HS Bangla (1st Language) Suggestion 2025: প্রিয় উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা তোমাদের জন্য অবশেষে মাধ্যমিক বাংলার সমস্ত অধ্যায় ভিত্তিক তার সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয়গুলির সাজেশন আজকের প্রতিবেদনে নিয়ে আসা হল। উচ্চ মাধ্যমিক গল্প, নাটক, কবিতা, ভাষা সংস্কৃতির ইতিহাস তার সঙ্গে সঙ্গে সহায়ক পাঠ এবং সবশেষে প্রবন্ধ রচনা এবং জীবনী সমস্ত কিছু সাজেশন পেয়ে যাবে তোমরা আজকের পোস্টে।
Higher Secondary Bengali Suggestion 2025 | |
---|---|
বিষয় | Bengali (A) [প্রথম ভাষা বাংলা মিডিয়াম] |
পরীক্ষার তারিখ | 3rd March, 2025 (Monday) |
উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ (Higher Secondary Bengali Suggestion 2025 Question)
গল্প সাজেশন
HS Bengali 2025 এর জন্য ‘ভারতবর্ষ’ এ বছরের জন্য খুবই গুরুত্বপূর্ণ
ভারতবর্ষ ⭐⭐⭐
1. “তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য”- দৃশ্যটি কী? তা অদ্ভুত কেন? এবং তারপর কী ঘটেছিল? ***
2. “দেখতে দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়াল চারিদিকে” উত্তেজনার কারণ কী? উত্তেজনার পরিণাম কী হয়েছিল? **
3. “হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল” দৃশ্যটির বর্ণনা করো? ***
আথবা, “কতক্ষণ সে মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারত কে জানে”- ‘সে’ বলতে কার কথা বলা হয়েছে? জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন ?
4. সৈয়দ মুস্তাফা সিরাজ রচিত ‘ভারতবর্ষ’ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো? *
5. শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল” এখানে কার কথা বলা হয়েছে ? তার আবছা হয়ে যাওয়ার কারণ এবং তাৎপর্য বিশ্লেষণ করো? ***
কে বাঁচায় কে বাঁচে
1. “সেদিন অফিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখলো”- এই মৃত্যু দৃশ্য দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল?
অথবা, ‘কয়েক মিনিটে মৃত্যুঞ্জয়ের সুস্থ শরীরটা অসুস্থ হয়ে গেল’ মৃত্যুঞ্জয় কেন অসুস্থ হয়ে পড়েছিল?
2. “ভুরিভোজনটা অন্যায় কিন্তু না খেয়ে মরাটা উচিত নয় ভাই” বক্তা কে? এই বক্তব্যের মাধ্যমে বক্তার কোন চরিত্রটি আবাসিত হয়েছে? (নিখিল চরিত্র) / উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো?
অথবা, “দশজনকে খুন করার চেয়ে নিজেকে না খাইয়ে মারা বড়ো পাপ” কোন প্রসঙ্গে বক্তার এই ভাবনা? এই ভাবনার মধ্য দিয়ে নিখিল চরিত্রের কোন বৈশিষ্ট্য গুলি প্রকাশিত হয়েছে?
3. “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়”-মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় হয়েছিল কেন ? *
অথবা, ‘ছেলেমেয়েগুলি অনাদরে অবহেলায় ক্ষুধার জ্বালায় চেচিয়ে কাঁদে-ছেলে-মেয়েগুলির এমন অবস্থা হয়েছিল কেন?
4. “দিন দিন কেমন যেন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়”- মৃত্যুঞ্জয় কেমন হয়ে যেতে লাগল? তার এমন হয়ে যাওয়ার কারন কী?
অথবা, ‘কয়েক মিনিটে মৃত্যুঞ্জয় সুস্থ শরীরটা অসুস্থ হয়ে গেল কী কারনে মৃত্যুঞ্জয় অসুস্থ হয়ে পড়েছিল ? এই অসুস্থতা তার জীবনে কী প্রভাব ফেলেছিল?
অথবা, “আমায় কিছু একটা করতেই হবে- কে, কেন, কিছু করতে চেয়েছে? তার এই কিছু করতে চাওয়ার পরিণাম কী ঘটেছে?
ভাত
1. “তার চোখ এখন বাদার কামটের মত হিংস্র। দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে”- কে? কেন এরকম হিংস্র আচরণ করেছিল বর্ণনা দাও?
অথবা, ‘সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে ওরা সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন কে বুঝতে পেরেছিল তারপর সে কি করেছিল ***
2. “সে বাদাটা বড়ো বাড়িতে থেকে যায় অচল হয়ে”- এখানে কোন বাদার কথা বলা হয়েছে কেন তা বড়ো বাড়িতে অচল হয়ে থেকে গিয়েছিলো? ***
3. “যা আর নেই, যা ঝড় জল মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল”- ঝড় জল মাতলার গর্ভে কী কী গিয়েছিল এবং তাতে উচ্ছব পাগল হয়ে উঠেছিল কেন?
4. “সেই আশাতেই প্রেত উচ্ছব মানুষ হয়ে গেল” কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে? উচ্ছবের মানুষ হওয়ার ব্যাপারটি বুঝিয়ে দাও? ***
5. “তারপরই মনে পড়ে যায় রাতে ঝড় হয়”- কার মনে পড়ে যায়? সেই দুর্যোগের রাত্রির বর্ণনা দাও? **
অথবা, এমন দুর্যোগে ভগবানও কাঁথা মুড়ি দিয়ে ঘুমোন বোধ করি কোন দুর্যোগের কথা বলা হয়েছে? দুর্যোগের বর্ণনা দাও?
কবিতা সাজেশন
‘শিকার‘, ‘রূপনারানের কূলে‘ এবং ‘ক্রন্দনতার জননীর পাশে” এই তিনটি কবিতা এই বছরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
শিকার ⭐⭐⭐
১.” আগুন জ্বলল আবার”- আবার শব্দটির ব্যাবহারের তাৎপর্য কী? আবার আগুন জ্বলল কেন? এই ঘটনা কীসের ইঙ্গিত দেয়? ১+২+২=৫
২.” হয়ে গেছে রোগা শালিকের হৃদয়ের বিবর্ণ ইচ্ছার মতো”- এখানে কিসের কথা বলা হয়েছে?
কবিতাটির বিষয়বস্তু অবলম্বনে মন্তব্যটি যথার্থতা বিচার করো। ১+৪=৫
৪. ‘শিকার’ কবিতায় দুটি স্তবকের সূচনায় ‘ভোর’ শব্দটি প্রয়োগ করা হয়েছে। দুটির ‘ভোর’ শব্দের প্রয়োগগত পার্থক্য আলোচনা করো। ***
৫.”এই ভোরের জন্য অপেক্ষা করছিল”- কে অপেক্ষা করছিল? তার পরিণতি কী হয়েছিল? ***
৬. ” একটা অদ্ভুত শব্দ”- শব্দটি কীসের? এই শব্দের পর কোন ঘটনার কথা বলেছেন কবি? ***
রূপনারানের কূলে
1. “রূপনারানের কূলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয়” ‘রূপনারানের কূল’ বলতে কবি কী বুঝিয়েছেন? সেখানে জেগে ওঠার পর কবি কী জানতে পারলেন তা আলোচনা করো ?
2. ” আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন” কবি জীবনকে ‘দুঃখের তপস্যা’ কেন বলেছেন তাৎপর্য ব্যাখ্যা করো?
3. “রক্তের অক্ষরে দেখিলাম আপনার রূপ / চিনিলাম আপনারে আঘাতে আঘাতে বেদনায় বেদনায়” আঘাত এবং বেদনার মধ্য দিয়ে কবি কীভাবে নিজেকে চিনতে পারলেন তাৎপর্য আলোচনা করো? **
4. ” মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে” মৃত্যুতে সকল দেনা বলতে কী বোঝানো হয়েছে ? মৃত্যুর মধ্য দিয়ে দেনা কীভাবে শোধ করা যায়? *
ক্রন্দনরতা জননীর পাশে
1. “ক্রন্দনরতা জননীর পাশে এখন যদি না থাকি” কোন পরিস্থিতিতে কেন কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন? এই পরিস্থিতিতে কী করনীয় বলে কবি মনে করেছেন আলোচনা করো?
অথবা, কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন কেন? কবিতাটি মধ্য দিয়ে কবি যা বোঝাতে চেয়েছেন নিজের ভাষায় লেখ ? **
2. “আমি তা পারি না।” -কবি কী পারেন না? “যা পারি কেবল” কবি কী পারেন আলোচনা করো?
3. “কেন ভালোবাসা, কেন বা সমাজ, কীসের মূল্যবোধ” কোন ঘটনার প্রেক্ষিতে কবি এ কথা বলেছেন ? মন্তব্যটি তাৎপর্য বিশ্লেষণ করো ? *
অথবা, ‘নিহত ভাইয়ের শবদেহ দেখে না-ই যদি হয় ক্রোধ।”- নিহত ভাই’ বলতে কবি কাকে বুঝিয়েছেন? উদ্ধৃতাংশে কবির কোন মনোভাব প্রকাশিত আলোচনা করো ?
4. “…কবিতায় জাগে আমার বিবেক, আমার বারুদ বিস্ফোরণের আগে।”- কোন প্রসঙ্গে এই মন্তব্য ? এই মন্তব্যে কবির কোন মনোভাব প্রকাশ পেয়েছে আলোচনা করো? **
নাটক সাজেশন
পাঠ্য দুটি নাটকের মধ্যে যেকোনো একটি নাটকের প্রশ্ন পড়লেই হবে।
নানা রঙের দিন
- ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র আলোচনা করা? * অথবা, নানা রঙের দিন নাটকে রজনীকান্ত চট্টোপাধ্যায় এই চরিত্রের মধ্যে একদিকে অভিনেতা শিল্পগুণ অন্যদিকে ট্রাজিক পরিনাম উঠে এসেছে তা আলোচনা করো? ***
- “মৃত্যু ভয়ের উপর সে হাঁসতে হাঁসতে ডাকাতি করতে পারে” কার কথা বলা হয়েছে? বক্তার এমন উপলব্ধির কারণ কী?
- “জীবনে ভোর নেই, সকাল নেই, দুপুর নেই, সন্ধ্যেও ফুরিয়েছে এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা” – বক্তা কে? সে জীবনের মাঝে রাত্রির বলতে কী বুঝিয়েছে ? অথবা, “কালীনাথ, আমাদের দিন ফুরিয়েছে! কে, কোন প্রসঙ্গে এ উক্তি করেছেন? উক্তির মধ্য দিয়ে বক্তার জীবনের যন্ত্রনা তুলে ধরো ? ***
- “তুমি তাদের কেউ না, তুমি থিয়েটারওয়ালা একটা নকলনবীশ একটা অস্পৃশ্য ভাঁড়” বক্তার এমন ভাবনার মধ্য দিয়ে কোন যন্ত্রণা উঠে এসেছে আলোচনা করো?
বিভাব
- “বুদ্ধিটা কী করে এল তা বলি’ বুদ্ধিটা কী? কীভাবে তা বক্তার মাথায় এসেছিল? অথবা, ‘অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি” প্যাচটি কি? কিভাবে মাথায় এই প্যাঁচটি এসেছিল?
- “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত অভাব নাটক” অভাবের চিত্র বিভাব নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে আলোচনা করো? *
- “এই দেখো আবার মিছিল আসছে” কীসের মিছিল? সেই মিছিলকে ঘিরে কী ঘটেছিল আলোচনা করো? ** অথবা, ‘হঠাৎ পিছন থেকে শোভা যাত্রীদের ক্ষীণ আওয়াজ শোনা যায়” শোভাযাত্রীদের ক্ষীণ আওয়াজে কী শোনা যায়? এরপর কী ঘটেছিল বর্ণনা করো ?
- “আমাদের একটা লভ সিন করা উচিত”-বক্তা কে? উক্তিটির পরিপ্রেক্ষিতে যে দৃশ্য তৈরি হয়েছিল তা নিজের ভাষায় লেখ ? **
- “চলো – বাইরে হাসির খোরাক, পপুলার জিনিসের খোরাক পাবে” কোন পরিস্থিতিতে, কে, কেন এমন সিদ্ধান্ত নেয়? বাইরে তার অভিজ্ঞতার বিবরণ দাও ?
- অথবা, “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না” জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? তাতে কী অভিজ্ঞতা হয়েছিল নিজের ভাষায় লেখো? **
সহায়ক গ্রন্থ, আমার বাংলা
এখান থেকে একটি 5 নম্বরের প্রশ্ন থাকবে।
- “সে গল্পও বলেছিল মোনা ঠাকুর।”- মোনা ঠাকুর কে? কোন গল্পটি? গল্পটি সংক্ষেপে লেখো। (১+১+৩)
- ” বিশ্বাস করো বানানো গল্প নয়।”- কোন রচনার অংশ? কাহিনিটি সংক্ষেপে লেখো। (১+৪)
- সাধুচরণ ও মুস্তাফার জীবন কাহিনি বর্ণনা করো।
- সুভাষ মুখোপাধ্যায়ের ‘ কলের কলকাতা রচনা অবলম্বন করে লেখকের জেলখানা ভ্রমণের বর্ণনা দাও। অথবা , “ ইংরেজের জেলখানায় হেঁট হয়ে ঢুকতে যা রাগ হচ্ছিল ” — লেখকের জেলখানার ভ্রমণের অভিজ্ঞতার বিবরণ দাও
- “ চেয়ারের উপর যিনি বসে আছেন, তাকে দেখে নিজের চোখকে বিশ্বাস হচ্ছিল না- চেয়ারের উপর কে বসেছিলেন ? লেখক তাকে কোথায় দেখেছিলেন ? লেখকের স্থান দেখার অভিজ্ঞতা সংক্ষেপে লেখো।অভিজ্ঞতার বিবরণ দাও
শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস
এখান থেকে দুটি 5 নম্বরের প্রশ্ন থাকবে।
বাংলা গানের ধারা
- বাংলা গানের ধারায় হেমন্ত মুখোপাধ্যায়।
- বাংলা গানের ধারায় কাজী নজরুল ইসলাম।
- লোকসংগীত কী? যে-কোনো দুটি ধারার লোকসংগীত সম্পর্কে আলোচনা করো।
বাংলা চলচ্চিত্রের ধারা
- বাংলা চলচ্চিত্রে মৃণাল সেনের অবদান।
- বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তপন সিংহের অবদান।
- বাংলা চলচ্চিত্রের উদ্ভব ও ক্রমবিকাশের ইতিহাস-এ ম্যাডান থিয়েটার এবং নিউ থিয়েটার এর ভূমিকা ?
বাংলা চিত্রকলা
- পট বলতে কী বোঝানো হয়? এই শিল্পধারাটির সংক্ষিপ্ত পরিচয় দাও ?
- বাঙালির চিত্রকলা জর্জায় গগনেন্দ্রনাথ ঠাকুর
- বাঙালির চিত্রকলার ধারায় যামিনী রায় ***
- বাঙালির চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ **
বাঙালির ক্রীড়া সংস্কৃতির ধারা
- ভারতীয় পুরাণ (রামায়ণ) মতে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও ?*
- ফুটবল খেলার ইতিহাসে বাঙালির সাফল্য কীভাবে হয়েছিল আলোচনা করো?
বাংলা বিজ্ঞানচর্চার ধারা
- বাংলা চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে কাদম্বিনী বসু গঙ্গোপাধ্যায় ?
- বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসু ?
- বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে সত্যেন্দ্রনাথ বসু ? ***
- বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে মেঘনাথ সাহা ?
- বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে প্রফুল্ল চন্দ্র রায়?
ভাষা
এখান থেকে একটি 5 নম্বরের প্রশ্ন থাকবে।
ভাষাবিজ্ঞানের শাখ প্রশাখা
- ভাষাবিজ্ঞানের কয়টি শাখা? যে কোন একটি শাখা সম্পর্কে বিস্তারিত আলোচনা করো ?
- ফলিত ভাষাবিজ্ঞান কাকে বলে? ফলিত ভাষাবিজ্ঞানের শাখা কোনগুলি? যেকোনো একটি শাখা সম্পর্কে আলোচনা করো?
বাক্যতত্ব
- বাক্য কাকে বলে? গঠনগত দিক থেকে বাক্য কয় প্রকার? প্রত্যেক প্রকারের সংক্ষিপ্ত বিবরণ দাও ?
- বাক্যের অব্যবহিত উপাদান বলতে কী বোঝো? বাক্যের অব্যবহিত উপাদান বিভাজনের নীতিগুলি উদাহরণসহ লেখ ? ***
রুপতত্ব
- প্রত্যয় কাকে বলে? উদাহরণসহ প্রত্যয়-এর শ্রেণিবিভাগ করো?
- সমাস কাকে বলে? সমাস-এর সংক্ষিপ্ত পরিচয় দাও ?
- মুন্ডমাল এবং জোড়কলম শব্দ কাকে বলে? উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়ে দাও ?
উচ্চ মাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা সাজেশন (10 Marks)
মানস মানচিত্রে প্রবন্ধ রচনা
- চরিত্র গঠনে খেলাধুলা ***
- বিজ্ঞাপন ও দৈনন্দিন জীবন
- দৈনন্দিন জীবনে বিজ্ঞান প্রযুক্তি ***
- পরিবেশ দূষণ ও বিশ্ব উষ্ণায়ন ***
- শিক্ষা বিস্তারে গণমাধ্যমের ভূমিকা (আধুনিক)
- বাংলার ঋতুবৈচিত্র্য***
প্রবন্ধ রচনা গুলোর উত্তর লিঙ্ক: বাংলা প্রবন্ধ রচনা
মানস মানচিত্রে প্রবন্ধ রচনা ক্ষেত্রে, ছক আকারে তোমাদেরকে সমস্ত পয়েন্টগুলি বলে দেওয়া থাকবে। সেখান থেকে তোমাদের নিজের ভাষায় প্রবন্ধটি রচনা করতে হবে।
জীবনী রচনা
- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর *
- দিশতবর্ষে মাইকেল মধুসূদন দত্ত ***
- ভারতপথিক স্বামী বিবেকানন্দ ***
- ‘শতবর্ষের আলোকে নীরেন্দ্রনাথ চক্রবর্তী’ ***
সমস্ত জীবনী রচনা গুলোর উত্তর লিঙ্ক: জীবনী রচনা উত্তর
জীবনী রচনা ক্ষেত্রে তোমাদেরকে সমস্ত কিছুই বিস্তারিত বিবরণ বলে দেওয়া থাকবে, তাই মুখস্ত করার কোন প্রয়োজন নেই। তবে কিভাবে লিখতে হবে সেই ধরন এবং শব্দ সংখ্যা এগুলোর জন্য তোমাদেরকে কয়েকটি বিশেষ মনীষীদের জীবনী ভালো করে দেখে যেতে হবে, যাতে যাই আসুক তোমরা লিখে আসতে পারো।
WBCHSE HS Bengali Suggestion PDF: উচ্চমাধ্যমিক বাংলা সম্পূর্ণ সাজেশন PDF ডাউনলোড
উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন পিডিএফ ডাউনলোড | 1.2 MB |
PDF Download ↓ | ✅ |
উচ্চমাধ্যমিক সমস্ত বিষয়ের সাজেশন: Click Here
উচ্চমাধ্যমিক অন্যান্য বিষয় নোটস এবং সাজেশন জন্য আমাদের “টার্গেট” whatsapp গ্রুপ জয়েন করতে পারো: Join Now ↗
তো প্রিয় ছাত্র-ছাত্রীরা এই ছিল তোমাদের জন্য সাজেশন। বাংলা আমাদের মাতৃভাষা এক্ষেত্রে তোমাদের সবথেকে ভালো হবে প্রতিটা বিষয়ে চ্যাপটার গুলো রিডিং পড়া। তাহলেই তোমরা উত্তর লিখে আসতে পারবে, আর কোন প্রশ্ন ছেড়ে আসবে না – প্রশ্ন সম্পর্কে যেটুকু যেন সেটুকু নিজের ভাষায় লিখে আসবে।
আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -
আরও আপডেট »