে জমা করতে হবে এবং এর এক কপি হার্ড পেপার আঞ্চলিক সাংসদের দপ্তরে জমা করতে হবে। ৪ ই ডিসেম্বর থেকে ৩১ শে ডিসেম্বরের মধ‍্যেই সাংসদের ওয়েবসাইটে এই নম্বর জমা করতে হবে।

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট: https://wbchse.wb.gov.in/

H.S Practical-Project Examinations Update নোটিফিকেশনে সরাসরি লিংক: Download

স্কলারশিপ আপডেট: HDFC Scholarship: এই ব‍্যাঙ্ক প্রত‍্যেক ছাত্রছাত্রীকে দিচ্ছে স্কলারশিপ! টাকা পেতে আজই অনলাইনে আবেদন করুন

অবশ‍্য এর আগে একাদশ শ্রেণীর রেজিস্ট্রেশনের জন‍্য ওয়েবসাইট খোলা হয়েছিল। ছাত্রছাত্রীদের স্কুলের স্বীকৃতির পুনঃনবীকরন, বিষয় পরিবর্তন, পুরোনো বিষয় রাখা, ভাষা পরিবর্তন, শূন‍্যপদে অতিরিক্ত ছাত্রছাত্রীদের ভর্তি, স্কুলের নাম ও ঠিকানা আপডেট সংক্রান্ত বিভিন্ন অফিসিয়াল কাজের জন‍্য সাইট খোলা হয়েছিল। তবে বর্তমানে নম্বর জমা করার কারনে পুনরায় সাইট খোলা হয়।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram