Madhyamik Bengali Suggestion 2025: মাধ্যমিক বাংলা সাজেশান (গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা) PDF সহ!

Madhyamik Bengali Suggestion 2024 Bangla Rochona Kobita KONI Probondho

সামনেই মাধ্যমিক পরীক্ষা ২০২৪, ছাত্রছাত্রীরা জোরকদমে প্রস্তুতি চালাচ্ছে। জীবনের প্রথম পরীক্ষা বড় পরীক্ষা হিসাবে বোর্ডের বাংলা প্রথম পত্র তোমরা দেবে। যদিও বাংলা আমাদের মাতৃভাষা তাই এখানে খুব একটা অসুবিধা থাকার কথা না। প্রতিটা প্রশ্নের উত্তর তোমরা নিজের ভাষায় গুছিয়ে লিখলে ভালো নম্বর পাবে। আজকের প্রতিবেদনে মাধ্যমিক ২০২৪ এর বাংলা সাজেশান দেওয়া রয়েছে যেটা পরীক্ষার প্রস্তুতিতে সাহায্য করবে।

   

এই মাধ্যমিক বাংলা সাজেশানটি সিলেবাস অনুযায়ী তৈরী করা হয়েছে। কোন কবিতা গদ্য নাটক প্রবন্ধ থেকে বেশি গুরুত্বপূর্ণ প্রশ্ন আসা সম্ভাবনা রয়েছে, তারই সঙ্গে কোনি, প্রবন্ধ রচনা, প্রতিবেদন রচনা সাজেশন তোমরা পেয়ে যাবে। মাধ্যমিকের নম্বর বিভাজন মাথায় রেখে তৈরী করা হয়েছে। যাঁরা মাধ্যমিক পরীক্ষা দেবে তারা এই বাংলা সাজেশন পেয়ে উপকৃত হবে। এছাড়াও এই বাংলা সাজেশানের PDF ও ডাউনলোড করে রাখা যাবে।

মাধ্যমিক বাংলা সাজেশান ২০২৫
পরীক্ষার তারিখ২রা ফেব্রুয়ারী ২০২৪
ডাউনলোড লিঙ্কপ্রতিবেদনের শেষে দেওয়া আছে

EduTips-এর তরফ থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার জন্য বাংলা সাজেশন ২০২৪ তৈরী করা হয়েছে। সাজেশনের মধ্যে থাকা প্রশ্নগুলো মাধ্যমিক ২০২৪ এ আসতে পারে। নীচে প্রশ্নগুলো দেওয়া হল। সবশেষে PDF লিঙ্ক ও দেওয়া আছে সেটাও ডাউনলোড করে রাখতে পারো।

মাধ্যমিক বাংলা প্রশ্ন কাঠামো ২০২৪ (Madhyamik Bangla Question Pattern 2024)

বিষয় বহু বিকল্প ভিত্তিক প্রশ্নঅতি সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন 
ব্যাখাভিত্তিক সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন 
রচনাধর্মী প্রশ্ন পূর্নমান 
গল্প১×৩=৩১×৪=৪৩×১=৩৫×১=৫১৫
কবিতা ১×৩=৩১×৪=৪৩×১=৩৫×১=৫১৫
প্রবন্ধ ১×৩=৩১×৩=৩৫×১=৫১১
নাটক ৪×১=৪০৪
পূর্নাঙ্গ সহায়ক গ্রন্থ ৫×২=১০১০
ব্যাকরন ১×৮=৮১×৮=৮১৬
নির্মিত ★ প্রবন্ধ রচনা- ১০×১=১০★ অনুবাদ- ৪×১=৪★ সংলাপ অথবা প্রতিবেদন রচনা ৫×১=৫১৯
পূর্নমান ১৭১৯৪৮৯০

Bangla Madhyamik Suggestion 2024: মাধ্যমিক বাংলা সাজেশান (গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা)

জ্ঞানচক্ষু গল্পের 3 নম্বরের প্রশ্ন সাজেশন

  1. এবিষয়ে সন্দেহ ছিল তপনের।–কোন্ বিষয়ে, কীরূপ সন্দেহ ছিল তপনের?
  2. নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের।’—উদ্ধৃতাংশের তাৎপর্য বুঝিয়ে দাও।
  3. লেখক’ মানে কোনো আকাশ থেকে পড়া জীব নয়, কার মধ্যে কখন এই অনুভূতি হয়েছিল?
  4. “রত্নের মূল্য জহুরীর কাছে” – জহুরি’ কাকে বলে? এই গল্পে কাকে, কেন জহুরি বলা হয়েছে।
  5. ”তপন কৃতার্থ হয়ে বসে বসে দিন গোনে।” এখন কৃতার্থ হয়েছিল কেন?
  6. “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?”—কার মধ্যে, কেন এমন ভাবনার উদয় হয়েছিল?
  7. “ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে।”—কোন্ কথাটি কেন ছড়িয়ে পড়েছিল?
  8. ”তপন যেন কোথায় হারিয়ে যায় এইসব কথার মধ্যে।”-তপনের এরুপ অবস্থার কারণ কী?
  9. ”নিজের পাকা হাতের কলমে।”—কার পাকা হাত? ‘পাকা হাতের কলমে’ তিনি কী করেছিলেন?
  10. ”তপনের মনে হয় আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন।” — তপনের এরকম মনে হওয়ার কারণ কি ছিল?
  11. ”গভীর ভাবে সংকল্প করে তপন,” —তপন কী সংকল্প করে? তার এরুপ সংকল্পের কারণ কী?
  12. “তার চেয়ে দুঃখের কিছু নেই, তার থেকে অপমানের!”—কে, কোন্ ঘটনায় কেন এই সিদ্ধান্তে
    পৌঁছেছিল?

অসুখী একজন কবিতার 3 নম্বরের প্রশ্ন সাজেশন

  1. ‘সে জানত না আমি আর কখনো ফিরে আসব না।” — বক্তার কখন এ কথা মনে হয়েছে?
  2. ‘একটা কুকুর চলে গেল, হেঁটে গেল গির্জার একনান’ — এই বর্ণনার মধ্য দিয়ে বক্তা কী বোঝাতে চেয়েছেন?
  3. ‘একটা সপ্তাহ আর একটা বছর কেটে গেল।-সপ্তাহ আর বছর কেটে যাওয়ার মাধ্যমে কী বোঝানো হয়েছে? এই সময়ের মধ্যে কী কী ঘটল ?
  4. পর পর পাথরের মতো—পাথরের মতো কী? তাকে পাথরের মতো বলা হয়েছে কেন?
  5. ‘নেমে এল তার মাথার ওপর। —-কার মাথার উপর কী নেমে এল? কীভাবে এবং কেন নেমে এল?
  6. “সেই মেয়েটির মৃত্যু হলো না।”–কার বা কাদের মৃত্যু হল? সেই মেয়েটির মৃত্যু হল না কেন?
  7. তারা আর স্বপ্ন দেখতে পারল না।’—কারা, কেন আর স্বপ্ন দেখতে পারল না? ‘স্বপ্ন’ দ্যাখার অর্থ ব্যাখ্যা করো।’
  8. রক্তের একটা কালো দাগ।’–রক্তের দাগকে ‘কালো’ বলা হয়েছে কেন? এই উক্তিতে কোন্ ইঙ্গিত আছে?
  9. ‘সেই মেয়েটি আমার অপেক্ষায়।’—মেয়েটি কেন অপেক্ষা ছিল? তার অপেক্ষার কি অবসান ঘটবে বলে তোমার মনে হয়?
  1. ‘অপেক্ষারত প্রিয়জনের কাছে ফিরতে না-পারার বেদনা ‘অসুখী একজন’ কবিতায় কীভাবে ব্যক্ত হয়েছে, আলোচনা করো।
  2. তারপর যুদ্ধ এল’-কোন্ ঘটনার পর যুদ্ধ এল? যুদ্ধ আমার ফলশ্রুতি কী হয়েছিল?
  3. শিশু আর বাড়িরা খুন হলো।’—কেন খুন হল? ‘খুন’ শব্দটি প্রয়োগের সার্থকতা বিচার করো। উদ্ধৃত পঙ্ক্তিতে মানবজীবনের কোন্ সত্য প্রকাশিত হয়েছে?
  1. আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতায় কবির বিশ্বমানবিকতাবোধের যে পরিচয় পাওয়া যায়, তা আলোচনা কর।
  2. আয় আরো বেঁধে বেঁধে থাকি।’—কবি কাদের বেঁধে বেঁধে থাকতে বলেছেন? ‘বেঁধে বেঁধে থাকা
    বলতে কী বোঝায়? কবি ‘বেঁধে বেঁধে থাকা’র প্রয়োজনীয়তা অনুভব করেছেন কেন?
  3. ‘আমাদের ইতিহাস নেই/অথবা এমনই ইতিহাস’-উদ্ধৃত অংশটির তাৎপর্য আলোচনা করো।
  4. আমরা ভিখারি বারোমাস’—আমরা’ বলতে কাদের কথা বলা হয়েছে? তারা নিজেদের ভিখারি’ বলে মনে করছে কেন?
  5. কবি শঙ্খ ঘোষ কোন্ ভাবনায় ভাবিত হয়ে ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি লিখেছেন—তা আলোচনা করো। অথবা,
    ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবির সমাজসচেতনতার কী পরিচয় পাওয়া যায়, আলোচনাকরো।

আফ্রিকা কবিতার 5 নম্বরের প্রশ্ন সাজেশন

  1. “হায় ছায়াবৃতা” – ‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখো।
  2. ‘এল ওরা লোহার হাতকড়ি নিয়ে,’ – ‘ওরা’ কারা? ওদের নগ্নরূপের পরিচয় দাও।‘লোহার হাতকড়ি’ নিয়ে আসার তাৎপর্য কী?
  3. ‘গর্বে যারা অন্ধ তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে’ – ‘তোমার’ বলতে কবি এখানে কাকে বুঝিয়েছেন? আলোচ্য অংশটির মধ্যে দিয়ে কবির অভিপ্রেত বক্তব্যটি বুঝিয়ে লেখো।
  4. ‘চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।’ — কাকে একথা বলা হয়েছে? কীভাবে তার অপমানিত ইতিহাসে চিরচিহ্ন মুদ্রিত হল?
  5. ‘সমুদ্রপারে সেই মুহূর্তেই তাদের পাড়ায় পাড়ায়’ – কবিতায় কাদের পাড়ার কথা বলা হয়েছে? কোন্ মুহূর্তের কথা বলা হয়েছে? তাদের পাড়ায় পাড়ায় কী ঘটছে?
  6. “দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে; / বলো ক্ষমা করো।” ‘মানহারা মানবী’ কথাটি বলার কারণ কী? কেন তার কাছে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে?
  7. ‘সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী”— কোন্ প্রসঙ্গে এই উক্তি? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
  8. ‘এল মানুষ ধরার দল’ – ‘মানুষ ধরার দল’ বলতে কবি কাদের বুঝিয়েছেন? কবিতা অনুসরণে তাদের পরিচয় দাও।
  9. ‘আফ্রিকা’ কবিতায় সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে যে প্রতিবাদ ধ্বনিত হয়েছে তা নিজের ভাষায় আলোচনা করো।

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার 5 নম্বরের প্রশ্ন সাজেশন

  1. কালি কলমের প্রতি ভালোবাসা ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কীভাবে ফুটে উঠেছে তা আলোচনা করো। এগুলিকে হারানোর বেদনা কীভাবে ফুটে উঠেছে?
  2. “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা।” – ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত। নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন পেন-এর জন্ম ইতিহাস লেখো।
  3. *“কালগুণে বুঝিবা আজ আমরাও তা-ই।”-‘কালগুণে’ কথাটির অর্থ বুঝিয়ে দাও। বক্তা কেন বলেছেন ‘আমরাও তা-ই’?
  4. “এক সময় বলা হতো—’কলমে কায়স্থ চিনি, গোঁফেতে রাজপুত’।”—কোন্ প্রসঙ্গে উক্তিটি করা হয়েছে? এক সময়ে এমন কথা বলা হত কেন?
  5. “সব মিলিয়ে লেখালেখি রীতিমতো ছোটখাটো, একটা অনুষ্ঠান।”— বক্তা এ কথা বলেছেন কেন? অনুষ্ঠানটির পরিচয় দাও।
  6. “আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে।”— কী আজ অবলুপ্তির পথে? বক্তার আশ্চর্য লেগেছে কেন? অবলুপ্তির পথে চলে যাওয়ার কারণ কী?
  7. “সেই আঘাতেরই পরিণতি নাকি তাঁর মৃত্যু।”— কে, কোন্ প্রসঙ্গে এই উক্তি করেছেন? কীসের আঘাতে কার মৃত্যুর কারণ বলে লেখকের সংশয় ?

বহুরূপী গল্পের 5 নম্বরের প্রশ্ন সাজেশন

  1. হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।’ – হরিদার পরিচয় দাও। তার জীবনের নাটকীয় বৈচিত্র্যের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
  2. জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো।
  3. হরিদার জীবন দুঃখের হওয়া সত্ত্বেও তিনি কীভাবে মানুষকে আনন্দ দান করেছেন, সংক্ষেপে লেখো।
  4. খাঁটি মানুষ তো নয়, এই বহুরূপীর জীবন এর বেশি কী আশা করতে পারে? – বক্তা কে? মন্তব্যটির প্রসঙ্গ উল্লেখ করে এই আক্ষেপ কতটা যথার্থ তা লেখো।
  5. ‘তেমনই অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারি।’ — উক্তিটি কার? কোন্ প্রসঙ্গে তাঁর এই মন্তব্য? মন্তব্যের আলোকে বক্তার চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
  6. তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায় — বক্তা কে? এই উক্তির মাধ্যমে বক্তা কোন্ সত্যের প্রতি ইঙ্গিত করেছেন?

অভিষেক কবিতার 3 নম্বরের প্রশ্ন সাজেশন

  1. ”হায়, বিধি বাম মম প্রতি” — বক্তা কে? তিনি এমন কথা বলেছেন কেন?
  2. “জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া” — কাকে মহাবাহু বলা হয়েছে। তার বিস্ময়ের কারণ কী?
  3. “রোধে মহাবলী/ মেঘনাদ” – কার উক্তি ? মেঘনাদের রোষের পরিচয় দাও।
  4. কহিলা কাঁদিয়া ধনী” – ‘ধনী’ কে? তিনি কেন কেঁদে উঠেছিলেন?
  5. সাজিছে রাবণ রাজা’ – রাবণের সাজসজ্জার কারণ কী?
  6. “কাঁপিলা, লঙ্কা, কাপিলা জলধি”— ‘জলধি’ শব্দের অর্থ লেখো। এই কম্পনের কারণ কী?
  7. “অম্বুরাশি-সুতা উত্তরিলা” – ‘অম্বুরাশি-সুতা’ কে? তিনি কী উত্তর দিলেন?
  8. ‘আগে পূজ ইস্টদেবে’ – কার উক্তি? কেন এমন উক্তি করেছেন?
  9. “নাদিলা কর্পূরদল হেরি বীরবরে / মহাগবে।” -‘কর্পূরদল’ শব্দের অর্থ কী? তাদের এমন আচরণের কারণ কী?
  10. সম্প্রসঙ্গ ব্যাখ্যা করো ‘এ মায়া, পিতঃ বুঝিতে না পারি।’

গুরুত্বপূর্ণ » মাধ্যমিক বাংলা অভিষেক কবিতা সহজ অর্থ: (Abhisek Kobita Class 10)

প্রলয়োল্লাস কবিতার 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

  1. এবার নিশার শেষে / আসলে ঊষা’ ‘মহানিশা’ কী? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কীসের ইঙ্গিত দিয়েছেন?
  2. ওই নূতনের কেতন ওড়ে’ – – উৎস নির্দেশ করো। ‘নূতনের কেতন’ বলতে কবি কী বুঝিয়েছেন?
  3. আসছে নবীন—জীবনহারা অ-সুন্দরে করতে ছেদন!”— উদ্ধৃতিটির তাৎপর্য লেখো।
  4. ‘জয় প্রলয়ঙ্কর!’ ‘প্রলয়ঙ্কর’ কে? এই কবিতায় তাঁকে আর কী কী নামে কবি পরিচিত করেছেন?
  5. ‘ওই আসে সুন্দর’ — কোন কবির কোন কবিতার পদ? প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য ব্যাখ্যা করো।
  6. আসবে ঊষা অরুণ হেসে / করুণ বেশে! উৎস নির্দেশ করে ঊষার করুণ বেশে আগমনের কারণ বুঝিয়ে বলো।
  7. ‘এবার মহানিশার শেষে / আসবে ঊষা অরুণ হেসে’ – ‘মহানিশা’ কী? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কীসের ইঙ্গিত দিয়েছে।
  1. ‘কাল-ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর!’ কোন্ প্রসঙ্গে করা হয়েছে? ‘কাল-ভয়ংকর কে? সুন্দর কেন ‘কাল-ভয়ংকরের’ রূপ ধারণ করেছে? মন্তব্যটি কোন প্রসঙ্গে করা হয়েছে?
  2. ‘বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর।’ — এখানে কাকে, কেন ‘ভয়ংকর’ বলা হয়েছে? ‘ভয়ংকর’ কীভাবে আসছে কবিতা অবলম্বনে লেখো।
  3. ‘তোরা সব জয়ধ্বনি কর’ – কবি কাদের, কেন জয়ধ্বনি করতে বলেছেন?
  4. ‘প্রলয়োল্লাস’ কবিতায় কবি প্রলয়কে কোন্ কোন্ বিশেষণে ভূষিত করেছেন? কবিতার বিষয়বস্তু অনুসারে এই বিশেষণগুলির তাৎপর্য লেখো।

পথের দাবী গল্পের 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

  1. এ লোকটিকে আপনি কোনো কথা জিজ্ঞেস না করেই ছেড়ে দিন।’ — লোকটি কে? তাকে কোনো কথা জিজ্ঞেস না করেই ছেড়ে। কথা বলা হয়েছে কেন?
  2. কেবল আশ্চর্য সেই রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি।’ — কার চোখের কথা বলা হয়েছে? চোখ দু’টির বর্ণনা দাও।
  3. ‘কেবল এই জন্যই যেন যে আজও বাঁচিয়া আছে।’ – প্রসঙ্গ নির্দেশসহ উক্তিটির তাৎপর্য লেখো।
  4. ‘মনে হলে দুঃখে লজ্জায় ঘৃণায় নিজেই যেন মাটির সঙ্গে মিশিয়ে যাই।’— তাৎপর্য লেখো।
  1. ‘বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলো আনাই বজায় আছে।’ — বাবুটি কে? তার সাজসজ্জার পরিচয় দাও?
  2. ‘পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।’ – ‘পথের দাবী’ পাঠ্যাংশে সব্যসাচী মল্লিক সম্পর্কে কী জানা যায়। তাঁকে জিজ্ঞাসাবাদের সময় কী পরিস্থিতি তৈরি হয়।
  3. গিরীশ মহাপাত্রের চেহারা ও পোশাক-পরিচ্ছদের বর্ণনা দাও। অথবা,
    ‘লোকটি কাশিতে কাশিতে আসিল’ – লোকটি কে? তার চেহারা, পোশাক, আসবাব ও জিনিসপত্রের যে পরিচয় পেয়েছ পাঠ্যাংশ অনুসরণে লেখো।
  4. ‘কেবল আশ্চর্য সেই রোগা মুখের অদ্ভূত দুটি চোখের দৃষ্টি।’ — কার কথা আলোচ্য অংশে বলা হয়েছে। তার দুচোখের দৃষ্টিকে বক্তার কেন আশ্চর্য মনে হয়েছিল তা ঘটনাক্রম অনুসারে বিবৃত করো।

সিন্ধুতীরে কবিতার 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

  1. তার পাশে রচিল উদ্যান’ – কে, কোথায় উদ্যান রচনা করেছিলেন? উদ্যানটি কেমন ছিল?
  2. ‘সখী সবে আজ্ঞা দিল’ – সখীদের কে আজ্ঞা দিয়েছিল? কেনই বা তিনি সখীদের আজ্ঞা দিয়েছিলেন?
  3. ‘সিন্ধুতীরে দেখি দিব্যস্থান।’ — সিন্ধুতীরকে দিব্যস্থান বলা হয়েছে কেন বুঝিয়ে দাও।
  4. ‘বেথানিত হৈছে কেশ বেশ।’ — কার কেন এমনতর অবস্থা হয়েছিল?
  5. তথা কন্যা থাকে সর্বক্ষণ’ – কন্যাটি কৈ? কোথায় সে সর্বক্ষণ থাকে?
  6. ‘বিস্মিত হইলা বালা’ – বালা কে? তাঁর বিস্ময়ের কারণ কী?
  7. ‘দিব্য পুরী সমুদ্র মাঝার। – কোন্ পুরীকে ‘দিব্য পুরী’ বলা হয়েছে? ‘দিব্য’ বলার কারণ কী?
  8. ‘অতি মনোহর দেশ’ – কোন্‌ কবিতাংশ থেকে গৃহীত? মনোহর দেশটির বর্ণনা দাও।
  9. চিত্রের পোতলি সমা — ‘পোতলি’ শব্দের অর্থ কী? কাকে ‘চিত্রের পোতলি’র সঙ্গে তুলনা করা হয়েছে?
  10. ‘ তন্ত্রে মন্ত্রে মহৌষধি দিয়া’ – তন্ত্রমন্ত্ৰ কী? মহৌষধি দিয়ে কী করা হয়েছিল?
  1. ‘সিন্ধুতীরে দেখি দিব্যস্থান’— কে এই দিব্যস্থান দেখলেন? দেখে তিনি কী করলেন?
  2. সমুদ্রকন্যা পদ্মার চরিত্র বৈশিষ্ট্য ‘সিন্ধুতীরে’ কাব্যাংশ অবলম্বনে আলোচনা করো।
  3. ‘সিন্ধুতীরে’ কাব্যাংশ অবলম্বনে নানা প্রাকৃতিক দৃশ্যের বর্ণনা তোমার ভাষায় লেখো।
  4. ‘পঞ্চকন্যা পাইলা চেতন।’ – ‘পঞ্চকন্যা’ কারা? তাঁরা কীভাবে চেতনা ফিরে পেয়েছিলেন তা নিজের ভাষায় লেখো।
  5. ‘বিধি মোরে না কর নৈরাশ।।’ — কে, কোন্ প্রসঙ্গে এমন উক্তি করেছেন? এই উক্তির আলোকে তাঁর মানসিকতার পরিচয় দাও।
  6. ‘রূপে অতি রম্ভা জিনি’ – রম্ভা কে? তার রূপের সঙ্গে কার তুলনা করা হয়েছে? উদ্দিষ্ট ব্যক্তির যে রূপচিত্র পাঠ্যাংশে বর্ণিত হয়েছে তা নিজ ভাষায় লেখো।

অদল বদল গল্পের 5 নম্বরের সাজেশন প্রশ্ন

  1. “ও আমাকে শিখিয়েছে, খাঁটি জিনিস কাকে বলে।” — ‘খাঁটি জিনিস’ বলতে কী বোঝানো হয়েছে? কার কাছ থেকে কে খাঁটি জিনিসের শিক্ষা পেয়েছিলেন তা গল্প অবলম্বনে লেখো।
  2. ‘অদল বদল’ গল্পটি আসলে ধর্ম-বর্ণের ঊর্ধ্বে প্রকৃত ভালোবাসা ও বন্ধুত্বের জয়গান – পাঠ্যাংশ অবলম্বনে মন্তব্যটির সার্থকতা বিচার করো। পাঠ্য গল্প অবলম্বনে ব্যাখ্যা করো।
  3. ‘তামাশা করে হলেও ব্যাপারটা ঘোরালো হয়ে পড়েছে’ – তামাশার ব্যাপারটা কী? ব্যাপারটা ঘোরালো হয়ে পড়ল কেন?
  4. ‘এই আওয়াজে মুখরিত হয়ে উঠল।’ – কোন্ আওয়াজের কথা বলা হয়েছে? এই আওয়াজে মুখরিত হয়ে ওঠার কারণ কী ছিল লেখো।
  5. ‘অমৃতের জবাব আমাকে বদলে দিয়েছে’ – অমৃতের জবাব কাকে বদলে দিয়েছে? তার চরিত্রে কী ধরনের বদল ঘটেছিল, তা বর্ণনা কর।

3 নম্বরের সাজেশন প্রশ্ন

  1. “বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় এখনও নানারকম বাধা আছে।”— এই বাধা দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন তা আলোচনা করো।
  2. ‘এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না’ – কোন্ দোষের কথা বলা হয়েছে? কীভাবে এই দোষ থেকে মুক্ত হওয়া যাবে?
  3. ‘এতে রচনা উৎকট হয়’। কার লেখা, কোন্ রচনার অন্তর্গত লাইনটি? কোন কারণে রচনা উৎকট হয়? এর প্রতিকার কী?
  4. “এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না।” – কোন্ দোষের কথা বলা হয়েছে? প্রসঙ্গ নির্দেশসহ কেন প্রাবন্ধিক এমন মন্তব্য করেছেন তা বুঝিয়ে লেখো।
  5. “আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন।” :- এই তিন ধারা কী কী? তিন ধারা সম্পর্কে আলোচনা করো।
  6. “প্রথম শ্রেণির পাঠকদের বিজ্ঞানের সঙ্গে পূর্ব পরিচয় নেই।” – প্রথম মনোভাব ব্যাখ্যা করো।
    শ্রেণির পাঠক কারা? এই শ্রেণির পাঠকদের সম্পর্কে প্রাবন্ধিকের মনোভাব ব্যাখ্যা কর।

অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

  1. “তোমায় নিয়ে বেড়াবে গান / নদীতে দেশগাঁয়ে” – অস্ত্রধারীদের নিয়ে গানের নদীতে, দেশগাঁয়ে বেড়াতে যাওয়ার তাৎপর্য বুঝিয়ে দাও।
  2. ‘গান দাঁড়াল ঋষিবালক’ গানের সঙ্গে ঋষিবালকের সম্পর্কটি কীরূপ?
  3. অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো গানের দুটি পায়ে — কথাটির তাৎপর্য ব্যাখ্যা করো।
  4. ‘হাত নাড়িয়ে বুলেট তাড়াই’ – কবি কীভাবে হাত নাড়িয়ে বুলেট তাড়ান?
  5. ‘মাথায় কত শকুন বা চিল’ – উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
  6. অস্ত্র ফ্যালো অস্ত্র রাখো পায়ে’ – অস্ত্র ফেলে কবি কী কী করতে চান?
  7. ‘শুধু একটা কোকিল’ — কী করতে পারবে বলে কবির আশা?

নদীর বিদ্রোহ গল্পের 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

  1. “নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে।” – কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহ বলতে সে কী বোঝাতে চেয়েছে?
  2. ‘নদীর জন্য নদেরচাঁদের এত মায়া একটু স্বাভাবিক।’ — কেন স্বাভাবিক ব্যাখ্যা করো।
  3. ‘নদীকে এভাবে ভালোবাসিবার একটা কৈফিয়ত নদেরচাঁদ দিতে পারে।’ — নদীকে ভালোবাসার কী কৈফিয়ত নদের চাঁদ দিয়েছিল?
  4. “আজ তার মনে হইল কী প্রয়োজন ছিল ব্রিজের?” – উদ্দিষ্ট ব্যক্তির মনে কখন এই প্রশ্ন উদিত হয়েছিল? এই প্রশ্নের উত্তর হিসাবে তোমার ধারণা ব্যক্ত করো।
  5. ‘আজ যেন সেই নদী খেপিয়া গিয়াছে।’ – নদীর পূর্বরূপ ও পরবর্তী রূপ বর্ণনা করো।
  6. কিন্তু পারিবে কি?’ – কী পারা নিয়ে নদেরচাঁদ সংশয় প্রকাশ করেছে? সংশয়ের কারণ কী ছিল?
  7. ‘এতকাল নদেরচাঁদ গর্ব অনুভব করিয়াছে।’ — কী নিয়ে নদেরচাদ গর্ব অনুভব করত? তার কোন্ উপলব্ধি সেই গর্বকে ক্ষুণ্ন করেছে?
  1. ‘আমার এই অক্ষমতার জন্যে তোমরা আমাকে ক্ষমা করো।’ – বক্তা কাদের কাছে, কোন্ অক্ষমতা প্রকাশ করেছেন? যার উদ্দেশে একথা বলা হয়েছে, মন্তব্য শুনে তার কী প্রতিক্রিয়া হয়?
  2. ‘আপনাদের কাছে এই ভিক্ষা যে, আমাকে শুধু এই বিশ্বাস দিন…’ – কাদের কাছে বক্তা ‘ভিক্ষা’ চান? তিনি কী আশ্বাস প্রত্যাশা করেন?
  3. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশে সিরাজদ্দৌলার যে চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
  4. “কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা” – কাকে উদ্দেশ করে কথাটি বলা হয়েছে? একথা বলার কারণ কী?
  5. ‘বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে সর্বরকমে আমাকে সাহায্য করুন।’ — সিরাজ কাদের কাছে এই সাহায্যের আবেদন জানিয়েছেন? কেন তিনি এই সাহায্যের প্রত্যাশী হয়েছেন?
  6. “বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা।” – কোন্ কারণে ‘বাংলার ভাগ্যাকাশে দুর্যোগের ঘনঘটা’ নেমে এসেছিল? অথবা, “জাতির সৌভাগ্য সূর্য আজ অস্তাচলগামী” – এই উক্তির আলোকে সিরাজউদ্দৌলার দেশপ্রেমের পরিচয় দাও।
  1. ‘ক্ষিতীশের একটা হাত তোলা। চোয়াল শক্তা। ক্ষিতীশ সিংহের এরকম প্রতিক্রিয়ার কারণ কী?
  2. ‘এটা বুকের মধ্যে পুষে রাখুক। -কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এই পুষে রাখা?
  3. ‘তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে।’- কোনির কোন্ কথার পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে? তার ‘আসল লজ্জা’ ও ‘আসল গর্ব’ জলে বলার কারণ কী?
  4. ‘ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি।’- বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
  5. “ফাইট কোনি, ফাইট।”- ‘কোনি’ উপন্যাসে কার মুখে একথা বারবার শোনা গেছে? কোনির জীবন-সংগ্রামে কথাটি কীভাবে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে লেখো।
  6. ‘কম্পিটিশনে পড়লে মেয়েটা তো আমার পা ধোয়া জল খাবে’-কোন্ প্রসঙ্গে কার এই উক্তি? এখানে বক্তার চরিত্রের কোন্ দিকটি প্রকাশিত হয়েছে?
  7. দারিদ্র্য আর বঞ্চনার বিরুদ্ধে কোনির যে-লড়াই তা সংক্ষেপে আলোচনা করো।
  8. হঠাৎ তার চোখে ভেসে উঠল ‘৭০’ সংখ্যাটা।’-প্রসঙ্গ নির্দেশ করে ‘৭০’ সংখ্যাটা চোখে ভেসে ওঠার তাৎপর্য বুঝিয়ে দাও।

দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ করো।

  1. ডেঙ্গু প্রতিরোধ
  2. দূর সংবেদনের ভালো-মন্দ
  3. বৃক্ষরোপণের উপযোগিতা
  4. জল সংরক্ষণ
  5. সোশ্যাল মিডিয়ার ভালো-মন্দ
  6. বিশ্ব উষ্ণায়ন
  1. পথ নিরাপত্তা
  2. অরণ্য সপ্তাহ পালন
  3. লাইব্রেরী বা পাঠাগার উদ্বোধন
  4. দ্রব্যমূল্য বৃদ্ধি
  5. ডেঙ্গু প্রতিরোধ
  6. চন্দ্রযান ৩ বাংলা প্রতিবেদন রচনা (Link)
  7. স্টুডেন্ট সপ্তাহ পালন ***
  8. পলিথিনের ব্যবহারে দূষণ বারছে

প্রবন্ধ রচনার ক্ষেত্রে চারটে দেওয়া থাকবে তোমাদের যেকোনো একটি করতে হবে। এক্ষেত্রে এটা একটু সময় নিয়ে তোমাদের লিখতে হবে। যেহেতু দশ নম্বর রয়েছে তাই ভূমিকা, উপসংহার এবং তার সমসাময়িক যে সকল পয়েন্টস গুলো হতে পারে সেগুলো পয়েন্টস বা আন্ডারলাইন ছক টেবিল ব্যবহার করে লেখার চেষ্টা করবে তাহলে ভালো নম্বর তোমরা কিন্তু পাবে।

  1. বাংলার উৎসব ***
  2. দৈনন্দিন জীবনে বিজ্ঞান | বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ | বিজ্ঞানের ভালো মন্দ **
  3. পরিবেশ রক্ষায় ছাত্র সমাজ ***
  4. চরিত্র গঠনে | ছাত্র জীবনের খেলাধুলার ভূমিকা ***

অবশ্যই দেখে রাখবে » চন্দ্রযান ৩ প্রবন্ধ রচনা [১০ নম্বর] (বাঙালি বিজ্ঞানীদের ভূমিকা)

মাধ্যমিক অংক সাজেশন pdf ডাউনলোড | Madhyamik Math 2024 Suggestions PDF

মাধ্যমিক বাংলা গল্প, কবিতা, নাটক, প্রবন্ধ অধ্যায়ভিত্তিক সাজেশন তার সঙ্গে প্রবন্ধ রচনা, প্রতিবেদন রচনা এবং সহায়ক গ্রন্থ কোনির সমস্ত প্রশ্ন!700 KB
PDF Download ↓

বাংলা বিষয়ে হাতের লেখাটাও অনেকটা জরুরী। তোমার হাতের লেখা যদি সেক্ষেত্রে খুব স্পষ্ট না হয় সেক্ষেত্রে নাম্বার অনেকটাই কমে যাওয়ার সম্ভাবনা থাকবে, তাই ধরে ধরে এখন থেকে লেখার অভ্যাস করো। যতটা সম্ভব নীল কলম ব্যবহার করবে, তাহলে হাতের লেখা একটু পরিচ্ছন্ন হবে। আর কোন কোটেশন, উক্তি বা কবিতার লাইন ব্যবহার করার সময় কালো রংয়ের কালি ব্যবহার করবে, যাতে পরীক্ষকের চোখে পড়ে – তাহলে কিন্তু সহজে তুমি ভালো নম্বর পাবে।

প্রিয় ছাত্র-ছাত্রী এবং মাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশ্যে শেষে একটা কথাই বলব বাংলা আমাদের মাতৃভাষা, তাই এখানে সাজেশনের থেকেও বড় কথা হল পাঠ্য বিষয় কবিতা গল্প গুলো ভালো করে পড়া। বিষয়গুলো ঠিকঠাক পড়া থাকলে যে কোন ছোট প্রশ্ন থেকে বড় প্রশ্নের উত্তর তোমরা মন থেকেই বানিয়ে লিখে দিতে পারবে। তবুও তোমাদের প্র্যাক্টিস এবং প্রশ্নের ধরন কিরকম হতে পারে তার জন্যই সাজেশনগুলো তোমরা ফলো করতে পারো।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram