প্রিয় উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা, আজকের এই পোস্টে আমরা তোমাদের সাথে শেয়ার করতে যাচ্ছি পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষাবিজ্ঞান (এডুকেশন) বিষয়ের উপর তৈরি করা আমাদের সম্পূর্ণ সিলেবাসের গুরুত্বপূর্ণ শেষ মুহূর্তের সাজেশন। এই প্রশ্নগুলো তৈরি করা হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস অনুযায়ী এবং প্রশ্নের প্যাটার্ন মাথায় রেখে।
আমরা জানি যে তোমাদের পরীক্ষার সময় খুবই কম। তাই তোমাদের সময়ের অপচয় না করে দ্রুত নোটগুলো পড়ে ফেলতে হবে। তাই আমরা এই পোস্টের শেষে একটা সুবিধা দিচ্ছি। তুমি চাইলে এই পোস্টের নিচে দেওয়া লিঙ্কে ক্লিক করে নোটগুলোর PDF ফাইল ডাউনলোড করে নিতে পারো।
WBCHSE HS Education Suggestion 2025 | |
বিষয় | শিক্ষাবিজ্ঞান |
পরীক্ষার তারিখ | 07.03.2025 (শুক্রবার) |
HS Education Suggestion 2025: উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন
Group- ‘A’
প্রথম তিনটি অধ্যায় মিলিয়ে Group- ‘A’ এর প্রশ্ন করা হবে। প্রথম তিনটি অধ্যায় থেকে তিনটি প্রশ্ন থাকবে উত্তর লিখতে হবে দুটি প্রশ্নের
★ প্রথম অধ্যায়
১) সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে? সংক্ষেপে স্পিয়ার ম্যানের দ্বি-উপাদান তত্ত্বটি আলোচনা করো। ***
২) ক্ষমতা কাকে বলে? থ্রাস্ট্রোনের বহু উপাদান তত্ত্ব বা দলগত উপাদান তত্ত্বটি আলোচনা করো। ***
৩) আগ্রহ কাকে বলে? শিক্ষা ক্ষেত্রে আগ্রহের গুরুত্ব লেখ। ***
৪) মনোযোগ কাকে বলে? শিক্ষাক্ষেত্রে মনোযোগের গুরুত্ব লেখ। **
৫) শিক্ষা ক্ষেত্রে পরিণমনের ভূমিকা আলোচনা করো। *
৬) বুদ্ধির সংজ্ঞা দাও। সাধারণ মানসি ক্ষমতা ও বিশেষ ক্ষমতার মধ্যে পার্থব লেখ।
★ দ্বিতীয় অধ্যায়
১) অন্তর্দৃষ্টি মূলক শিখন কাকে বলে? অন্তর্দৃষ্টি মূলক শিখনের বৈশিষ্ট্য লেখ। ***
২) শিখনের কৌশল হিসেবে স্কিনার বক্স কী? সংক্ষেপে স্কিনার বক্সের পরীক্ষাটি বর্ণনা করো। ***
৩) থ্রনডাইকের শিখনের সূত্র গুলি লেখ। শিক্ষা ক্ষেত্রে যে কোনো দুটি গুরুত্ব আলোচনা করো।*
৪) সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্য লেখ। শিক্ষা ক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ভূমিকা উল্লেখ করো।
★ তৃতীয় অধ্যায়
তৃতীয় অধ্যায় থেকে অংক থাকবে তাই তোমরা যদি গণিত ক্যালকুলেশনে ভালো তাহলে এই অধ্যায়ের গণিত ক্যালকুলেশনগুলি করতে পারো। আর যদি তোমরা অঙ্কে দুর্বল তাহলে প্রথম দুটি অধ্যায় থেকে যে প্রশ্নগুলো দিলাম সেগুলি ভালোভাবে পড়বে। *এই অধ্যায় থেকে যে ধরনের অংক আসার সম্ভাবনা রয়েছে সেগুলি হল: মোড, মিডিয়াম, মধ্যম মান নির্ণয়।
GROUP-‘B’
চতুর্থ অধ্যায় থেকে অষ্টম অধ্যায় অর্থাৎ এই পাঁচটি অধ্যায় থেকে GROUP-‘B’
এর প্রশ্ন করা হবে এবং এই অধ্যায় গুলি থেকে তোমাদের তিনটি প্রশ্ন দেওয়া হবে, উত্তর লিখতে হবে যে কোনো দুটি প্রশ্নের।
★ চতুর্থ অধ্যায়
১) সম সুযোগ বলতে কী বোঝো? শিক্ষায় সমসুযোগের ধারণাটি ব্যাখ্যা করো।***
★ পঞ্চম অধ্যায়
২) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের গ্রামীণ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সুপারিশ গুলি আলোচনা করো। **
★ ষষ্ঠ অধ্যায়
১) মাধ্যমিক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য গুলি কী কী? এই প্রসঙ্গে সপ্ত প্রবাহ ধারণাটি বর্ণনা করো। *
২) মাধ্যমিক শিক্ষা কমিশন কত সালে গঠিত হয়? এই শিক্ষা কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার গঠন ও পাঠ্যসূচি বর্ণনা করো।*
★ সপ্তম অধ্যায়
১) প্রাথমিক শিক্ষা সংক্রান্ত কোঠারি কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।*
২) কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী প্রাক-প্রাথমিক শিক্ষার পাঠক্রম সম্পর্কে আলোচনা করো।*
৩) কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার কাঠামো ও পাঠক্রম সম্পর্কে আলোচনা করো।*
★ অষ্টম অধ্যায়
১) ১৯৮৬ সালের জাতীয় শিক্ষানীতির মূল সুপারিশগুলি আলোচনা করো। *
২) অপারেশন ব্ল্যাকবোর্ড বলতে কী বোঝো ১৯৮৬ সালে জাতীয় শিক্ষা নীতিতে অপারেশন ব্ল্যাকবোর্ড ও নবোদয় বিদ্যালয় গঠনের ক্ষেত্রে কী কী সুপারিশের কথা বলা হয়েছে?*
GROUP- ‘C’
নবম ও দশম অধ্যায় মিলিয়ে GROUP- ‘C’
বিভাগের প্রশ্ন গুলি করা হয়। এই বিভাগে থেকে দুটি প্রশ্ন দেওয়া হবে, উত্তর লিখতে হবে একটি 4 নম্বর প্রশ্ন।
১) দৃষ্টিহীন শিশুদের শিক্ষার প্রধান উদ্দেশ্যগুলি কী কী? ***
২) ব্রেইল পদ্ধতি সম্পর্ক আলোচনা করো। ***
৩) অন্ধশিশুদের শিক্ষা পদ্ধতি আলোচনা করো। ***
৪) প্রতিবন্ধী শিশুদের শিক্ষার জন্য ভারত সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ গুলি কী কী? *
★ দশম অধ্যায়
১) সর্বশিক্ষা অভিযানের মূল উদ্দেশ্য গুলি লেখ। ***
২) কার্যকারী সাক্ষরতা সম্পর্কে আলোচনা করো।*
৩) সর্বজনীন প্রাথমিক শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর যে কোন 4টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আলোচনা করো।
GROUP-D’
একাদশ ও দ্বাদশ অধ্যায় মিলিয়ে GROUP- ‘D’ বিভাগের প্রশ্ন গুলি করা হয়। এই বিভাগে থেকে দুটি প্রশ্ন দেওয়া হবে, উত্তর লিখতে হবে একটি 4 নম্বর প্রশ্ন।
★ একাদশ অধ্যায়
১) “শিক্ষার একটি উদ্দেশ্য হলো একত্রে বসবাসের জন্য শিক্ষা”- কীভাবে শিক্ষা দ্বারা এ উদ্দেশ্য পূরণ সম্ভব। ***
২) জ্ঞান অর্জনের শিক্ষার উদ্দেশ্য পূরণে বিদ্যালয়ের ভূমিকা লেখ। ***
৩) কর্মের জন্য শিক্ষার উদ্দেশ্য পূরণে বিদ্যালয়ের ভূমিকা আলোচনা করো।***
★ দ্বাদশ অধ্যায়
১) শিক্ষা প্রযুক্তি কাকে বলে? শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার লেখ। ***
২) কম্পিউটার ভিত্তিক শিক্ষার সুবিধা ও অসুবিধা গুলি লেখ।*
৩) শিক্ষা ক্ষেত্রে ইন্টারনেটের ব্যবহার লেখ।*
WB HS Education Suggestion 2025 PDF Download: উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন PDF
উচ্চমাধ্যমিক এডুকেশন সাজেশন pdf ডাউনলোড (শেষ মুহূর্তের গুরুত্বপূর্ণ প্রশ্ন) | 900 KB |
PDF Download ↓ | ✅ |
🤩 উপরের প্রশ্নগুলি স্পেশাল উত্তর সহ স্মার্ট নোটস মাত্র ₹20 টাকায় সংগ্রহ করে নিতে পারবে 👇
এই সাজেশনগুলো তোমাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষাবিজ্ঞান (WB HS Education Suggestion 2025) বিষয়ে ভালো ফলাফল অর্জনে সাহায্য করবে। নোটগুলো তৈরি করার সময় আমরা সবসময় তোমাদের কথা মাথায় রেখেছি। আমরা চেষ্টা করেছি নোটগুলোকে যতটা সম্ভব সহজ ও বোঝার মতো করে তৈরি করতে।
তোমরা এই নোটগুলো ভালো করে পড়ে প্র্যাক্টিস ও তৈরি করে নাও এবং পরীক্ষার জন্য প্রস্তুত হও। সকলের জন্য অনেক অনেক শুভকামনা রইল।
আর্টসের অন্যান্য বিষয়ের সাজেশন »
আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -
আরও আপডেট »