HS Exam 2025: উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে বদল! ২০২৫ থেকে জারি হচ্ছে নতুন নিয়ম।

HS Exam 2025

যে সকল ছাত্র-ছাত্রীরা একাদশ শ্রেণীর পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দ্বাদশ শ্রেণীতে ভর্তি হতে চলেছে তাদের জন্য উঠে এলো গুরুত্বপূর্ণ একটি আপডেট। যে সকল ছাত্র-ছাত্রীরা ২০২৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে তাদের ক্ষেত্রে একাধিক নিয়ম বদল করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এবং নতুন কিছু নিয়ম জারি করতে চলেছে। সম্প্রতি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিত ভট্টাচার্য ২০২৫ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার নতুন নিয়ম সম্পর্কে জানালেন। নতুন কি নিয়ম জারি করা হবে বিস্তারিত জানতে সম্পূর্ণ পড়ুন।

   

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন নিয়ম জারি

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বিগত কয়েক বছরের ভুল থেকে শিক্ষা নিয়ে ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন নিয়ম জারি করতে চলেছেন কি কি নতুন নিয়ম জারি করা হচ্ছে নিচে তা বিস্তারিত দেওয়া হয়েছে।

এডমিট কার্ডে পরীক্ষা কেন্দ্রের নাম

বিগত বছরগুলোতে দেখা গিয়েছে ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় ভুল পরীক্ষা কেন্দ্রে গিয়ে পৌঁছেছে। তাই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছেন ২০২৫ সাল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার এডমিট কার্ডে পরীক্ষা কেন্দ্রের নাম এবং পরীক্ষা কেন্দ্রের সম্পূর্ণ ঠিকানা দেওয়া থাকবে।

প্রশ্নপত্রে সিরিয়াল নাম্বার

উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ফাঁস রুখতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছেন ২০২৫ সাল থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে সিরিয়াল নাম্বার দেওয়া থাকবে। উচ্চমাধ্যমিকে মোট ৬২ বিষয় রয়েছে। ৬২টি বিষয়ের প্রত্যেকটি বিষয়ের প্রশ্নপত্রেই সিরিয়াল নম্বর দেওয়া থাকবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbchse.wb.gov.in/

অবশ্যই পড়ুন » উচ্চমাধ্যমিকের অ্যাডমিট, মার্কসিট, সার্টিফিকেট হারিয়ে গেলে বা ভুল থাকলে সমাধান পাবেন অনলাইনে, দেখেনিন পদ্ধতি

যে সকল ছাত্র-ছাত্রীরা ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের জন্য আমাদের এই এডুকেশনাল পোর্টাল থেকে সমস্ত বিষয়ের সাজেশন দেওয়া হবে। তাই তোমরা অবশ্যই আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম গ্রুপে যুক্ত হয়ে যাও।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram