লোন কিভাবে পাওয়া যায়? Education Loan সুবিধা ও বিভিন্ন সরকারি প্রকল্প! এইভাবে সুযোগ কাজে লাগান

Education লোন কিভাবে পাওয়া যায়? Govt Scheme and Benefits

আমাদের রাজ্যে এবং দেশে অনেক দরিদ্র, মধ্যবিত্ত পরিবারের মেধাবী ছাত্রছাত্রী রয়েছে যাদের স্বপ্ন রয়েছে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার কিন্তু শুধুমাত্র অর্থের অভাবে সেই স্বপ্ন তারা পূরণ করতে পারছে না। তাই অনেক মধ্যবিত্ত পরিবারের ছাত্র-ছাত্রীরা উচ্চ মাধ্যমিক এবং কলেজ শেষ করার পরেই পড়াশোনার পাঠ চুকিয়ে ফেলেন কিন্তু অনেক মধ্যবিত্ত অভিভাবক রয়েছে যারা সন্তানের পড়াশোনার জন্য এডুকেশন লোন নিয়ে থাকেন।

   

আজকের এই প্রতিবেদনে এডুকেশন লোন কি? কিভাবে কম সুদে লোন পাওয়া যায়? এডুকেশন লোন এবং পার্সোনাল লোনের মধ্যে পার্থক্য এবং এডুকেশন লোন কি অপরিহার্য এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তার সঙ্গে কোন কোন সরকারি প্রকল্পে Collateral-Free লোন পেতে পারেন তাও জানবেন।

শিক্ষা ঋণ কি? এডুকেশন লোন (Education Loan)

ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষার জন্য প্রয়োজন হয় একসাথে প্রচুর টাকায় টিউশনের খরচ, বই কেনার খরচ এবং উচ্চ শিক্ষার জন্য বেশিরভাগ ক্ষেত্রে ছাত্রছাত্রীদেরকে বাইরে থেকে পড়াশোনা করতে হয়। পড়াশোনার খরচ মেটানোর জন্য ব্যাংক বা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে যে লোন নেয়া হয় তাই হল শিক্ষা ঋণ বা এডুকেশনাল লোন।

লোন কিভাবে পাওয়া যায়?

ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষায় পড়াশোনা করার জন্য বিভিন্ন ব্যাংক এবং বিভিন্ন প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রীদের এডুকেশনাল লোন দিয়ে থাকে। ছাত্রছাত্রী এবং অভিভাবক বিভিন্ন ব্যাংক বা প্রতিষ্ঠানে এডুকেশনাল লোনের জন্য আবেদন করতে পারবে।

বিভিন্ন ব্যাংক বা প্রতিষ্ঠানে এডুকেশনাল লোনের সুদ বিভিন্ন রয়েছে এবং লোন নেওয়ার ক্ষেত্রে নিয়ম-কানুনও আলাদা রয়েছে তাই যে ব্যাংকে একাউন্ট আছে সেই ব্যাংকের লোন বিভাগের স্টাফদের সঙ্গে সেই ব্যাংকের এডুকেশনাল লোনের ব্যাপারে সমস্ত বিষয় জানতে পারবে এবং কিভাবে সহজে লোন নিতে পারবে সে বিষয়টাও জানতে পারবে।

Apply » প্রত্যেকের জন্য রয়েছে স্কলারশিপ! ১০ হাজার থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত সুবিধা!

এডুকেশনাল লোন এবং পার্সোনাল লোন এর মধ্যে পার্থক্য

বর্তমানে এডুকেশনাল লোন থাকা সত্ত্বেও অনেক অভিভাবক পার্সোনাল লোন নিয়েই সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করেন। কিন্তু সন্তানের পড়াশোনার জন্য এডুকেশনাল লোন নেওয়া বেশি লাভবান হবে না পার্সোনাল লোন নেওয়া বেশি লাভবান হবে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

লোনের পরিমাণ: একবারে কত টাকা পর্যন্ত লোন পাবেন ছাত্র-ছাত্রী ও অভিভাবক

শিক্ষা ঋণের ক্ষেত্রে অভিভাবকরা ব্যাংক বা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ৫০ হাজার টাকা থেকে শুরু করে এক কোটি টাকা পর্যন্ত লোন নিতে পারবে। এক্ষেত্রে ছাত্র-ছাত্রীর অভিভাবকরা কতটা লোন নিতে পারবে তা ব্যাংকের স্টেটমেন্ট এবং সিবিল স্কোরের উপর নির্ভর করবে। অপরপক্ষে পার্সোনাল লোনের ক্ষেত্রে একজন মধ্যবিত্ত ব্যক্তি সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবে কিন্তু এক্ষেত্রেও কতটা পরিমাণ লোন নিতে পারবে তা ব্যাংকের স্টেটমেন্ট এবং সিবিল স্কোর এর উপর নির্ভর করবে।

সুদের পরিমাণ (Interest)শিক্ষা ঋণের ক্ষেত্রে সুদের পরিমাণ বার্ষিক ৮.৫০ শতাংশ থেকে ১৫ শতাংশ অবধি। পার্সোনাল লোন এর ক্ষেত্রে সুদের পরিমাণ বার্ষিক ১০% থেকে ৩০ শতাংশ পর্যন্ত।
কর ছাড় (Tax Deduction)শিক্ষা ঋণের ক্ষেত্রে সরকারের তরফ থেকে কর ছাড় পাওয়া যায় কিন্তু পার্সোনাল লোনের জন্য কয়েকটি বিশেষ ক্ষেত্রে সরকারকে কর দিতে হয়।

এটা অবশ্যই জেনে রাখুন: Student Bank Account: পড়ুয়াদের জন্য কোন ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভালো? যাতে টাকা অসুবিধা না হয়!

অন্যান্য গোপন চার্জ

লোন নেওয়ার ক্ষেত্রে বিভিন্ন হিডেন চার্জ রয়েছে প্রি পেমেন্ট চার্জ, লেট পেমেন্ট চার্জ, প্রসেসিং চার্জ এছাড়াও আরো অন্যান্য হিডেন চার্জ রয়েছে। পার্সোনাল লোনের তুলনায় এডুকেশনাল লোনে গোপন চার্জে পরিমাণ কম।

উচ্চশিক্ষার জন্য লোন নেওয়া কি অপরিহার্য ?

ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষায় আর্থিক সহায়তার জন্য সরকারের তরফ থেকে বিভিন্ন স্কলারশিপ দেওয়া হয়। তাই ছাত্র-ছাত্রীরা যতটা সম্ভব এডুকেশনাল লোন এড়িয়ে স্কলারশিপের সুবিধা নিতে পারে কিন্তু যদি লোনের একান্তই প্রয়োজন হয় তাহলে সরকারের তরফ থেকে ছাত্রছাত্রীদের জন্য বিভিন্ন স্কিমের মাধ্যমে লোন প্রদান করা হয়।

রাজ্যে সরকারের তরফ থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড এবং কেন্দ্র সরকারের তরফ থেকে Central Sector Interest Subsidy Scheme (CSIS) ও Credit Guarantee Fund Scheme for Education Loan (CGFSEL) স্কিম রয়েছে। তাই ছাত্ররা ছাত্রীরা অবশ্যই এডুকেশনাল লোন নেওয়ার জন্য সরকারের এই ক্রিমগুলো থেকে লোন নিলে বেশি উপকৃত হবেন।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড সম্পর্কে বিস্তারিত জানতে ও আবেদন করুন » Apply for Student Credit Card Govt Scheme

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram