HS Exam 2024 Strict: উচ্চমাধ্যমিকে আরো কড়াকড়ি! জারি নতুন নির্দেশিকা, এই কাজ করলেই বিপদ! অবশ্যই দেখে নাও

HS Exam 2024 Strict New Regulation for Uchchamadhyamik Exam 2024

Important Notification Regarding Strict Surveillance for H.S. Examination 2024: মাধ্যমিক চলাকালীনই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা করল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ! ২রা ফেব্রুয়ারি থেকে চলছে মাধ্যমিক পরীক্ষা এবং পরীক্ষা চলাকালীনই প্রত্যেক দিনই প্রায় প্রশ্নপত্র লিকের খবর উঠে আসছে, সেক্ষেত্রে কড়া ব্যবস্থা নেয়া হলেও এবার আগে থেকেই আরো এক পা এগিয়ে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে নতুন সুরক্ষার সংযোজন করল WBCHSE পরীক্ষা বোর্ড।

   

গতকাল ৫ই ফেব্রুয়ারি অফিসিয়াল ওয়েবসাইটে এমনই এক বিজ্ঞপ্তি বের করেছে সংসদ। সম্প্রতি মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় উদ্বিগ্ন পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) পরীক্ষার স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখার জন্য কঠোর নিয়ম ও সিসিটিভি নজরদারি চালু করার নির্দেশিকা দিয়েছে। প্রতিবেদনের শেষে অফিশিয়াল বিজ্ঞপ্তি লিংক দেওয়া থাকবে সেখান থেকে পিডিএফ সংগ্রহ করেও দেখে নিতে পারেন

নতুন কি কি নিরাপত্তা নিয়ম চালু করেছে সংসদ

  • সিসিটিভি নজরদারি: সমস্ত পরীক্ষার ভেন্যুতে এখন প্রবেশের গেটে এবং ভেন্যু সুপারভাইজারদের গোপনীয় কক্ষে বাধ্যতামূলক সিসিটিভি ক্যামেরা লাগানো থাকবে। পরীক্ষার পুরো সময় জুড়ে এই ক্যামেরাগুলি সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করা হবে।
  • মেটাল ডিটেক্টর: শোনা যাচ্ছে পরীক্ষার হলে প্রবেশ করার সময় প্রত্যেক ছাত্র-ছাত্রীকে বাধ্যতামূলক মেটাল ডিটেক্টরের মধ্য দিয়ে যেতে হবে (যদিও এই নিয়ে স্পষ্ট আপাতত কিছু জানায়নি সংসদ), মোবাইল ফোনের মতো কোনো ইলেকট্রনিক ডিভাইস যাতে পাচার না হয় তা নিশ্চিত করে।
  • কঠোর নিরাপত্তা কর্মী: যেকোন সন্দেহজনক কার্যকলাপ রোধ করতে সমস্ত পরীক্ষা কেন্দ্রে পুলিশের উপস্থিতি বৃদ্ধি এবং কঠোর নিরাপত্তা প্রোটোকল থাকবে।

অবশ্যই দেখো » Madhyamik HS Question Paper: ১০০ টাকার বিনিময়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন, চলছে বিরাট প্রতারণা!

উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ২০২৪: সচেতন থাকো, সফল হও!

সম্প্রতি মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁসের কারণেই সংসদ তরফ থেকে এরকম কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে। ছাত্র-ছাত্রীদের বারবার বোঝানো এবং নির্দেশ দেওয়ার পরেও কিছু সংখ্যক ছাত্রছাত্রী নিয়মের তোয়াক্কা না করেই পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন নিয়ে ঢুকে যাচ্ছে! নতুন নিয়ম অনুযায়ী, প্রত্যেক ছাত্র-ছাত্রীকে সম্পূর্ণ মেটাল ডিটেক্টর দিয়ে চেক করা হবে, সব কেন্দ্রে সিসিটিভি থাকবে, মোবাইল নিষিদ্ধ, এবং কড়া নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

অফিসিয়াল বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিন » Download WBCHSE Notice

দেখতে ভুলবে না! HS Calculator Rules: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কোন ক্যালকুলেটর গ্রাহ্য করা হবে, অবশ্যই জেনে নিন।

তবে এক্ষেত্রে ছাত্রছাত্রীদের খুব একটা চিন্তার কোন বিষয় নেই! তোমরা যদি সৎভাবে প্রস্তুতি নিয়ে পরীক্ষা দাও সেক্ষেত্রে কোনো রকম নিয়ম কানুনই তোমাদের উপর কোন প্রভাব ফেলবে না এই সময় নিজের মনকে শক্ত করে সম্পূর্ণটা সময় প্র্যাকটিসে মনোনিবেশ কর তোমাদের পরীক্ষা অবশ্যই ভালো হবে। অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram