HS Sanskrit Suggestion 2024: উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন! সম্পূর্ণ অধ্যায়ভিত্তিক কমন পাবেই PDF

HS Sanskrit Suggestion 2024 WBCHSE Higher Secondary

আমরা জানি যে তোমরা সকলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছ। তোমাদের জন্য ইতিমধ্যেই সমস্ত বিষয়ে সাজেশন রেডি হয়ে গিয়েছে আজ তোমাদের জন্য সংস্কৃত বিষয়ে সাজেশন WBCHSE HS Sanskrit Suggestion 2024 দিতে চলেছি আমরা। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সংস্কৃত বিষয়ে ভালো ফল করার জন্য তোমাদের নিচে সাজেশন গুলি ফলো করার পাশাপাশি ভালো করে অনুশীলন করতে হবে।

   

আমরা তোমাদের জন্য একটি অধ্যায়ভিত্তিক সংস্কৃত সাজেশন তৈরি করেছি। এই সাজেশনটিতে আমরা সংস্কৃত ভাষার ব্যাকরণ, সাহিত্য, দর্শন, ইতিহাস এবং সংস্কৃতি সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়গুলি তুলে ধরেছি।

WBCHSE HS Sanskrit Suggestion 2024
বিষয়সংস্কৃত
পরীক্ষার তারিখ২৪ শে ফেব্রুয়ারী, ২০২৪ (শনিবার)

HS Sanskrit Suggestion 2024: উচ্চমাধ্যমিক সংস্কৃত ২০২৪ সাজেশন

[দাগ নম্বর ৩]

(দুটো গদ্যাংশ থেকে দুটো Long প্রশ্ন থাকে, একটি প্রশ্নের উত্তর দিতে হবে। (5×1=5)

আর্যাবর্তবর্ণনম

১) আর্যাবর্তকে কার সঙ্গে তুলনা করা হয়েছে ও কেন?

২) আর্যাবর্তবর্ণনম্ পাঠ্যাংশের সারাংশ লিখ

বনগতা গুহা

রচনাধর্মী প্রশ্ন

১) ‘বনগতাগুহা’ অবলম্বনে অলিপর্বার চরিত্র বিশ্লেষণ করো। ***

২) নামকরণের সার্থকতা আলোচনা কর।

৩) কশ্যপ ও অলিপর্বার অর্থনৈতিক অবস্থার বর্ণনা কর ***

৪) দ্বারং চ স্ব এব সংবৃত কোন্ দ্বারের কথা বলা হয়েছে? তার পরের ঘটনা বর্ণনা করো।

(দুটো পদ্যাংশ থেকে দুটো Long প্রশ্ন থাকে, একটি প্রশ্নের উত্তর দিতে হবে। 5×1=5)

গঙ্গাস্তোত্রম

১) গঙ্গার মহিমা আলোচনা করো ***

২) গঙ্গা কে যে ভাবে বর্ণনা করা হয়েছে তা নিজের ভাষায় লেখ

শ্রীমদ্ভগবদ্গীতা (কর্মযোগ)

১) মিথ্যাচারী কারা? মিথ্যাচারী অপেক্ষা কারা শ্রেষ্ঠ ও কেন?

২) পাঠাংশ অবলম্বনে ভগবান শ্রীকৃষ্ণ যে নিষ্কাম কর্মযোগের কথা বলেছেন তার সংক্ষিপ্ত বিবরণ দাও।

নাটক (5×1=5)

বাসন্তিকস্বপ্নম (প্রথম অঙ্ক নির্বাচিত অংশ)

১) কৌমুদির চারিত্রিক বৈশিষ্ট্য

৩) নামকরণের স্বার্থকতা বিচার করো।

৪) ‘নাড়িকাহপি যুগায়তে’- উক্তিটির বিশ্লেষণ কর

[দুটো প্রশ্নের মধ্যে একটির উত্তর করতে হবে।] 5×1=5

১) ভাস সমস্যা কী? তা সংক্ষেপে বর্ণনা করো।

২) জয়দেব ও গীতগোবিন্দ সম্বন্ধে সংক্ষিপ্ত বিবরণ দাও।

৩) বিশাখ দত্ত ও মুদ্রারাক্ষস সম্বন্ধে সংক্ষিপ্ত বিবরণ দাও।

৪) প্রাচীন ভারতের চিকিৎসা শাস্ত্রের সংক্ষিপ্ত পরিচয় দাও।

ভাবসম্প্রসারণ [দাগ নম্বর ৪] 4×1=4

১) ন্ কর্ম নাম্ অনারম্ভান্ নৌষ্কর্য্যং পুরুষঃ অশ্রুতে

২) ত্বমসি গতির্মম খলু সংসারে

৩) তব চেত মাতঃ স্রোতঃ স্নাতঃ পুনরপি জঠরে সোহাপ ন ছাত্রঃ

৪) দেশঃ পূণ্যতমোদ্দেশঃ কস্যাসোউ ন প্রিয় ভবেৎ

৫) অসক্তি হি আচরণ কর্ম …

১) বালকঃ অঙ্গনে ক্রীড়তি

২) বিদ্যয়া বিনা বৃথা জীবনম্।

৩) বালকায় মোদক রোচতে

৪) কবিষ্ণু কালিদাসঃ শ্রেষ্ঠঃ

৫) পুত্রেন সহ পিতা গচ্ছতি

৬) বালকঃ পাদেন খঞ্জঃ

৭) বালিকয়া পুষ্মং দৃশ্যত

৮) বিদ্যয়া বিনা জীবনং ব্যর্থম্

৯) রাজা প্রাসাদাৎ প্রেক্ষতে

১৩) কাকেভ্যঃ মোদকং রক্ষ

১৪) সূর্যে উদিতে পদ্মং প্রকাশতে

১৫) বালিকা মাসং ব্যাকরণম্ পঠতি

১৬) রুদতঃ পুত্রস্য মাতা জগাম

১৭) আসনাৎ পশ্যাত মানঃ।

১৮) বালিকয়া হরিনো দৃশ্যতে।

১৯) মাতা পুত্রং চন্দ্রং দর্শয়তি।

২০) দীনং প্রতি দয়া কুরু।

দাগ নম্বর ৬ (দুটি 2×2 = 4)

যথাশক্তি, মাতাপিতরৌ, নদীমাতৃকঃ, রাজপুত্রঃ, পদকমলম্, উপকৃষ্ণম্,

অতিরিক্ত

পানীপাদম্, পঞ্চবটী, কুম্ভকারঃ, অহিনকুলম্, নীলকণ্ঠঃ, শঙ্খধবলঃ, দুর্ভিক্ষম,

উদন্যতী – উদকীয়তি, সীমান্ত সীমন্তঃ, যজতি-যজতে, ভুনক্তি – ভুনক্তে, ভুনক্তি – ভুনক্তে, গিরিশঃ – গিরীশঃ, কবরা – কবরী, শূদ্রা-শূদ্রী, স্থলা-স্থলী, মহারাজঃ – মহারাজা, সুগন্ধি – সুগন্ধঃ, যবনী – যবনানী, আচার্যা – আচার্যানী, সূর্যা-সূরী,

অতিরিক্ত: সঞ্চরিত-সঞ্চরতে, মাসম্ পঠতি — মাসেন পঠতি,

[দাগ নম্বর ৮] এককথায় প্রকাশ করো। যে কোনো তিনটি 1×3=3

নদী মাতা যস্য সঃ / ইন্দ্রঃ দেবতা অস্য/গন্তম ইচ্ছতি / দশরথস্য অপত্যম্ পুমান / ব্যাকরণম অধীতে / কন্যায়াঃ অপত্যং পুমান / অতিশয়েন বলবান / জেতুম্ ইচ্ছতি / লক্ষীরস্য অস্তি / ঋষিনা প্রোক্তম্ / কর্তুম্ ইচ্ছতি / পুনঃ পুনঃ নৃত্যতি / পুত্র ইব আচরতি / গণপতি দেবতা অস্য / কস্মিন্ কালে/ কূলে জাতঃ। জনানাং সমূহঃ। / আত্মন পুত্রম্ ইচ্ছতি।/ শিবস্য উপাসকঃ

অতিরিক্ত:

১) কর্তুম ইচ্ছতি, ২) শ্রোতুম ইচ্ছতি, ৩) দ্রষ্টুম ইচ্ছতি, ৪) পাতুম ইচ্ছতি ৫) পুনঃ পুনঃ রোদিতি/ ভূশং রোদিতি ৭) কলহম করোতি, ৮) বাসং কৃত্বা ৯) শিবঃ দেবতা অস্য, ১০) ইন্দ্রঃ দেবতা অস্য, ১১) লক্ষ্মী অস্য অস্তি, ১২) কুটিলং গচ্ছতি,

[দাগ নম্বর ৯] পরিনিষ্ঠিত রূপটি লেখো। [যে কোনো তিনটি] 1×3=3

কারক +টাপ, পৃথা + অন, গম + শতৃ, গঙ্গা + ঢক্, কৃ + শতৃ, নীল+ ইমনিচ্, সহ + তুমুন, বহ+তুমুন, ধন + মতুপ, গম্+জ্বাঢ়, মধুর+ইমনিচ, দৃশ্ + সন্ লট তি, রুদ + যঙ লট তে, শিব + অন, শ্বশুর+ঊষ, গুণ +মতুপ, মৎস্য+ ভীপ , সর্ব + ঙীপ্

অতিরিক্ত:

লক্ষ্মী+ মতুপ, লঘু + ঈয়সুন, সেব+তুমুন, গম + শতৃ (প্রাতিপদীক), কুন্তী+ঢক (প্রাতিপদীক), পান্ডু+অন, ভৃগু+অন, শাস্+ক্যপ্,

[দাগ নম্বর ১০] যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও 5×1=5

১) ভারতীয় আর্য ভাষার বিভিন্ন স্তর সম্পর্কে আলোচনা করো। ২) ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীর মধ্যে ভারতীয় আর্যভাষার বা সংস্কৃত ভাষার স্থান নিরূপণ করো।

দাগ নম্বর ১২ – যে কোনো একটি বিষয়ে সংস্কৃতে নিবন্ধ রচনা করো- 5×1 = 5

অকস্মাক্ বিদ্যালয়ঃ, মহাপুরুষঃ, রামায়ণম্, পরিবেশ দূষণম্, শারদোৎসবঃ, ছাত্রজীবনম্, তব স্মরণীয় দিনম্, স্বামী বিবেকানন্দঃ, উৎসবঃ ***

HS Sanskrit Suggestion 2024: উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন PDF ডাউনলোড

উচ্চমাধ্যমিক সংস্কৃত অধ্যায় ভিত্তিক সাজেশন শেষ মুহূর্তের গুরুত্বপূর্ণ প্রশ্ন577
KB
PDF Download ↓

আর্টসের অন্যান্য বিষয়ের সাজেশন »

আমরা আশা করি এই সাজেশনটি তোমাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য ভালো প্রস্তুতি নিতে সাহায্য করবে। আমরা তোমাদের শুভকামনা জানাই।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram