HS Exam 2024: উচ্চমাধ‍্যমিক রিভিউ ফলাফল মিলবে পনেরো দিনে! কি জানিয়েছে সংসদ? দেখে নিন

hs scrutiny new update by wbchse board uchchamadhyamik

উচ্চমাধ‍্যমিক পরীক্ষার্থীদের জন‍্য গুরুত্বপূর্ণ আপডেট। এই নতুন আপডেটে সমস্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজাল্টসহ পরবর্তী কলেজে ভর্তিতে অনেক সুবিধা হতে চলেছে! বিগত বছর অবধি উচ্চমাধ‍্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষার উত্তরপত্র স্ক্রুটিনি ও রিভিউয়ের জন‍্য ফলাফল বেরোনোর পর পরই আবেদন করলেও তার আপডেট আসতে দেড় থেকে দুমাসের মত লেগে যেত। এতে যেমন উচ্চমাধ‍্যমিক পরবর্তী গ্রাজুয়েশন কোর্সে ভর্তি হতেও সমস‍্যা হয়, অন‍্যদিকে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসতেও দোটানায় পড়তে হয় ছাত্রছাত্রীদের। যাতে চলতি বছরেও এই সমস‍্যা না হয় এরজন‍্যই আবেদনের পরপরই শীগ্র উত্তরপত্র স্ক্রুটিনি ও রিভিউয়ের বিজ্ঞপ্তি দিয়েছে শিক্ষা দফতর।

   

HS Scrutiny & Review: স্ক্রুটনি ও রিভিউ সংক্রান্ত ছাত্রছাত্রীদের আপডেট!

পরীক্ষার উত্তরপত্র স্ক্রুটিনি আর রিভিউতে আর সময় লাগবেনা দেড় মাস। মাত্র ১০-১৫ দিনের মধ‍্যেই উত্তরপত্রের আপডেট পেয়ে যাবেন ছাত্রছাত্রীরা। সম্প্রতি এরকমই একটি বিজ্ঞপ্তি ঘোষনা করল রাজ‍্য সরকারের শিক্ষা দফতর। উচ্চ মাধ‍্যমিকের শিক্ষা সংসদের একটি বৈঠকে প্রধান স্তরের পরীক্ষকদের সঙ্গে এবিষয়ে বৈঠক করা হয়। মূলত পরীক্ষার্থীদের সুবিধার্থে ও শিক্ষা ব‍্যবস্থার দ্রুতকরনের স্বার্থে সরকারের এই নয়া আপডেট।

উচ্চমাধ‍্যমিক শিক্ষা পর্ষদের নয়া নির্দেশিকা

আর ছাত্রছাত্রীদের এই সমস‍্যা নিয়েই একটি বৈঠকে বসেন উচ্চমাধ‍্যমিক শিক্ষা দফতরের প্রধান পরীক্ষক ও কর্মকর্তারা। আর পুনরায় যাতে ছাত্রছাত্রীদের সমস‍্যায় না পড়তে হয় সেই কারনেই পরীক্ষার ফলাফল বেরোনোর পরেই যাতে শীগ্রই স্ক্রুটনি ও রিভিউয়ের জন‍্য ছাত্রছাত্রীরা আবেদন করতে পারেন তার যথাযথ ব‍্যবস্থা নেওয়া হবে।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সম্পাদকের মতে, “পর্ষদের এই সিদ্ধান্ত যথেষ্ট ভালো ও উপযুক্ত। ফলাফল প্রকাশের পরপরই যাতে ছাত্রছাত্রীরা স্ক্রুটিনির ফলাফলের সুযোগ পায় তার জন‍্য সুবর্ন সুযোগ“।

অবশ্যই দেখে নাও! HS Exam 2024 Strict: উচ্চমাধ্যমিকে আরো কড়াকড়ি! জারি নতুন নির্দেশিকা, এই কাজ করলেই বিপদ!

মূলত উচ্চমাধ‍্যমিক পরীক্ষার পরপরই নিট (NEET), জেইই (JEE) সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় আবেদনের জন‍্য উচ্চমাধ‍্যমিক পরীক্ষার নম্বর বিশেষ প্রয়োজন। এদিক সময়মত ছাত্রছাত্রীদের স্ক্রুটিনি বা রিভিউ না হলে নম্বরের বদল নিয়ে সমস‍্যা হয়। যাতে ফের সমস‍্যার সম্মুখীন না হতে হয় তারজন‍্যই নয়া পদক্ষেপ উচ্চমাধ‍্যমিক শিক্ষা পর্ষদের।

উচ্চমাধ্যমিকের সংসদের পরবর্তী আপডেট পেতে শুধুমাত্র অফিসিয়াল নোটিসের পেজটি ভিজিট করবে » https://wbchse.wb.gov.in/notices/

একদম বিনামূল্য » HS All Subject Suggestion 2024: লাস্ট মিনিটের সেরা সাজেশন (Arts & Science) একদম মিস করবে না!

অন‍্যদিকে যাদবপুর বিদ‍্যাপীঠসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও অন‍্যান‍্য শিক্ষকদেরও পর্ষদের এই সিদ্ধান্তের সাধুবাদ জানিয়েছেন। তবে এপ্রসঙ্গে আরও একটি আপডেট, স্ক্রুটিনি বা রিভিউয়ের সঙ্গে যুক্ত ব‍্যক্তিদের পারিশ্রমিকের পরিমান আগের থেকে বৃদ্ধি পাবে। এরকম আরও আপডেটেড খবর পেতে EduTips-র সঙ্গে থাকুন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram