Madhyamik Exam CCTV: মাধ্যমিক পরীক্ষা হলে থাকবে সিসিটিভি! কড়া নজরদারি পর্ষদের, অবশ্যই দেখুন!

Madhyamik Exam CCTV WBBSE Board Exam Update 2024

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে কড়াকড়ি আরও বাড়াচ্ছে। এবার থেকে প্রতিটি পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসানোর জন্য বিজ্ঞপ্তি জারি পর্ষদ। অসাধু উপায় বা প্রশ্নপত্র ফাঁস থেকে পরীক্ষার স্বচ্ছলতা সমস্ত কিছু বজায় রাখার জন্যই এরকম পদক্ষেপ নেওয়া হয়েছে।

   

পর্ষদের মতে, এই পদক্ষেপের ফলে পরীক্ষার স্বচ্ছতা বৃদ্ধি পাবে। প্রশ্নপত্র ফাঁস বা টুকলি করার মতো ঘটনা রোধ করা সম্ভব হবে। বিস্তারিত তুলে ধরা হলো আজকের প্রতিবেদনে, তাই সম্পূর্ণ প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন।

পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি লাগানোর কারণ দিল পর্ষদ

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) প্রতি বছর মাধ্যমিক পরীক্ষা পরিচালনা করে। এই পরীক্ষাটি রাজ্যের সকল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আবশ্যিক। ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার জন্য WBBSE কিছু নতুন গাইডলাইন প্রকাশ করেছে। এই গাইডলাইনের উদ্দেশ্য হল পরীক্ষার স্বচ্ছতা ও নিরাপত্তা নিশ্চিত করা।

  • প্রতিটি পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসানো হবে। পরীক্ষার দিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রতিটি কক্ষের ভিডিও রেকর্ড করা হবে। পরীক্ষার ফল প্রকাশ না হওয়া পর্যন্ত ওই ফুটেজ সংরক্ষণ করা হবে।
  • পরীক্ষাকেন্দ্রে প্রবেশের ক্ষেত্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষার্থীদের কেবলমাত্র বৈধ পরিচয়পত্র দেখিয়েই পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে।

আরো জানো: Madhyamik Admit Card 2024: মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কবে পাবে ছাত্র-ছাত্রীরা? স্কুলে জানাল মধ্যশিক্ষা পর্ষদ

বিষয়বিস্তারিত
পরীক্ষার তারিখ২ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি, ২০২৪
পরীক্ষার সময়সকাল 11:45 থেকে দুপুর 03:00 পর্যন্ত মোট ৩ ঘন্টা ১৫ মিনিট
পরীক্ষার বিষয়বাংলা, ইংরেজি, গণিত, ভূগোল, ইতিহাস, বিজ্ঞান, জীববিজ্ঞান, পদার্থবিদ্যা (অন্যান্য – সংস্কৃত, আরবি, উর্দু)

সিসিটিভি ক্যামেরার প্রভাব ও প্রতিক্রিয়া

WBBSE-এর মতে, সিসিটিভি ক্যামেরার ফলে পরীক্ষার স্বচ্ছতা বৃদ্ধি পাবে। প্রশ্নপত্র ফাঁস বা টুকলি করার মতো ঘটনা রোধ করা সম্ভব হবে।

তবে, পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি ক্যামেরার নজরদারির ফলে পরীক্ষার্থীদের স্বাধীনতা কিছুটা খর্ব হতে পারে। তাই পরীক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের দিকে নজর রাখা জরুরি বলে অনেকেই মনে করছেন।

মাধ্যমিকের টেস্ট পেপার পিডিএফ ডাউনলোড করে নিন » Madhyamik Test Paper 2024 PDF

WBBSE ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য টেস্ট পেপার প্রকাশ করেছে। সেই টেস্ট পেপার সব পরীক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। টেস্ট পেপার প্রকাশের ফলে পরীক্ষার্থীরা পরীক্ষার ধরন ও প্রস্তুতির জন্য একটি ধারণা পাবে। এতে পরীক্ষার জন্য তাদের প্রস্তুতি ভালো হবে বলে আশা করা হচ্ছে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram