চন্দ্রযান ৩ বাংলা প্রতিবেদন রচনা (মাধ্যমিক) Chandrayaan 3 Bangla Suggestion

Chandrayaan 3 Bengali Madhyamik Report Pratibedon 2024

যে সমস্ত ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক দেবে সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের জন্য বাংলা বিষয়ে পাঁচ নম্বর (5 Marks) আসে প্রতিবেদন। যেগুলি সাম্প্রতিক ঘটনা বা গুরুত্বপূর্ণ টপিক থেকে লিখতে দেওয়া হয়।

   

সাম্প্রতিককালে ভারতের চন্দ্রযান উৎক্ষেপণ ও ইসরোর সাফল্য, ২০২৪ সালে পরীক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রতিবেদন রচনার বিষয় হল এই “চন্দ্রযান ৩”

চাঁদের দক্ষিণ মেরু স্পর্শ করলো ভারত

বিশেষ সংবাদদাতা, ১৫ জুলাই ২০২৩, নতুন দিল্লি : বহু অপেক্ষার অবসান ঘটিয়ে চাঁদের উদ্দেশ্যে রওনা দিল চন্দ্রযান ৩। ১৪ জুলাই শুক্রবার নির্ধারিত সময় দুপুর ২:৩৫ মিনিটে এলভিএম থ্রি (LVM3) রকেট কমলা-সাদা ধোঁয়ার মধ্য দিয়ে চাঁদের মাটির স্পর্শের লক্ষ্যে রওনা দিল। এই চন্দ্রযান ৩ এর সফল উৎক্ষেপণে সারা ভারত বর্ষ এক ইতিহাস রচনা করলো। মাত্র ১৬ মিনিট সময়ের মধ্যে ভূপৃষ্ঠ থেকে ১৭০ কিলোমিটার দূরে মহাকাশযানটি তার নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে যায়। চন্দ্রযান ৩ এর সফল উৎক্ষেপণে প্রধানমন্ত্রীও ইসরো (ISRO) এর বিজ্ঞানীদের স্যালুট জানিয়েছেন।
  মহাকাশযানটি উৎক্ষেপণের পর ৪০ দিন পর্যন্ত পৃথিবীর চারিদিকে এবং চাঁদের চারিদিকে নির্দিষ্ট কক্ষপথে ঘুরতে থাকে আর এই সময়েই রাশিয়া তাদের চন্দ্রযানকে (LUNA 25) ভারতবর্ষের চন্দ্রযানকে টেক্কা দেওয়ার জন্য গত ১১ই অগাস্ট চাঁদের উদ্দেশ্যে উৎক্ষেপণ করে। কিন্তু রাশিয়ার পাঠানো চন্দ্রযান লুনা ২৫ -এর চাঁদের মাটি ছোঁয়ার কথা ছিল ২১ অগাস্ট তার আগেই ২০ অগাস্ট নিয়ন্ত্রণ হারিয়ে চাঁদে পৌঁছানোর আগেই ধ্বংস হয়ে গিয়েছে। কিন্তু ভারতের এই চন্দ্রযানটি সময়মতো চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে ল্যান্ডও করেছে, কারণ ভারতবর্ষের চন্দ্রযান ২ ধ্বংস হওয়ার কারণে সেই বিষয়ে “ইসরোর” অভিজ্ঞতা হয়ে গিয়েছে, তাই এই চন্দ্রযান তিন সফলভাবে ল্যান্ড করতে পেরেছে। আর চন্দ্রযান তিন চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবনমন করেছে যেখানে এর আগে কোন দেশ পৌঁছতে পারেনি।
  সমস্ত ভারতবাসী যেমন চন্দ্রযান ৩ এর সফল উৎক্ষেপণে গর্বিত ছিল তেমনি চন্দ্রযান ৩ এর সফল অবনমনেও ভারতবাসী গর্বিত। এই চন্দ্রযান ৩, ২৩ আগস্ট ২০২৩ ঠিক সন্ধ্যা ৬:০৪ মিনিটে চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করে আর “বিক্রম ল্যান্ডার” সেখানে অবতরণ করতেই তার ভিতর থেকে বেরিয়ে আসে “Luner Rover” বা “রোভার প্রজ্ঞান” নামক রোবটটি। Luner Rover নামক রোবটটি চাঁদের মাটিতে অবতরণ করতেই তার চাকার সাহায্যে ‘অশোক স্তম্ভ’ এবং ‘ইসরো’ এর প্রতিক চিহ্ন এঁকে ফেলে। আর মাত্র চার দিন খোঁজাখুঁজির মধ্যেই Luner Rover নামক রোবটটি বিভিন্ন গুরুত্বপূর্ণ খনিজের বিষয়ে তথ্য সংগ্রহ করে ফেলে এবং খোঁজ পাই অ্যালুমিনিয়াম, ক্যালসিয়াম, লোহা, ক্রোমিয়াম, টাইটেনিয়াম, ম্যাঙ্গানিজ, সিলিকন প্রভৃতির। আবার চাঁদের মাটিতে অক্সিজেন এবং অক্সাইডেরও খোঁজ মিলেছে। আর শুধুমাত্র হাইড্রোজেনের অস্তিত্ব পাওয়া গেলেই চাঁদেই মিলবে জল — জানিয়েছেন ISRO -র বিজ্ঞানীরা। ISRO -র এই সফলতাতে ভারতের প্রধানমন্ত্রী এমন কি আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র “নাসাও” (NASA) ইসরোকে সম্বর্ধনা জানিয়েছেন।

বাংলা ১০ নম্বর প্রবন্ধ রচনা: চন্দ্রযান ৩ প্রবন্ধ রচনা [১০ নম্বর] (বাঙালি বিজ্ঞানীদের ভূমিকা) | Chandrayaan-3 Rochona PDF

বাংলার মতো ইংরেজিতেও চন্দ্রযানের সাফল্যের উপর রিপোর্ট রাইটিং (English Report Writing) দিতে পারে। তার জন্য একটি পোস্ট করা আছে আপনারা চাইলে নিচে দেখুন এবং ওখানে পিডিএফ ডাউনলোড করে নিন –

অবশ্যই দেখুন: Chandrayaan 3 Report Writing (10 Marks) Madhyamik & HS PDF

Chandrayaan | বাংলা প্রতিবেদন রচনা – চন্দ্রযান ৩

“প্রতিবেদন রচনা – চন্দ্রযান-৩” তোমাদের সুবিধার জন্য এখানে প্রতিবেদন রচনার একটি ধাঁচ দেওয়া রইল, তার সঙ্গে নিজেদের সত্তা এবং তথ্য দিয়ে নিজেদের মতো করে লিখলে নম্বর বেশি পাওয়ার সম্ভাবনা থাকে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram