HS Education Suggestion 2024: উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন (গুরুত্বপূর্ণ প্রশ্ন) PDF সহ

Nitya Gorai

Updated on:

HS Education Suggestion 2024 WBCHSE Uchchamadhyamik

প্রিয় উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা, আশা করি তোমরা সবাই ভালো আছো। আজকের এই পোস্টে আমরা তোমাদের সাথে শেয়ার করতে যাচ্ছি পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষাবিজ্ঞান (এডুকেশন) বিষয়ের উপর তৈরি করা আমাদের সম্পূর্ণ সিলেবাসের গুরুত্বপূর্ণ শেষ মুহূর্তের সাজেশন। এই প্রশ্নগুলো তৈরি করা হয়েছে ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস অনুযায়ী এবং প্রশ্নের প্যাটার্ন মাথায় রেখে।

   

আমরা জানি যে তোমাদের পরীক্ষার সময় খুবই কম। তাই তোমাদের সময়ের অপচয় না করে দ্রুত নোটগুলো পড়ে ফেলতে হবে। তাই আমরা এই পোস্টের শেষে একটা সুবিধা দিচ্ছি। তুমি চাইলে এই পোস্টের নিচে দেওয়া লিঙ্কে ক্লিক করে নোটগুলোর PDF ফাইল ডাউনলোড করে নিতে পারো।

WBCHSE HS Education Suggestion 2024
বিষয়সংস্কৃত
পরীক্ষার তারিখ২১ ফেব্রুয়ারী, ২০২৪ (বুধবার)

HS Education Suggestion 2024: উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন

প্রতিবন্ধী শিশুদের জন্য শিক্ষা এবং প্রাথমিক শিক্ষার সর্বজনীনতা এই অধ্যায় থেকে a ও b দাগের প্রশ্ন আসবে। দুটি প্রশ্ন আসবে একটি প্রশ্ন লিখতে হবে।

1. মুখ ও বধির শিশুদের শিক্ষাদানের পদ্ধতি আলোচনা কর।

2. দৃষ্টিহীন শিক্ষার্থীদের শিক্ষার উদ্দেশ্য কি?

3. বিদ্যালয়ে বা শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বিভিন্ন আচরণগত সমস্যার কারণ কি?

4. প্রতিবন্ধী শিশুদের শিক্ষাগত সমস্যা কি কি?

1. বয়স্ক শিক্ষা বলতে কী বোঝো এর সমস্যা উদ্দেশ্য বা লক্ষ্য আলোচনা কর।

2. সর্বশিক্ষা অভিযান কি এর লক্ষ্য উদ্দেশ্য ও কর্মসূচি গুলি আলোচনা করো।

3. জাতীয় সাক্ষরতা মিশন সম্পর্কে আলোচনা করো।

4. সর্বজনীন সাক্ষরতা প্রসারের পথে বিভিন্ন সমস্যাগুলো কি কি?

5. শিক্ষায় সর্বজনীকরণের সমস্যাগুলো কি কি?

6. বয়স্ক শিক্ষার সফল না ব্যর্থতার সম্পর্কে যুক্তি দাও।

7. ব্যক্তি জীবনের সাক্ষরতার গুরুত্ব কি?

1. মুখ ও বধির শিশুদের শিক্ষাদানের পদ্ধতি আলোচনা কর।

2. দৃষ্টিহীন শিক্ষার্থীদের শিক্ষার উদ্দেশ্য কি?

3. বিদ্যালয়ে বা শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বিভিন্ন আচরণগত সমস্যার কারণ কি?

4. প্রতিবন্ধী শিশুদের শিক্ষাগত সমস্যা কি কি? এদের শিক্ষার প্রয়োজনীয়তা কি?

শিক্ষায় বিশ্বব্যাপী বা সামগ্রিক দৃষ্টিভঙ্গি এবং শিক্ষায় প্রযুক্তির ভূমিকা এই দুটি চ্যাপ্টার থেকে দুটি প্রশ্ন আসে একটা প্রশ্নের উত্তর লিখতে হয়।

1. জ্ঞান অর্জনের জন্য শিখন বা জানার জন্য শিখন বলতে কী বোঝো এর উদ্দেশ্য পূরণে বিদ্যালয়ের ভূমিকা কি?

2. একত্রে বসবাসের জন্য শিক্ষার তাৎপর্য বা উদ্দেশ্য গুলি আলোচনা করো।

3. কর্মের জন্য শিক্ষার উদ্দেশ্য পূরণে বিদ্যালয়ের ভূমিকা কি?

1. শিক্ষার্থীর চাহিদা পূরণে কম্পিউটার ব্যবহার সম্পর্কে আলোচনা কর অথবা কম্পিউটারের শিক্ষামূলক উপযোগিতা গুলি লেখ।

2. কম্পিউটার কি শিক্ষকের বিকল্প হতে পারে যুক্তি দাও।

এই অংশে শিখন , শিখন কৌশল এবং শিক্ষামূলক রাশিবিজ্ঞান এই তিনটি চ্যাপ্টার থেকে তিনটি প্রশ্ন থাকবে যেকোনো দুটো প্রশ্নের উত্তর করতে হবে।

1. সাধারণ মানসিক ক্ষমতা কি।স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্বটি আলোচনা করো।

2. বুদ্ধির সংজ্ঞা লেখ। সাধারণ মানুষিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতার মধ্যে পার্থক্য লেখ।

3. ক্ষমতা কাকে বলে। থাস্টোনের বহু উপাদান তত্ত্বটি লেখ।

4. আগ্রহের সংজ্ঞা দাও। শিক্ষায় আগ্রহের গুরুত্ব লেখো।

5. মনোযোগ কি। মনোযোগের নির্ধারক কি। শিক্ষাক্ষেত্রে মনোযোগের গুরুত্ব লেখো।

6. পরিনমন কি। শিক্ষাক্ষেত্রে পরিণমনের গুরুত্ব লেখ। শিখন ও পরিণমনের সম্পর্ক কি।

1. সক্রিয় অনুবর্তন এর বৈশিষ্ট্য দাও শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তন এর বৈশিষ্ট্য মূল্যায়ন করো।

2. শিখন কৌশল হিসেবে স্ক্যানার বক্স কি তার পরীক্ষাটি লেখ।

3. শিক্ষা ক্ষেত্রে প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বের উপযোগিতা আলোচনা কর।

4. শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তনের গুরুত্ব কি অপানুবর্তন বলতে কী বোঝো।

কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কাকে বলে?

নিম্নলিখিত অবিন্যস্ত স্কোরগুলিকে একটি পরিসংখ্যা বিভাজনে স্থাপন করো। বণ্টনটি থেকে গড় এবং ভুয়িষ্টক (মিন এবং মোড) নির্ণয় করো। 4+4 ** অংক

এই ধরনের প্রশ্নের প্যাটার্ন এ তোমাদের ছক দেওয়া থাকবে এবং সেখান থেকে তোমাদের উত্তর বের করতে হবে অংকের। এর জন্য সেরা হবে তোমরা বইয়ের কিছু প্র্যাকটিস করে যেও।তবে যারা অংকে দুর্বল তারা শেষ মুহূর্তে থিওরি প্রশ্ন ভালো করে রেডি করে গেলেও ভালো পেয়ে যাবে সমস্যা হবে না।

ভারতীয় সংবিধানের শিক্ষার ধারণা, বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন, মাধ্যমিক শিক্ষা কমিশন, কোঠারি কমিশন, এবং জাতীয় শিক্ষানীতি এই চারটি অধ্যায় থেকে তিনটি প্রশ্ন আসে একটি প্রশ্ন লিখতে হয়।

(এবছর কোঠারি কমিশন এবং ভারতীয় সংবিধানের শিক্ষার ধারণা এই দুটি জায়গা থেকে প্রশ্ন সম্ভাবনা সবচেয়ে বেশি)

1. নারী শিক্ষা বিষয়ে জাতীয় নারী শিক্ষা কমিটির ভক্তবৎসলম কমিটির সুপারিশ গুলি আলোচনা করো।

1. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সুপারিশ অনুযায়ী উচ্চ শিক্ষার লক্ষ্য কি?

1. মুদালিয়ার কমিশনের সুপারিশ লক্ষ্য বা উদ্দেশ্য এবং মূল বক্তব্য আলোচনা কর?

2. মাধ্যমিক শিক্ষা কমিশন প্রস্তাবিত পাঠক্রমের সপ্ত প্রবাহ আলোচনা কর?

1. প্রাথমিক শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।

2. কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার কাঠামো ও পাঠক্রম সম্পর্কে আলোচনা কর।

3. বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা ও সম্পর্ক লেখ।

4. প্রাক-প্রাথমিক শিক্ষা কি। এর উদ্দেশ্যে কাঠামো ও পাঠক্রম সম্পর্কে আলোচনা কর।

5. কারিগরি শিক্ষার সমস্যা ও সমাধানের উপায় কি?

1. জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এর সুপারিশ গুলি আলোচনা করো।

2. জাতীয় শিক্ষানীতি পর্যালোচনার পরিপ্রেক্ষিতে জনার্দন রেড্ডি কমিটির সুপারিশ গুলি আলোচনা করো।

WB HS Education Suggestion 2024: উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন PDF ডাউনলোড

উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন pdf ডাউনলোড (শেষ মুহূর্তের গুরুত্বপূর্ণ প্রশ্ন)575
KB
PDF Download ↓

আর্টসের অন্যান্য বিষয়ের সাজেশন »

এই সাজেশনগুলো তোমাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষাবিজ্ঞান (WB HS Education Suggestion 2024) বিষয়ে ভালো ফলাফল অর্জনে সাহায্য করবে। নোটগুলো তৈরি করার সময় আমরা সবসময় তোমাদের কথা মাথায় রেখেছি। আমরা চেষ্টা করেছি নোটগুলোকে যতটা সম্ভব সহজ ও বোঝার মতো করে তৈরি করতে।

তোমরা এই নোটগুলো ভালো করে পড়ে প্র্যাক্টিস ও তৈরি করে নাও এবং পরীক্ষার জন্য প্রস্তুত হও। সকলের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram