HS Semester System 2024: উচ্চমাধ্যমিক স্তরে সেমিস্টার সিস্টেম চালু! বিজ্ঞপ্তি জানিয়ে দিল সংসদ, দেখে নিন

WBCHSE HS Semester Syllabus 2024 Notification

যে সকল ছাত্র-ছাত্রীরা ২০২৪ সালে মাধ্যমিক পরীক্ষা দিয়েছে বর্তমানে সেই সমস্ত ছাত্র-ছাত্রীর চিন্তিত রয়েছে কারণ এ বছর থেকে উচ্চ মাধ্যমিক স্তরে অর্থাৎ একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে বদলে যাবে সিলেবাস সহ পরীক্ষার প্রশ্ন কাঠামো কারণ এ বছর থেকে শুরু হতে চলেছে সেমিস্টার সিস্টেমে পরীক্ষা। যেহেতু ছাত্রছাত্রীরা বর্তমানে চিন্তিত রয়েছে তাই সংসদের তরফ থেকে অফিসিয়ালে নোটিশ দিয়ে জানিয়ে দেওয়া হলো কবে প্রকাশিত হতে চলেছে সেমিস্টার সিস্টেমের নতুন সিলেবাস।

   

তাই যে সকল ছাত্রছাত্রীরা এবছর মাধ্যমিক পরীক্ষা দিয়েছো এবং তোমরা যদি একাদশ শ্রেণীর পড়া শুরু করতে চাইছো তাহলে আজকের এই প্রতিবেদন থেকে জেনে নাও সংসদের তরফ থেকে যে নোটিশ দেওয়া হয়েছে তাতে কি বলা রয়েছে এবং কতদিন পর নতুন সেমিস্টার সিস্টেমের সিলেবাস প্রকাশিত হবে।

উচ্চমাধ্যমিক স্তরে সেমিস্টার সিস্টেমের সিলেবাস সম্পর্কিত সংসদের নোটিশ

যে সকল ছাত্র-ছাত্রীরা এবছর মাধ্যমিক পরীক্ষা দিয়েছে এবং একাদশ শ্রেণীর পড়া শুরু করতে চাইছে তারা খুবই চিন্তিত রয়েছে এছাড়াও সমস্ত প্রাইভেট এবং কোচিং এর শিক্ষক-শিক্ষিকারাও চিন্তিত রয়েছে যেহেতু এখনো পর্যন্ত সংসদের তরফ থেকে নতুন সিলেবাস প্রকাশ করা হয়নি। সকলের চিন্তা দূর করতে সংসদের তরফ থেকে নতুন সিলেবাস সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবার দেখেনিন সেই বিজ্ঞপ্তিতে কি উল্লেখ করা রয়েছে।

On behalf of West Bengal Council of Higher Secondary Education, we are glad to announce that the School Education. Department, Govt. of WB has given us the permission vide memo no. 340-SED-11099/312/2023 dated 06.03.2024 to introduce the Semester System at the Higher Secondary Level from the Academic Session 2024-25 for Class XI and subsequently from the Academic Session 2025-26 for Class XII. The detailed syllabus and semester wise implementation strategy will be uploaded soon.

WBCHSE Semester: উচ্চ মাধ্যমিক সেমিস্টার পর্ষদের বিজ্ঞপ্তি pdf

উপরোক্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এবার থেকে উচ্চ মাধ্যমিক স্তরে সেমিস্টার সিস্টেমে নতুন সিলেবাস প্রচলন করা হবে। ২০২৪-‘২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণী এবং ২০২৫-‘২৬ শিক্ষাবর্ষের দ্বাদশ শ্রেণী থেকে এই বদল করা হবে।

এক্ষেত্রে অবশ্যই জানিয়ে রাখি সংসদের তরফ থেকে নতুন সেমিস্টার সিস্টেমের সিলেবাস ঠিক কত তারিখে প্রকাশ করা হবে এটি জানানো হয়নি। শুধুমাত্র জানানো হয়েছে খুব শীঘ্রই নতুন সিলেবাস প্রকাশ করা হবে।

অবশ্যই পড়ুন » মাধ্যমিকের পর কত শতাংশ নম্বরে কোন সরকারি স্কলারশিপ রয়েছে, লিস্ট দেখে আবেদন করুন

অফিসিয়াল নোটিশটি ডাউনলোড করুনDownload
পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ওয়েবসাইটhttps://wbchse.wb.gov.in/

বিশাল আপডেট! Madhyamik Result 2024 Online Marks: মাধ‍্যমিকের নম্বর জমা অনলাইনে! সুবিধা হবে ছাত্র-ছাত্রীদের, দেখে নিন

যেহেতু সংসদের তরফ থেকে এখনো নতুন সিলেবাস প্রকাশ করা হয়নি তাই তোমরা একাদশ শ্রেণীর পুরনো সিলেবাস অনুযায়ী পড়া শুরু করতে পারো। এবং একাদশ শ্রেণির নতুন সেমিস্টার সিস্টেমের সিলেবাস সম্পর্কিত সংস্থা আপডেট পেতে আমাদের সোশ্যাল মাধ্যমে যুক্ত হয়ে যাও।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram