BA, BSc ও BCom কোর্স করবে? জেনারেল লাইনে পড়া কি সঠিক সিদ্ধান্ত? কলেজে ভর্তির আগে দেখে নাও

BA, BSc, BCom Still Relevant in India

উচ্চমাধ্যমিক পর যেসকল ছাত্রছাত্রীরা কলেজে ভর্তি হতে চলেছে তাদের পড়াশোনার জগতে বিরাট পরিবর্তন আসতে চলেছে, কারণ ছাত্র-ছাত্রীরা স্কুলের গন্ডী পেরিয়ে কলেজের নতুন দুনিয়ায় পা ফেলতে চলছে। এই সময় ছাত্র-ছাত্রীদের মনে বিভিন্ন প্রশ্ন রয়েছে। তাই আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে BA, Bsc., BCom কোন কোর্সটি কাদের জন্য? আদেও কি বর্তমানে জেনারেল লাইনে পড়াশোনার কোন মূল্য রয়েছে? – সমস্ত কিছু জানতে শেষ পর্যন্ত পড়তে হবে।

   

জেনারেল কলেজের কোর্স: BA, BSc, BCom Still Relevant in India?

জেনারেল কলেজে মূলত তিন ধরনের কোর্স হয়ে থাকে। BA, Bsc., BCom। কোন কোর্স কারা নিতে পারবে বিস্তারিত জেনে নিন। এক্ষেত্রে প্রথমেই জানিয়ে রাখি BA, Bsc., BCom উচ্চমাধ্যমিকের আর্টস, সাইন্স ও কমার্সের মতোই।

BA কোর্স

BA কথার সম্পূর্ণ অর্থ হল Bachelor of Arts। যেসকল পড়ুয়া উচ্চমাধ্যমিক পরীক্ষা আর্টস বিভাগ থেকে উত্তীর্ণ হয়ে কলেজে ভর্তি হবে তারা BA কোর্সে যেতে পারেবে। BA কোর্সের কতকগুলি জনপ্রিয় বিষয় হলো ভূগোল দর্শন ইতিহাস ইত্যাদি।

B.Sc কোর্স

BSc. কোর্সের সম্পূর্ণ অর্থ হলো Bachelor of Science। উচ্চমাধ্যমিক স্তরে যেসকল ছাত্র-ছাত্রীরা সায়েন্স বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছে তারা কলেজে গিয়ে BSc. কোর্সে‌ ভর্তি হবে। Math., Physics, Chemistry, Zoology, Botany এগুলো হলে BSc কোর্সের জনপ্রিয় বিষয় সমূহ এছাড়াও আরোও অন্যান্য বিষয় রয়েছে।

B.Com কোর্স

BCom কোর্সের পুরো অর্থ হলো Bachelor of Commerce। যেসকল ছাত্রছাত্রীরা কমার্স বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে কলেজে ভর্তি হবে তারা BCom গ্রাজুয়েট পারবে। BCom কোর্সের কতকগুলি জনপ্রিয় বিষয় হলো ইকোনমিক্স, একাউন্টান্সি ইত্যাদি।

অবশ্যই দেখবে: MAKAUT CET 2024: পশ্চিমবঙ্গে প্রফেশনাল কোর্সে ভর্তি পরীক্ষা! যোগ্যতা, তারিখ Form Fill Up

জেনারেল কোর্স ও বর্তমান পরিস্থিতি: কি করলে চাকরি পাবে?

অনেক ছাত্রছাত্রী জেনারেল কোর্সে ভর্তি হবে, পাস হোক বা অনার্স। কিন্তু আজকের দিনে দাঁড়িয়ে চাকরির মার্কেটে দেখতে গেলে সেগুলো পাওয়াটা মুশকিল! কম সময়ের মধ্যে পড়াশোনা করে যদি চাকরি পেতে হয় অবশ্যই কোন প্রফেশনাল কোর্স করতে হবে, চার বছর পর তোমার হাতে কিন্তু একটা চাকরির সুযোগ তোমরা পাবে।

সে কিন্তু এই জেনারেল পরে, তোমাকে আবার কোন ট্রেনিং করতে হবে। যেমন টিচিং এর জন্য তোমাকে B.Ed করতে হবে কিংবা পরবর্তী ক্ষেত্রে মাস্টার ডিগ্রী করতে হবে, তবেই তোমার একটা ভালো জ্ঞান সংগ্রহ করতে পারবে।

কাদের জন্য জেনারেল কোর্স বেস্ট?

যদি তোমার টার্গেট বিভিন্ন সরকারি পরীক্ষা থেকে সরকারি চাকরি, যেখানে ন্যূনতম যোগ্যতা শুধুমাত্র গ্রাজুয়েশন পাস। সেখানে নম্বর, গ্রাজুয়েশনের কি শিখলে? – সেগুলো কিছু যায় আসে না! সেক্ষেত্রে তুমি গ্রাজুয়েশন প্রথম বছরে ভর্তির সঙ্গে সঙ্গে সেট টার্গেট পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারবে – তাই তাদের জন্য বেস্ট হলো জেনারেল কোর্সে ভর্তি হওয়া।

আরো দেখো: Pass vs Honours: পাস নাকি অনার্স কোনটা ভালো? কোনটি নিয়ে সুযোগ বেশি?

তাই বর্তমান পরিস্থিতিতে কে কি বলছে এদিকে কান না দিয়ে, নিজেকে প্রশ্ন করো তোমার লক্ষ্য কি এবং সেই হিসাবে সিদ্ধান্ত নিয়ে এগিয়ে চলো। জেনারেল কোর্স আজও অনেক ক্ষেত্রেই অনেক সুবিধা দেবে বিশেষ করে সরকারি চাকরির ক্ষেত্রে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram