WBBSE Work Art Education: স্কুলে আবার চালু কর্মশিক্ষা শরীরশিক্ষা! বিজ্ঞপ্তি মধ‍্যশিক্ষা পর্ষদের, দেখে নিন

Work education & Physical education are back in School Syllabus! Notification from Westbengal Board of Secondary Education

Work education & Physical education are back in School Syllabus! Notification from Westbengal Board of Secondary Education: ৯০ এর দশক এর আগে থেকে পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদে কর্মশিক্ষা ও শারীরশিক্ষা একপ্রকার বাধ‍্যতামূলক ছিল। পাশাপাশি ঐচ্ছিক বিষয় হিসেবে নিলে মোট প্রাপ্ত নম্বর থেকে ৩৪ নম্বর বাদ দিয়ে বাকি নম্বর যোগ করা হত।

   

তবে এই দীর্ঘকাল এই “আর্ট এন্ড এডুকেশন” বিভিন্ন স্কুলে করানো হলেও পর্ষদ নির্ধারিত কোন সুনির্দিষ্ট সিলেবাস থাকত না। ফলে শিক্ষক থেকে পড়ুয়ারা সকলেই ভুক্তভোগী ছিলেন এবং পাশাপাশি বিভিন্ন স্কুলের মধ‍্যে সামঞ্জস্য থাকত না। তাই অন‍্যান‍্য বিষয়গুলির পাশাপাশি এই বিষয়টিকে একই ছাতার নিচে আনার লক্ষ‍্যে রাজ‍্যজুড়ে একই সিলেবাস করার সিদ্ধান্ত নিয়েছে মধ‍্যশিক্ষা পর্ষদ।

স্কুলের সিলেবাসে কর্মশিক্ষা, শরীরশিক্ষা চালুর সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের

মধ‍্যশিক্ষা পর্ষদের সিলেবাস কমিটির চেয়ারম্যান উদয়ন বন্দ্যোপাধ্যায় জানান, প্রাথমিক ও উচ্চপ্রাথমিক বিভাগে এই কর্মশিক্ষা ও শারীরশিক্ষা বিষয়ক বই পাঠ‍্যক্রমে সাজিয়ে সকল ছাত্রছাত্রীদের মধ‍্যে বিতরন করা হবে। দীর্ঘদিন কোন নির্দিষ্ট পাঠ‍্যক্রম না থাকায় এই সমস‍্যা দ্রুত মেটানোর জন‍্য ইতিমধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে বিভিন্ন স্কুলে এই বিষয়দুটিতে বাজার চলতি বই অনুসরন করে পড়ানোর ফলে যেমন সিলেবাসের কোন মিল ছিল না পাশাপাশি বিভিন্ন স্কুলে শিক্ষাদানেও সামঞ্জস্য থাকত না। স্কুলগুলির শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা এর ভুক্তভোগী ছিলেন আর এই বিষমতা সরাতেই পর্ষদের এই সিদ্ধান্ত।

নতুন সিলেবাসে কি কি যুক্ত করা হচ্ছে?

প্রসঙ্গত ৯০ এর দশকে এই দুটি বিষয়ের উপর বিশেষ জোড় দেওয়া হত। মাধ‍্যমিক পরীক্ষার্থীরা এই দুটি বিষয় ঐচ্ছিক বিষয়ের মধ‍্যে রাখতে পারতেন তার ফলে বিষয়গুলিতে মোট প্রাপ্ত নম্বর থেকে ৩৪ বিয়োগ করে বাকি নম্বর মূল বিষয়ের নম্বরের সঙ্গে যোগ করা হত। তবে বর্তমানে এই বিষয়দুটি মাধ‍্যমিক স্তরে পড়ানো বন্ধ হলেও প্রাথমিক ও উচ্চপ্রাথমিক স্তরে এখনও অব‍্যহত আছে।

আরো দেখুন » Open Book Exam: টুকলির দিন শেষ! বই খুলেই দেওয়া যাবে পরীক্ষা! কি সুবিধা হবে ছাত্রছাত্রীদের, কবে চালু দেখে নিন

বিষয়গুলির নাম ও পাঠ‍্যক্রমের আধুনিকীকরন করে বিষয়টির নাম রাখা হয়েছে “স্বাস্থ্য ও শারীরশিক্ষা“। অন‍্যদিকে কর্মশিক্ষার নাম পরিবর্তন করে “আর্ট এন্ড ওয়ার্ক এডুকেশন” নাম রাখা হয়। তবে দীর্ঘকাল ধরেই বিভিন্ন উচ্চপ্রাথমিক ও মাধ‍্যমিক স্তরের স্কুলগুলি থেকে অভিযোগ আসতে থাকে যে এই দুটি বিষয় চালু রাখা হলেও মধ‍্যশিক্ষা দফতরের তরফ থেকে কোন নির্দিষ্ট পাঠ‍্যক্রম ঠিক করে দেওয়া হয়নি। বাজার চলতি বই ব‍্যবহারের ফলে কোন সুর্নিদিষ্ট প্রশিক্ষণ করানো সম্ভব হচ্ছে না ফলে বিভিন্ন স্কুলগুলির মধ‍্যে পাঠ‍্যক্রমের বিস্তর ফারাক তৈরী হচ্ছে।

মিস করবেন না! Madhyamik 2024 Gift: প্রত্যেক মাধ্যমিক ছাত্রছাত্রীদের জন্য উপহার ঘোষণা! কবে পাবে? অবশ্যই দেখে নাও

অফিসিয়াল আপডেট পেতে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট https://wbbse.wb.gov.in/, এ চোখ রাখবেন।শিশুদের মানসিক বিকাশের জন‍্য শারীরশিক্ষা বিশেষ জরুরি। তবে ন্যাশনাল এডুকেশন পলিসি অনুসারে প্রাথমিক স্তর থেকেই খেলাধুলা বাধ‍্যতামূলক করে তোলা হয়েছে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram