ভারতীয় নাগরিক হিসেবে প্রত্যেক ব্যক্তির জাতীয় পরিচয়পত্র থাকা আবশ্যিক। আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড তো আবশ্যিকভাবেই অধিকাংশ নাগরিকেরই আছে, পাশাপাশি প্যান কার্ডের দরকারও বিশেষ উল্লেখযোগ্য। বিভিন্ন মাল্টিসেক্টর কোম্পানি বা সরকারি দফতরে চাকরির জন্য বা ব্যাঙ্কেও প্যান কার্ড বিশেষ জরুরি। তা আপনার প্যান কার্ড আছে তো? না থাকলেই বিপদ। অনেক সরকারি সুবিধা থেকেই বঞ্চিত হতে পারেন। তাই আর বিলম্ব না করে এখনিই প্যান কার্ড করে রাখূন। কোথাও গিয়ে নয়, ঘরে বসেই অনলাইনেই আধার কার্ডের মাধ্যমে প্যান কার্ডের আবেদন করতে পারেন। আর এটি যথেষ্ট সহজ পদ্ধতি, বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনে চোখ রাখুন।
প্যান কার্ড (Pan Card) কী? প্যান কার্ডের প্রয়োজনীয়তা
প্যান কার্ড বা Permanent Account Number হল আয়কর দফতর দ্বারা জারি করা বিশেষ জাতীয় শংসাপত্র যার দ্বারা প্রত্যেক ভারতীয়কে একটি ১০ অক্ষরের পৃথক পৃথক আইডেন্টিটি নম্বর প্রদান করা হয়।
কোন ব্যক্তির নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে, কোম্পানির এলএলপি গঠনে, আয়কর রির্টানে আবেদন করতে এবং বিভিন্ন বাৎসরিক আর্থিক পর্যায়ক্রম পরিচালনা করতে প্যান বিশেষ গুরুত্বপূর্ণ।
প্যান কার্ডের আবেদনকারীর যোগ্যতা
একজন ভারতীয় নাগরিককে প্যান আবেদনের জন্য যে শর্তগুলি আবশ্যক পূরন করতে হবে –
(১) আবেদনকারীকে ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে,
(২) আবেদনকারীর বয়স ১৮ এর বেশী হতে হবে,
(৩) আবেদনকারীর আধার কার্ড অবশ্যই থাকতে হবে এবং আধারের সঙ্গে ফোন নম্বরের লিঙ্ক থাকা বাধ্যতামূলক এবং
(৪) পূর্ববতী কোন প্যান কার্ড থাকা যাবে না। এক্ষেত্রে প্রার্থীর আগের প্যান কার্ড যদি হারিয়ে যায় এবং তিনি আবার যদি প্যান কার্ডের জন্য আবেদন করেন সেক্ষেত্রে আয়কর আইন 1961-এর ধারা 272B(1) অনুযায়ী করদাতার উপর জরিমানা আরোপ করা যাবে।
অবশ্যই পড়ুন » 2024: নতুন বছরে বদলে যাচ্ছে অনেক নিয়ম! সিম থেকে আধার, UPI পেমেন্ট – না জানলে বিপদে পড়বেন
অনলাইনে প্যান কার্ডের আবেদন পদ্ধতি (PAN Card Online Application)
আগে প্যান আবেদন করলে ১০ – ১৫ দিনের মত আসতে সময় লাগত। তবে বর্তমানে আয়কর বিভাগের সুবিধার্থে আপনি খুব অল্প সময়েই প্যানের আবেদন করতে পারেন।
১. প্রথমে অনলাইনে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ই ফাইলিং সাইটটি খুলুন।
২. হোমপেজে নিচের দিকে থাকা “Instant Pan” অপশনে ক্লিক করুন।
৩. পৃষ্ঠা খুলে গেলে আপনি এখানে দুটি অপশন পাবেন – “Get new e – pan” ও “check/download pan”।
৪. পরপর থাকা অপশন গুলি পড়ুন ও ১২ অক্ষরের আধার নম্বর লিখুন।
৫. টাইপ করে ” নিশ্চিত করুন” অপশনে ক্লিক করলে আপনাকে অন্য একটি পেজে রিডাইরেক্ট করবে এবং এখানে আধার নম্বরের সঙ্গে যুক্ত ফোন নম্বরে আসা ওটিপি লিখতে হবে।
৬. OTP টি ইনপুট করে এরপর ‘Validate Aadhaar OTP and Continue’ অপশনে ক্লিক করুন।
৭. পরবর্তী ধাপে আপনার ইমেইল আইডি সাবমিট করতে হবে ও রেজিস্টারড আইডিতে একটি OTP আসবে। এরপর OTP টি টাইপ করে Validate Email ID’ অপশনে ক্লিক করে পরবর্তী ধাপে এগিয়ে যান।
৮. আর এর পরেই আপনার আধার নম্বর সাবমিট করে প্যান কার্ডের বর্তমান স্ট্যাটাস চেক করতে পারেন।
আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট » https://incometaxindia.gov.in/
অবশ্যই পড়ুন » Safest Bank 2024: সবচেয়ে নিরাপদ ব্যাংকের নাম জানালো RBI! এই Bank-গুলিতে নিরাপদ টাকা রাখুন, দেখে নিন
প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই লাইক ও শেয়ার করতে ভুলবেন না। এরকম আপডেট প্রতিদিন পেতে আমাদের সঙ্গে থাকুন।
আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -
আরও আপডেট »